প্রযুক্তি কি আমাদের বুদ্ধিমত্তা ও কর্ম দক্ষতা কে আরো গতিশীল করতে পারে?


দীনা এল শামি; ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-07-28 20:56:53 BdST | Updated: 2024-04-29 09:37:41 BdST

 

আপনি কি সামাজিক যোগাযোগ মাধ্যম (যেমনঃ ফেসবুক) ব্যবহার করা উপভোগ করেন? আপনার নিজের ব্লগ আছে? আপনি কি কখনও আপনার নিজের ভিডিও তৈরি করতে সফ্টওয়্যার ব্যবহার করেছেন? আপনি কি কখনও একটি অনলাইন বা ভার্চুয়াল যাদুঘরে সফর করেছেন? আপনার কি এরকম মনে হয় - যে প্রযুক্তি আপনার পছন্দের বা আগ্রহের পারদর্শিতার বিষয়গুলো আশানুরুপভাবে উপস্থাপন করতে পারে?
জ্ঞান ভিত্তিক পরিবর্তনের একটি উল্লেখযোগ্য সময় হলো ১৯৫০ -এর দশক। যখন মনোবিজ্ঞানীরা "শিক্ষা"কে শুধুমাত্র আচরণের ভিত্তি গঠন করে থাকে এমনভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেছিলেন - যা সঠিক নয় । বরং মানুষের মস্তিষ্ক ও স্মৃতি নতুন যেকোন বিষয় জানা শেখা ও বাস্তবায়ন করার জন্য প্রতিনিয়ত অগ্রসর হতে চায়। কর্ম এবং প্রতিক্রিয়ার ওপর শিক্ষার গন্ডিকে সীমাবদ্ধ না রেখে জ্ঞানীয় বিজ্ঞানীদের মনোযোগ মানুষের চিন্তাশীলতা ও গঠনমূলক মানসিক বিকাশের দিকে পরিচালিত হয়। ১৯৮৩ সালে “Multiple Intelligences” তত্ত্বের প্রবর্তক হাওয়ার্ড গার্ডনার, শিক্ষার মূল কেন্দ্রবিন্দুকে আরো বৃহত্তর অর্থে কম্পিউটারের উদ্বোধনের যুগান্তকারী ঘটনার সাথে দৃঢ়ভাবে সংযুক্ত করেছেন।গার্ডনার বলেছেন- "কম্পিউটারের আবির্ভাব মনোবিজ্ঞানকে চিরতরে বদলে দিয়েছে এবং জ্ঞানীয় বিজ্ঞানের জন্ম দিয়েছে" । কম্পিউটারের বিকাশ - মানুষের মস্তিষ্কের শিক্ষার ধরন প্রভাব ও প্রতিফল ইত্যাদি বিষয়ে কিভাবে কাজ করে তা বোঝার ক্ষেত্রে বিপ্লব এনেছে। জ্ঞানীয় ধারণাগুলি বলতে যেখানে শুধুমাত্র সাধারণ জ্ঞান কেই বোঝানো হতো সেখানে মানব মস্তিষ্ক এরকম একটি মেশিন তৈরি এবং প্রোগ্রাম করেছে যা তথ্য সঞ্চয় করতে পারে, প্রতিনিধিত্ব করতে পারে এবং ম্যানিপুলেট করতে পারে। এই যুক্তি থেকে মানব মস্তিষ্কের কগ্নিটিভ এবং বহুমুখী জ্ঞানভিত্তিক শিক্ষা চর্চার ধারার মূল পরিবর্তনটি শুরু হয়।
প্রযুক্তি ও কর্মদক্ষতা

