কোমল পানীয় পান করার আগে একটু ভেবে নিন


হাওয়া ইরফান, ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-06-18 20:28:33 BdST | Updated: 2024-05-14 08:55:19 BdST


আমরা অধিক গরমে বা তাপে থবা আমাদের তৃষ্ণা নিবারণের জন্য কোমল পানীয় পান করে থাকি। বরফ-ঠান্ডা কোমল পানীয় যা একটি ক্যান বা বোতল খাচ্ছি যাতে সাত চা চামচ চিনির সমতুল্য থাকে যা আমাদের পানির চাহিদা এবং তৃষ্ণা বাড়ায়।
ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) পরিসংখ্যান দেখায় যে আমেরিকান কিশোর ছেলেদের এক-তৃতীয়াংশ প্রতিদিন কমপক্ষে তিনটি ১২ আউন্স সোডা খায়। হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা ২০০১ সালে ল্যানসেটে একটি দুই বছরের গবেষণা প্রকাশ করে, যেখানে শিশুর অস্বাভাবিক স্থুলতার জন্য কোমল পানীয়ের মাত্রাতিরিক্ত সেবন কে প্রথম বাস্তব প্রমাণ দেখানো হয়েছে।

এতে ব্যাখ্যা দেয়া হত এভাবে যে - মস্তিষ্ক তরল শর্করাকে সলিড শরকরা খাবারের মত আলাদা ভাবে চিনতে পারেনা তাই, তরল ক্যালোরিগুলি দ্রুত পেটের মধ্য দিয়ে যায় এবং মস্তিষ্ককে সংকেত দেয় না ,তাই শরীর এর সেবন মাত্রা সম্পর্কে বুঝে উঠতে পারেনা। ।
পরীক্ষালব্ধ ফলাফল বলে- কোমল পানীয় পান করা শিশুরা যারা সোডা পান করে না তাদের তুলনায় প্রতিদিন প্রায় ২০০ বেশি ক্যালোরি গ্রহণ করে।
পানির সাথে চিনি, রঙ, স্বাদ এবং কার্বন ডাই অক্সাইড ছাড়াও কোমল পানীয়ের আরো ক্ষতিকর দিকগুলোর মধ্যে অন্যতম হলো ক্যাফেইন, অ্যাসিডুল্যান্টস (অ্যাসিড), প্রিজারভেটিভস, পটাসিয়াম, সোডিয়াম, সুইটনারস, (অ্যাসপার্টাম, স্যাকারিন, অ্যাসিসালফেন কে এবং সুক্রলোজ) ইত্যাদির উপস্থিতি থাকা।।

স্বাদ অংশ হিসাবে কোমল পানীয়তে যোগ করা হয় - কফি এবং কোলা বিনস, চা-পাতা এবং কোলা বাদাম সহ ৬০ টিরও বেশি উদ্ভিদে ক্যাফিন একটি প্রাকৃতিক পদার্থ। এই ক্যাফিন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং একজনের সেবনের মাত্রার উপর নির্ভর করে, এটি অনিদ্রা, স্নায়বিকতা, বিরক্তি, উদ্বেগ এবং হৃৎস্পন্দনে ব্যাঘাত ঘটাতে পারে।

ভার্জিনিয়ার সাইকিয়াট্রি অ্যান্ড হিউম্যান জেনেটিক্সের অধ্যাপক কেনেথ এস কেন্ডলারের মতে, নিয়মিত এবং ঘন ঘন কফি পানকারী, যদি কিছুক্ষণের জন্য কফি ছাড়া করতে বাধ্য করা হয়, তাহলে মাথাব্যথা, রক্তচাপের সামান্য বৃদ্ধি, বিরক্তি এবং সম্ভবত পেটের সমস্যা হতে পারে।ে

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের শিশু মনোরোগ বিশেষজ্ঞ গেইল বার্নস্টেইন ৮ থেকে ১২ বছর বয়সী শিশুদের ১৩ দিনের জন্য প্রতিদিন দুই থেকে তিন ক্যান ডায়েট কোকের সমতুল্য পরিমান পানীয় দেন এবং তারপর বাচ্চাদের না বলেই ক্যাফিন-মুক্ত কোমল পানীয় দিয়ে কোককে প্রতিস্থাপন করেন। তাদের প্রত্যাহারের লক্ষণগুলি পরিমাপ করা হয়েছিল এবং ২৪ ঘন্টা পরে একটি কম্পিউটারাইজড পরীক্ষার সময়, শিশুদের মনোযোগ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

