জাঙ্কফুড বলতে আসলে আমরা কি খাচ্ছি?


সারা খোরশিদ; ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-07-26 22:42:34 BdST | Updated: 2024-04-29 13:30:17 BdST

 

ফ্রেঞ্চ ফ্রাই ,কোমল পানীয়, হ্যামবার্গার বা পিজ্জার মত মাত্রাতিরিক্ত ক্যালরি, চিনি এবং চর্বি যুক্ত খাবার গ্রহনের জন্য বিশ্বের সকল দেশ গুলোতে মানুষেরা প্রতিদিন রেস্টুরেন্টগুলোতে ভীড় করে থাকে তাই এই  দৈত্য ফাস্ট ফুড চেইনগুলির লাভ প্রতি বছর বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। ২১  শতকের আধুনিক নাগরিকরা তাদের অর্থ ব্যয় করে এবং আবর্জনা খাওয়ার জন্য তাদের স্বাস্থ্যের ঝুঁকি নেয়। কারন এই খাবারগুলোতে প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি আশংকাজনক ভাবে কম এবং এমন সব উপাদানে খাবার গুলো প্রস্তুত করা হয়- যার প্রায় সবগুলোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ কারনেই এই খাবারগুলোকে বলা হয় “জাংক ফুড”। 

ফাস্ট ফুড তৈরীর মূল উপাদান প্রধানত চর্বি এবং লবণ আমেরিকানরা এর সুস্বাদু স্বাদ উপভোগ করতে এবং তাদের সময় শ্রম বাঁচাতে এটি খায়; -আমেরিকানরা আমেরিকান আচরণ অনুকরণ করতে এবং তাদের মতো জীবনধারার প্রচলনের মাধ্যমে আধুনিক হওয়ার জন্য ফাস্ট ফুড গ্রহণ করে এবং নিজেদের অজান্তে নিজেদের  স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করছে।

 

ফাস্ট ফুড  (প্রক্রিয়াজাত খাবার)

মূলত, ফাস্ট ফুড হল প্রক্রিয়াজাত খাবার।প্রাকৃতিক খাদ্য উপাদানগুলোকে প্রক্রিয়াজাত করা হয় কিভাবে? প্রক্রিয়াজাত খাদ্য হল এমন খাদ্য যা প্রাকৃতিক এবং রাসায়নিক খাদ্যের সংমিশ্রনে তৈরী করা  এমন একটি প্রক্রিয়ার অংশ যা  প্রকৃতিক উপাদান গুলো যেভাবে থাকে  তার থেকে একটি কারখানায় প্রক্রিয়াজাত করে পরিবর্তন করা হয়। ফলে এটি ভিটামিন, খনিজ এবং এনজাইমের মতো প্রাকৃতিকভাবে থাকা  পুষ্টি অপাদান গুলো বেশিভাগই নষ্ট করে ফেলে এবং পণ্যটি বিক্রির জন্য প্রস্তুত হয়ে যায়।  খাবারকে এর সুস্বাদু স্বাদ দেওয়ার পাশাপাশি, এই খাবারগুলো দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করার জন্য এতে যোগ করা হয় খাদ্য সংরক্ষনকারী ক্ষতিকর রাসায়নিক উপাদান যার ফলে প্রক্রিয়াজাত খাবারটি  কেনা এবং খাওয়ার আগে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা হয়

প্রাচীনতম উপাদান যা প্রাকৃতিক খাদ্য সংযোজনকারী হিসেবে ব্যভ্রিথয় তা  হল লবণ, চিনি এবং ভিনেগার; এবং যদিও এগুলি প্রাকৃতিক, তবে তাদের পরিমাণের অতিরিক্ত স্বাস্থ্যকে মারাত্মকভাবে বিপন্ন করে। জাঙ্ক ফুডে বৈশিষ্ট্যগতভাবে উচ্চ পরিমাণে লবণ থাকে (সোডিয়াম ক্লোরাইড) সোডিয়াম বিভিন্ন বিপাকীয় কাজের জন্য প্রয়োজনীয়, তবে মাত্রাতিরিক্ত গ্রহন উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) এর ঝুঁকি তৈরী করে। উচ্চ রক্তচাপ হৃদরোগের সবচেয়ে বড়  ঝুঁকির কারণ। প্রাকৃতিক খাদ্য সংযোজনের ক্ষেত্রে যদি এমন হয়, তাহলে কৃত্রিম খাবারের কী অবস্থা? গত ত্রিশ বছরে প্রক্রিয়াজাত খাবারের আবির্ভাবের সাথে সাথে খাদ্যের সাথে রাসায়নিক ভেজালের সংযোজনে ব্যাপক ব্যভার বৃদ্ধি পেয়েছে।  এরিক শ্লোসার তার বেস্ট সেলার- ফাস্ট ফুড নেশন”এ  আমেরিকান জনসাধারণের সামনে  তারা কী খান সে সম্পর্কে খুব আকর্ষণীয় তথ্য প্রকাশ করেছেন। তিনি নিউ জার্সির একটি কারখানায় তার অভিজ্ঞতার কথা বলেছেন যেখানে তিনি আবিষ্কার করেছেন কিভাবে ম্যাকডোনাল্ডের খাদ্য পণ্যের স্বাদ তৈরি করা হয়।

বর্তমান খাদ্য প্রক্রিয়াকরণ পদ্ধতিগুলিতে ব্যবহার করা হয়  অনেক প্রাণীর অনেক অংশ এবং তেল চর্বি। । যেমনঃ  বার্গারের গরুর মাংসকে এবং প্রায় সব জনপ্রিয় ফাস্ট ফুডের বিভিন্ন অংশ  ৩০০° সেন্টিগ্রেডের বেশি তাপমাত্রায় ডুবো -তেলে ভাজতে হয় ফলস্বরূপ, এই খাবারগুলোর স্বাভাবিক খাদ্যগুণ নষ্ট হয়ে যায় এবং অনেক ক্ষেত্রে তা (কার্সিনোজেনিক) ক্যান্সার এর কারনও হতে পারে।