প্রতিটি পৃথক মস্তিষ্ক গঠন এবং বিষয়বস্তু অনন্য। বিভিন্ন মানুষ বিভিন্ন ধরনের বুদ্ধিমত্তা ও পারদর্শিতার ক্ষেত্রে দক্ষ হয়।, বাবা-মা এবং শিক্ষাবিদরা শিশুদের মধ্যে যে বুদ্ধিমত্তা, সৃজনশীলতা এবং উদ্ভাবনী শক্তির সম্ভাবনা খুঁজে পান তার প্রতি যত্নশীল হয়ে তাকে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষাদান করে পারদর্শী করে তুলতে পারেন। পাশাপাশি সকলের উচিৎ শিক্ষা প্রক্রিয়াটিকে আর ত্বরান্বিত করার জন্য উপযুক্ত পরিবেশ সন্তান বা শিক্ষার্থী কে দেয়া। শিখন প্রক্রিয়ার এই কার্যকর তত্ত্বটি প্রধান ভিত্তি হলো মানুষের শেখার আগ্রহ, চাহিদা , অভিজ্ঞতা এবং মানসিক ক্ষমতা এবং প্রতিভার একটি সামঞ্জস্যপূর্ণ সংমিশ্রন ।মানব মস্তিষ্কের গঠন ক্রমাগত পরিবর্তিত হয় এবং এর ধরন হলো এটি নতুন তথ্য প্রবেশ করানো, চালিত করা এবং ধরে রাখতে ও তা সফলভাবে বাস্তবায়ন করতে চায়। গার্ডনার - ব্যক্তির মনের এই অনন্য গঠনটি সম্পর্কেই বলেছেন যে – প্রত্যেকটি স্বতন্ত্র মানুষের বুদ্ধিমত্তার স্বকীয় ও ভিন্ন ভিন্ন মাত্রা রয়েছে।
সহজভাবে উপস্থাপন করতে গেলে “মাল্টিপল ইন্টেলিযেন্স” প্রযুক্তির মূল কাজই হলো সকল প্রকার বিষয় , উপায়- উপাদান- উপকরন, সম্ভাবনা, তথ্য ও চিন্তাভাবনার ভিন্ন ভিন্ন ফলাফল গুলোকে আমাদের নখদর্পণে রাখতে সাহায্য করা। কম্পিউটারের শুধুমাত্র কীবোর্ড স্ট্রোক এবং মাউস ক্লিক এর মাধ্যমে আমাদের হাতের নাগালে আমরা পেয়ে যাচ্ছি- আধুনিক প্রযুক্তির সকল উপাদান ও সংস্করণ - যা বিভিন্ন উপায়ে ব্যবহার ও উপস্থাপন করার মাধ্যমে আমাদের চিন্তা আবিষ্কার ও বুদ্ধিমত্তাকে সৃজনশীলতার সাথে কাজে লাগাতে পারি।
প্রযুক্তি মানুষকে তাদের মানসিক চাহিদা ও আগ্রহের ধরন ও মাত্রা অনুযায়ী তথ্য সরবরাহ করতে পারে। মানুষ বিভিন্ন যোগাযোগ মাধ্যম বা মিডিয়ার সহায়তায় নিজদের উদ্ভাবন, সৃষ্টি ও চিন্তাগুলোকে সাবলীল ও মান সম্পন্ন উপায়ে উপস্থাপন করতে পারছে যা তাদের কাছে কাজের আগ্রহ ও গতিশীলতাকে আরও অর্থবহ করে তুলছে। । সুতরাং, কম্পিউটারে যা বাহ্যিক দিক থেকে শুধুমাত্র কীবোর্ড ও মাউসের ক্লিক মনে হয় তা প্রক্রতপক্ষে চিন্তা , উদ্ভাবনী বুদ্ধিমত্তা ও মনকে বিভিন্ন উপায়ে তথ্য দিয়ে চিন্তা করতে এবং প্রক্রিয়া করতে সহায়তা করছে।
এই বহুমাত্রিক বুদ্ধিমত্তার গন্ডি বা ব্যবহার শুধু মাত্র লেখা পড়ার প্রয়োজনেই লাগে তা নয় । যেমনঃ একজন ব্যক্তি একটি বিষয়ের ওপর দীর্ঘ নির্দেশাবলী পড়ার থেকে সে সম্পর্কিত একটি ইন্টারেক্টিভ ভিডিও পর্যবেক্ষণ করার মাধ্যমে - তিনি যে বিষয়টি বোঝার চেষ্টা করছেন তা আরো সহজে ও স্বল্প সময়ে আয়ত্ত করে নিতে পারেন। পাশাপাশি একই ব্যক্তি বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে শৈল্পিকভাবে নিজেকে প্রকাশ করতে পারে; শুধু তাই নয়, তার কাজ ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও পোস্ট করতে পারেন যাতে অন্য মানুষ তা উপভোগ করতে পারে এবং প্রশংসা করতে পারে এবং প্রয়োজনীয় মতামত দিয়ে তাকে আরো পারদর্শী হতে সহায়তা করতে পারে। অনেকে অন্যদের সাথে তাদের চিন্তাভাবনা এবং ধারণা নিয়ে আলোচনা করে আনন্দ পান। Facebook, Twitter, এবং অনলাইন আলোচনা ফোরামের মত যোগাযোগ মাধ্যম রয়েছে , যেখানে মন্তব্য আদানপ্রদানের জন্য কোন সময় বা অবস্থানের সীমারেখা নেই। বিনামূল্যে অনলাইন অনুবাদক ব্যবহার করে ভাষাগত প্রতিবন্ধকতা অতিক্রম করা যেতে পারে। এমনকি ভিজ্যুয়াল বা অডিও প্রতিবন্ধকতা আছে এমন লোকেদের সারা বিশ্বে অন্যদের সাথে সংযোগ স্থাপনে সাহায্য করার জন্যও রয়েছে বিশেষ কম্পিউটার টুল ।