কোলা পানীয়তে ৩৫ থেকে ৩৮ মিলিগ্রাম প্রতি ১২ আউন্স ক্যান থাকে, যা একটি 8-আউন্স কাপ কফিতে পাওয়া পরিমাণের ২৮% । ডায়েট কোকের একটি ১২-আউন্স ক্যান প্রায় ৪২ মিলিগ্রাম এবং পেপসি ওয়ানের একটি ক্যানে ৫৬ মিলিগ্রাম থাকে, যেখানে স্প্রাইট, সেভেন-আপ এবং আদা আল ক্যাফিন-মুক্ত। ক্যাফিন প্রাকৃতিক রাসায়নিক মরফিন, কোকেন, পুরভাইন এবং স্ট্রাইকাইন - সবই আসক্তির মতো একই অ্যালকালয়েড গ্রুপের অন্তর্গত।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ফার্মাকোলজির অধ্যাপক আব্রাম গোল্ডস্টেইন বলেন, "যখন আপনি কোনো ওষুধের ওপর নির্ভরশীল হন, তখন আপনি সত্যিই মস্তিষ্কের নিউরোকেমিস্ট্রির স্বাভাবিক ভারসাম্য নষ্ট করে দেন। ক্যাফেইন বন্ধ হয়ে গেলে বাচ্চাদের ভারসাম্য ও মনোযোগ কমে যাওয়ার উপসর্গ দেখা দেয় তা একটি ভাল ইঙ্গিত যে মস্তিষ্কে কিছু গভীরভাবে বিঘ্নিত হয়েছে" (স্কয়ারস)। তার সেপ্টেম্বরের ঘোষণায়, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কমিশনার ডঃ জেরে গোয়ান সন্তান জন্মদানের বয়সের মহিলাদের ক্যাফেইন সেবন এড়াতে সতর্ক করেছিলেন কারণ এটি সম্ভাব্য জন্মগত ত্রুটির সাথে যুক্ত।
অ্যাসিডুল্যান্টগুলি সংরক্ষণকারী হিসাবে কাজ করে । কোমল পানীয়তে ব্যবহৃত দুটি সবচেয়ে সাধারণ উপাদান হল ফসফরিক এবং অ্যাট্রিক অ্যাসিড। কখনও কখনও ম্যালিক এবং টারটারিক অ্যাসিড ব্যবহার করা হয়। অতিরিক্ত ফসফরিক অ্যাসিড শরীরের ক্যালসিয়াম-ফসফরাস ভারসাম্যকে বিপর্যস্ত করে এবং জোঁক ক্যালসিয়াম হাড় থেকে বের করে দেয়, যা শেষ পর্যন্ত অস্টিওপোরোসিস (কঙ্কালের সিস্টেমের দুর্বলতা) হতে পারে। এটি আমাদের পাকস্থলীতে থাকা হাইড্রোক্লোরিক অ্যাসিডকে অকার্যকর করে তোলে এবং বদহজম এবং ফোলাভাবকে উন্নীত করে।

এটিকে বোঝানোর জন্য, নেভাল রিসার্চ ইনস্টিটিউটের ডাঃ ক্লাইভ ম্যাককে কোলা পানীয়ের মধ্যে নিষ্কাশিত মানুষের দাঁত স্থাপন করেছিলেন। দুই দিনের মধ্যে দাঁত নরম হয়ে যায় এবং এনামেল থেকে ক্যালসিয়াম ক্ষয় হয়ে যায়। আমাদের কিডনি প্রায়ই অতিরিক্ত ফসফরাস নির্গত করতে অক্ষম যা ক্যালসিয়ামের ক্ষয় ঘটায়।

ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস প্রতিদিন ৩ গ্রাম ফসফরাসের সহনীয় সর্বোচ্চ হিসাবে নির্ধারণ করে যা এক থেকে আট বছর বয়সী শিশুদের খাওয়া উচিত।

পটাসিয়াম এবং সোডিয়াম সাধারণত নিরীহ কারণ তারা প্রাকৃতিকভাবে ঘটছে যৌগ। সোডিয়াম শরীরের তরল নিয়ন্ত্রণ এবং স্থানান্তর করার জন্য দায়ী। ডায়েট সোডা, সোডিয়াম - যাদের কিডনি রোগ, অ্যাড্রিনাল, থাইরয়েড বা পিটুইটারি গ্রন্থির ত্রুটি, ডায়াবেটিস এবং আর্টেরিওস্ক্লেরোসিস রয়েছে তাদের এড়িয়ে চলা উচিত।

