মুসলিম নারী ও বিজ্ঞান


মাদিহা সাদাফ; অনুবাদ: মুহাম্মদ আল-বাহলুল
Published: 2018-07-01 03:21:51 BdST | Updated: 2024-05-15 02:04:17 BdST

Photo Credit: about Islam

ইসলামী সভ্যতার ইতিহাসে বিজ্ঞান চর্চায় পুরুষদের অবদান সম্পর্কে বিপুল পরিমাণে বিবরণ বিদ্যমান রয়েছে।  কিন্তু বিজ্ঞান চর্চায় মুসলিম নারীদের অবদান সেই তুলনায় ঐতিহাসিকদের আলোচনায় আসতে সক্ষম হয়নি।

পুরুষের পাশাপাশি মুসলিম নারীরা ধর্মতত্ত্ব, কাব্য, সাহিত্য, আইন প্রভৃতি বিষয়ের মত বিজ্ঞান চর্চায়ও গুরুত্বপূর্ণ অবদান রাখেন।  

রাসূল (সা.) এর সমকালীন অনেক নারীই চিকিৎসাসেবার সাথে জড়িত ছিলেন। যুদ্ধে আহতদের সেবা প্রদানের লক্ষ্যে তারা রাসূল (সা.) এর সাথে যুদ্ধেও গমন করেছিলেন।

নুসাইবা বিনতে কাব আল-আনসারী (রা.) ছিলেন মদীনার একজন প্রখ্যাত নারী চিকিৎসক। উম্মে আম্মারা নামে অধিক খ্যাত এই নারী সাহাবী রাসূল (সা.) এর মদীনায় হিযরতের পূর্বেই ইসলাম গ্রহণ করেছিলেন। উহুদের যুদ্ধের সময় রাসূল (সা.) কে প্রতিরক্ষার জন্য তার লড়াইয়ের কারণে তিনি ইতিহাসে অধিক পরিচিত।  

রুফাইদা বিনতে সাদ আল-আসলামিয়া (রা.) ছিলেন রাসূল (সা.) এর সমকালীন মদীনার অপর একজন নারী চিকিৎসক। তাকে “ইসলামের প্রথম নার্স” হিসেবে আখ্যায়িত করা হয়। তিনি মূলত তার চিকিৎসক পিতা সাদ আল-আসলামীর নিকট থেকে চিকিৎসাবিদ্যা সম্পর্কে শিক্ষা গ্রহণ করেন। পরবর্তীতে তিনি চিকিৎসাবিদ্যায় এতই বুৎপত্তি অর্জন করেন যে, রাসূল (সা.) যুদ্ধে আহত সকল সৈনিককে তার নিকট চিকিৎসার জন্য প্রেরণ করতেন।

এছাড়া রাসূল (সা.) এর সমকালীন আরো কয়েকজন নারী চিকিৎসকদের মধ্যে উম্মে সিনান আল-ইসলামী (উম্মে ইমরা হিসেবে পরিচিত), উম্মে মাতায়ী আল-আসলামিয়া এবং উম্মে ওরাকা বিনতে হারিস উল্লেখযোগ্য।

মধ্যযুগেও মুসলিম নারীরা বৈজ্ঞানিক গবেষণার বিভিন্ন ক্ষেত্রে সফলতার সাথে তাদের প্রতিভার স্বাক্ষর রাখেন।

ইবনে আল-জাওযী, ইবনে আল-খতীব বাগদাদী এবং ইবনে কাসীর সহ প্রমুখ ঐতিহাসিক দশম শতাব্দীর একজন নারী গণিতবিদের প্রশংসা করেছেন। সুতাইতা আল-মাহামালি নামের এই নারী গণিতবিদ বাগদাদের এক বিদ্যোৎসাহী পরিবারের সন্তান ছিলেন। তার পিতা ছিলেন বাগদাদের একজন বিচারপতি ও বিদ্যোৎসাহী ব্যক্তিত্ব।

গণিতের বিভিন্ন শাখায় তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। এছাড়া একইসাথে তিনি আরবী সাহিত্য, হাদীস এবং আইনশাস্ত্রে বিশেষজ্ঞ ছিলেন। ৩৭৭ হিজরী মোতাবেক ৯৮৭ ঈসায়ীতে তিনি ইন্তেকাল করেন।

মধ্যযুগে আন্দালুসিয়ার উমাইয়া দরবারের একজন শিক্ষাবিদ ছিলেন লুবনা আল-কুরতুবিয়া। তিনি একাধারে গণিত, কাব্য, ব্যকরণ ও বিজ্ঞানের বিভিন্ন শাখার উপর বিশেষজ্ঞ ছিলেন।