আগ্রহী ব্যক্তিরা প্রযুক্তির সাহায্যে মৌখিক/ভাষিক দক্ষতা অর্জন করতে পারেন। একটি সাধারণ Google অনুসন্ধান এর মাধ্যমে বিভিন্ন শব্দের অর্থ অন্বেষণ করতে পারে বা বিভিন্ন ভাষায় কথা বলতে শিখতে পারে। অথবা কেউ চাইলে ব্যক্তিগত ব্লগে তাদের চিন্তাভাবনা এবং ধারণা প্রকাশ করতে পারে এবং অন্যান্য লোকেদের পড়ার এবং সমালোচনা করার জন্য তাদের নিবন্ধ বা কবিতা প্রকাশ করতে পারে।
কম্পিউটারের বিভিন্ন সফ্টওয়্যার যেমন অ্যানিমেশন তৈরি করতে আগ্রহী ব্যক্তি তা করতে পারে অথবা যার গাণিতিক পারদর্শিতা রয়েছে সে গাণিতিক সমস্যা সমাধানের গেম এবং আরো সকল আলাদা আলাদা বিষয়ের ওপর বিশাল পরিসীমার সফ্টওয়্যারের বিস্তৃত পরিসরে রয়েছে যা সংশ্লিষ্ট ব্যক্তিদের আগ্রহের বিষয়ে আরো গতিশীল করে তুলতে পারে ও তাদের বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতা কে আরো উন্নত করতে পারে।
শিক্ষার ধরন ও প্রক্রিয়া কেমন হওয়া উচিৎ
শিক্ষকদের ক্ষেত্রে প্রতিটি স্বতন্ত্র বাচ্চাকে তাদের আগ্রহ ও সম্ভাবনার ভিত্তিতে বহুমুখী সৃজনশীল কাজের মাধ্যমে আরো দক্ষ করে তোলার বিষয়টি একটু দূরহ মন হতে পারে। এবং এই দৃষ্টিকোণ বিবেচনায় শিক্ষার্থীদের একাডেমিক কৃতিত্বের স্তরের উপর ভিত্তি করে দলবদ্ধ করার পক্ষে ও বিপক্ষে বিতর্ক বিদ্যমান। কারন ঢালাওভাবে সকল শিক্ষার্থীকে একই বিষয়ের ওপর বিবেচনা করে ফলাফল দেয়া হচ্ছে যেখানে এই একটি গ্রুপ এর মধ্যেই ভিন্ন ভিন্ন বিষয়ে পারদর্শী শিক্ষার্থী রয়েছে। এখানেই প্রযুক্তির ব্যবহারের অপরিহার্যতা অনিবার্য। পাঠ্যক্রমগুলিকে প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন বুদ্ধিমত্তার ব্যবহারিক উপাদানের সমন্বয়ে বৈচিত্রপূর্ণ করা যেতে পারে যাতে শিক্ষার্থীরা আরও স্বাচ্ছন্দ্য পায়, শেখার ক্ষেত্রে আগ্রহী হয় এবং এমনভাবে নিজেকে বুঝতে বা প্রকাশ করতে পারে যাতে তাঁর দক্ষতা উত্তরোত্তর বৃদ্ধি পায়।
শেখার এই স্বকীয়তা করনের কারণে, শিক্ষার্থীরা তাদের কাজের প্রতি দায়িত্ববোধ অর্জন করে। বহুমুখী উপায়ে তাদের শিখন ফলাফল তারা পরিবেশন করতে উত্সাহিত হয় যা প্রতিফলিত করে যে তারা কীভাবে তাদের কাজ উপস্থাপন করতে তাদের বিশেষ বুদ্ধিমত্তা(গুলি) ব্যবহার করেছে।
প্রযুক্তি বিজ্ঞানীরা মানব মস্তিষ্ক ও স্মৃতিকে দেখেন এবং এটি কীভাবে শেখে ও তার প্রভাব সম্পর্কে ব্যাখ্যা করেন । সেই ব্যাখ্যা অনুযায়ী এই প্রযুক্তি এবং মস্তিষ্কের অধ্যয়নের মধ্যে একটি অবিচ্ছিন্ন সম্পর্ক হলো এটি "কারণ এবং প্রভাব" প্যাটার্নে কাজ করে। কগ্নিটিজম বা “জ্ঞানবাদ” - এই নতুন পদ্ধতিকে সমর্থন করার জন্য প্রযুক্তি কীভাবে ব্যবহার করা যেতে পারে তার উপর আরও ফোকাস করে। গার্ডনারের মাল্টিপল ইন্টেলিজেন্স থিওরিটি জ্ঞানবাদের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং মানব মস্তিষ্ককে আরও বিশ্লেষণ করার মাধ্যমে আরো নতুন নতুন শাখা বা বিষয়- বিভাগ এর উদ্ভাবন করতে চায় যা প্রযুক্তিকে ব্যবহার ও সমর্থন করবে।। এই আবিষ্কারের ফলে প্রযুক্তি বিকশিত হয়েছে, যার সাহায্যে ব্যক্তির স্বকীয় মস্তিষ্কের শক্তিকে সমর্থন করার জন্য এটির বহুমুখী ব্যবহার করার দিকে আরও মনোযোগ দেওয়া হয়েছে। অতঃপর কম্পিউটার এবং ইন্টারনেট প্রযুক্তি শিক্ষার সকল শাখা, সমস্যা- সমাধান ও শিখন প্রক্রিয়াকে দ্রুততম ও সৃজনশীল উপায়ে বিকশিত করার জন্য একটি সার্বজনীন উপায় - যা সহজেই বিভিন্ন উপায়ে লোকেদের হাতের কাছে পৌছানো গেলে চিন্তাভাবনা করা , বুদ্ধিমত্তার বিকাশ ও উদ্ভাবনীতে নতুন মাত্রা যোগ করবে।