উচ্চ কোমল পানীয় সেবন লোহার বিপাক সহ শরীরের বিপাকের সাথে হস্তক্ষেপ করে। কিছু সোডাতে এমনকি ইথাইল অ্যালকোহল (ইথানল) এবং সোডিয়াম অ্যালজিনেটের মতো উপাদান থাকতে পারে, যা কোম্পানিগুলিকে প্রকাশ করে না।।
দক্ষিণ আফ্রিকার মুজলিসুল উলামা অ্যালকোহলযুক্ত কোমল পানীয়ের বিষয়ে তদন্ত করেছিলেন এবং ১৯০৯ সালের মার্কিন যুক্তরাষ্ট্র বনাম চল্লিশ ব্যারেল এবং কোকা-কোলা ট্রায়ালের বিশ কেজির মামলাটি দেখেছিলেন। তাদের জন্য এটি নিশ্চিত করা কঠিন ছিল যে এতে ইথানলের ব্যবহার করা হয়েছে কিনা।
কোকা-কোলা (ইউ.কে.) এ উল্লেখ করা হয়েছে যে যে, “আমাদের পণ্যের কিছু স্বাদ প্রাকৃতিক পদার্থের অ্যালকোহল নিষ্কাশন দ্বারা উত্পাদিত হয় যা অত্যন্ত অল্প পরিমাণের হয় এবং অ্যালকোহল পানীয়টির ক্ষেত্রে নগণ্য ।

নেশাজাতীয় দ্রব্য সেবনে স্বাস্থ্য ও ধর্মীয় বিধিনিষেধের (যা পরস্পর জড়িত) কারণগুলো আমরা ভালো করেই জানি। সুতরাং কোকা-কোলায় থাকা ইথানলের অল্প পরিমাণে এর ক্যাফেইনের আসক্তিমূলক প্রভাবের সাথে - একটি পুঞ্জীভূত নেশা সৃষ্টিকারী এবং আসক্তিমূলক প্রভাব রয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন থেকে যায়।

ইতিমধ্যে, এই সন্দেহ থাকা সহ কোমল পানীয় পান থেকে বিরত থাকার যথেষ্ট কারণ রয়েছে।

 

এই নিবন্ধটি .২০০১ সালে প্রথম প্রকাশিত হয়েছিল এবং বর্তমানে এটির গুরুত্বের জন্য পুনঃপ্রকাশিত হয়েছে।

তথ্যসূত্র:
Colbin, A. Food and Healing. New York: Ballantine Books. 1986.
Desai, A.S. “Soft Drinks.” March 2001.
Fraizer, William. “Why I Don’t Drink Soft Drinks.” October 1998.
“Alcohol: In Soft Drinks.” May 2001.
National Soft Drinks Association. “About Soft Drinks.” May 2001.
Squires, Sally. “Soft Drinks, Hard Facts.” The Washington Post. February 2001.

উৎস

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিজ্ঞান বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামী সভ্যতার ইতিহাসে বিজ্ঞান চর্চায় পুরুষদের অবদান সম্পর্কে বিপুল পর...

বিজ্ঞান | 2018-07-01 03:21:51

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

বিজ্ঞান | 2018-07-14 00:00:36

শাইখ আল-রাইস শরীফ আল-মুলক আবু আলী আল-হুসাইন বিন আবদুল্লাহ বিন আল-হাসান...

বিজ্ঞান | 2018-10-11 23:45:28

কুর’আনের ১১৪টি সূরা বিবিধ বিষয়ে আলোচনার দাবী রাখে। কুর’আনের মোট ৬২৩৬ ট...

বিজ্ঞান | 2018-03-30 10:24:15

আল্লাহ তা’আলা বলেন : অবশ্যই এ কুরআন জগতসমূহের প্রতিপালকের নিকট হতে অব...

বিজ্ঞান | 2018-07-27 06:06:44

ইসলাম ধর্মে জ্ঞানার্জনের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হয়েছে। পবিত্র কুরআন ও...

বিজ্ঞান | 2017-11-12 21:00:39

 "কত প্রাচুর্যময় তিনি যিনি নভোমন্ডলে রাশিচক্র সৃষ্টি করেছেন এবং ওতে স্...

বিজ্ঞান | 2021-09-17 14:11:09

ডঃ সালাম, খুব ভালো একটা বিষয় আপনি আলোচনা করেছেন, তবে আপনি আমার মত মনোব...

বিজ্ঞান | 2017-10-28 11:12:25