তার জ্ঞানগত দক্ষতা ও বুদ্ধিমত্তার কারণে তিনি খলীফা ৩য় আবদুর রহমান এবং তার পূত্র ২য় আল-  হাকামের দরবারের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 

অর্থায়ন

মধ্যযুগে ধনাঢ্য পরিবার থেকে আগত অনেক মুসলিম নারীই শিক্ষা ও বিজ্ঞান গবেষণায় অর্থায়ন করে ইসলামী সমাজ ও সভ্যতার উন্নয়নে অবদান রেখেছেন।  

খলীফা হারুন আল-রশীদের স্ত্রী যুবাইদা বিনতে জাফর ছিলেন তার সমকালীন ধনাঢ্য ও ক্ষমতাশালী নারী। বাগদাদ থেকে মক্কা যাওয়ার পথে পথিকদের সুপেয় পানি সরবরাহের জন্য নাহরে যুবাইদা (যুবাইদার খান) তারই তৈরি। শিক্ষার বিস্তারের জন্য মুসলিম বিশ্বের বিভিন্ন স্থানে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও নির্মাণ করেন।

মরক্কোর ফেজের অধিবাসী ফাতিমা আল-ফিহরী ছিলেন আরেকজন বিত্তশালী নারী যিনি শিক্ষা বিস্তারে তার অর্থ ব্যয় করেন। বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় আল-কারাউন বিশ্ববিদ্যালয় তিনিই প্রতিষ্ঠা করেন।

আলেপ্পোর আমীর আল-জহির গাজীর স্ত্রী দাইফা খাতুন আলেপ্পোতে দুইটি বিখ্যাত স্কুল প্রতিষ্ঠা করেন। প্রথম স্কুলটির নাম মাদরাসা আল-ফেরদাউস। এটি ইসলামী ধর্মতত্ত্ব ও ইসলামী আইনের শিক্ষা প্রদানের জন্য বিখ্যাত ছিল। এছাড়া তার নির্মিত অপর স্কুলটি আইন ও বিজ্ঞানের বিভিন্ন শাখার সংক্রান্ত জ্ঞান প্রদানের জন্য বিখ্যাত ছিল।

সর্বশেষে বলা যায় ওসমানীয় সুলতান সুলাইমানের স্ত্রী হুররেম সুলতানের নাম, শিক্ষা বিস্তারের জন্য যিনি ইস্তানবুলে প্রতিষ্ঠা করেন হাসেকি কুল্লিয়েহ কমপ্লেক্স। একটি মসজিদ, কলেজ এবং লঙ্গরখানার সমন্বয়ে গঠিত পুরো কমপ্লেক্সটি। এছাড়া এখানে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থাপনায় গোসলখানা, হাসপাতাল এবং দুইটি প্রাথমিক বিদ্যালয়ের অবস্থানও রয়েছে এই কমপ্লেক্সে। এই কমপ্লেক্সটি নির্মাণ ছাড়াও তিনি মক্কা ও জেরুসালেম শহরে মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণে অর্থ ব্যয় করেন।

 

উৎস    

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিজ্ঞান বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামী সভ্যতার ইতিহাসে বিজ্ঞান চর্চায় পুরুষদের অবদান সম্পর্কে বিপুল পর...

বিজ্ঞান | 2018-07-01 03:21:51

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

বিজ্ঞান | 2018-07-14 00:00:36

শাইখ আল-রাইস শরীফ আল-মুলক আবু আলী আল-হুসাইন বিন আবদুল্লাহ বিন আল-হাসান...

বিজ্ঞান | 2018-10-11 23:45:28

কুর’আনের ১১৪টি সূরা বিবিধ বিষয়ে আলোচনার দাবী রাখে। কুর’আনের মোট ৬২৩৬ ট...

বিজ্ঞান | 2018-03-30 10:24:15

আল্লাহ তা’আলা বলেন : অবশ্যই এ কুরআন জগতসমূহের প্রতিপালকের নিকট হতে অব...

বিজ্ঞান | 2018-07-27 06:06:44

ইসলাম ধর্মে জ্ঞানার্জনের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হয়েছে। পবিত্র কুরআন ও...

বিজ্ঞান | 2017-11-12 21:00:39

 "কত প্রাচুর্যময় তিনি যিনি নভোমন্ডলে রাশিচক্র সৃষ্টি করেছেন এবং ওতে স্...

বিজ্ঞান | 2021-09-17 14:11:09

ডঃ সালাম, খুব ভালো একটা বিষয় আপনি আলোচনা করেছেন, তবে আপনি আমার মত মনোব...

বিজ্ঞান | 2017-10-28 11:12:25