উৎস

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিজ্ঞান বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামী সভ্যতার ইতিহাসে বিজ্ঞান চর্চায় পুরুষদের অবদান সম্পর্কে বিপুল পর...

বিজ্ঞান | 2018-07-01 03:21:51

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

বিজ্ঞান | 2018-07-14 00:00:36

শাইখ আল-রাইস শরীফ আল-মুলক আবু আলী আল-হুসাইন বিন আবদুল্লাহ বিন আল-হাসান...

বিজ্ঞান | 2018-10-11 23:45:28

কুর’আনের ১১৪টি সূরা বিবিধ বিষয়ে আলোচনার দাবী রাখে। কুর’আনের মোট ৬২৩৬ ট...

বিজ্ঞান | 2018-03-30 10:24:15

আল্লাহ তা’আলা বলেন : অবশ্যই এ কুরআন জগতসমূহের প্রতিপালকের নিকট হতে অব...

বিজ্ঞান | 2018-07-27 06:06:44

ইসলাম ধর্মে জ্ঞানার্জনের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হয়েছে। পবিত্র কুরআন ও...

বিজ্ঞান | 2017-11-12 21:00:39

 "কত প্রাচুর্যময় তিনি যিনি নভোমন্ডলে রাশিচক্র সৃষ্টি করেছেন এবং ওতে স্...

বিজ্ঞান | 2021-09-17 14:11:09

ডঃ সালাম, খুব ভালো একটা বিষয় আপনি আলোচনা করেছেন, তবে আপনি আমার মত মনোব...

বিজ্ঞান | 2017-10-28 11:12:25