অত্যন্ত জনপ্রিয় ফাস্টফুড বিক্রয়কারী একটি প্রতিষ্ঠান এর  ফ্রেঞ্চ ফ্রাইগুলি যেভাবে প্রক্রিয়াজাত করা হয় এবং যে স্বাদগুলির জন্য  তারা  আলাদাভাবে জনপ্রিয়  - সে সম্পর্কে বলার জন্য একটি খুব আকর্ষণীয় গল্প রয়েছে। কয়েক দশক ধরে, এই প্রতিষ্ঠানটি  তার ফ্রেঞ্চ ফ্রাই এ  ৭%  তুলাবীজের তেল এবং ৯৩% গরুর মাংসের চর্বি জাতীয় পদার্থ মিশ্রণে তৈরী করে। এই মিশ্রণটি ফ্রাইকে তাদের অনন্য স্বাদ এবং হ্যামবার্গারের চেয়ে প্রতি আউন্সে এতে বেশি স্যাচুরেটেড গরুর মাংসের চর্বি বিদ্যমান। ১৯৯০ সালে, ফ্রাইয়ে কোলেস্টেরলের পরিমাণ নিয়ে সমালোচনার পরে, এই প্রতিষ্ঠানটি স্যাচুরেটেড গরুর মাংসের চর্বির বদলে বিশুদ্ধ উদ্ভিজ্জ তেল যুক্ত করে। যদিও এটি অনেক  চ্যলেঞ্জিং ছিল কারন  গরুর মাংসের মতো স্বাদযুক্ত ফ্রাইগুলি গরুর মাংসের তেল ছাড়া  তৈরী করা ও স্বাদ ধরে রাখার কাজটি সহজ ছিলোনা। প্রতিষ্ঠানটির নাম “ম্যাকডোনাল্ড” এবং তাদের এই  ফ্রেঞ্চ ফ্রাইয়ের উপাদানগুলির সাথে লেখা থাকে "প্রাকৃতিক স্বাদ" এবং এর মাধ্যমে সহজেই ব্যাখ্যা করা যায় যে  কেন তাদের ভাজা খাবারগুলো এত স্বাদের হয়। ।

ফুড এডীটিভগুলো আমদের সকল প্রক্রিয়াজাত খাদ্য ও পানীয়গুলোতে বিদ্যমান। এমনকি কোমল পানীয়ের মধ্যে যে রাসায়নিক উপাদানগুলির ব্যবহৃত হয় তা অত্যন্ত অনিরাপদ। সুপরিচিত এবং মুখরোচক পানীয়গুলোকে চাহিদাসম্পন্ন ও লোভনীয় রাখতে এতে ব্যবহার করা হয় ব্রোমিনেটেড ভেজিটেবল অয়েল (BVO) এই BVO এর ছোট অবশিষ্টাংশগুলি শরীরের চর্বিতে আটকা পড়ে এবং এটি এখনও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি যে BVO নিরাপদ। BVO এর প্রধান উপাদান ব্রোমেট একটি বিষ। BVO এর শতাংশ দ্রবণের মাত্র দুই থেকে চার আউন্স একটি শিশুর মধ্যে  মারাত্মকভাবে বিষক্রিয়া ঘটাতে পারে।  কোমল পানীয় সম্পর্কে আরেকটি খুব ভয়ংকর তথ্য হলো  যে স্বাস্থ্যকর খাবারের কথা চিন্তা করে যারা বিকল্প হিসেবে ডায়েট কোক এবং ডায়েট পেপসি পান করেন তারা  জানে না যে চিনির পরিবর্তে, ডায়েট সোডাতে ব্যবহৃত কৃত্রিম মিষ্টির নাম acesulfame K এটি হতাশা, অনিদ্রা, স্নায়বিক রোগ এবং অন্যান্য রোগের আধিক্যের সাথে যুক্ত। এমনকি চিকিত্সকরা সতর্ক করেছেন যে acesulfame K কার্সিনোজেনিক হতে পারে।

এইভাবে আমরা দেখতে পাই যে আমেরিকান ফাস্ট ফুড বা ডায়েটের বান্ধব সকল মুখরোচক খাবার ও স্বাদগুলি হল রাসায়নিক, কৃত্রিম স্বাদ এবং ফুড এডিটিভস এর সম্বনয় ছাড়া তৈরী করা অসম্ভব  ।

 

অবেসিটির কারন যখন চর্বি এবং চিনি

এটাকে জাঙ্ক (অস্বাস্থ্যকর)বলা হয় এবং আপনি এখনও এটি খান - সহজভাবে বলতে গেলে, ফাস্ট ফুডে চর্বি এবং চিনির পরিমাণ বেশি - অর্থাৎ ক্যালোরি বেশি - এবং এর পুষ্টির মান কম। ফাস্ট ফুডে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে, সাধারণত খাবারের ব্যবসা যারা করেন তারা এটি পছন্দ করে কারণ এটি সস্তা এবং উচ্চ রান্নার তাপমাত্রা সহ্য করতে পারে। এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে যে স্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের মাত্রার সাথে সম্পর্কযুক্ত, এবং তাই হৃদরোগের কারণ হতে পারে।

যদিও বিশেষজ্ঞরা বলছেন যে একটি স্বাস্থ্যকর খাবারে যে চর্বি আমরা খাই তাতে থেকে ৩০% এর কম ক্যালোরি থাকা উচিত  অথচ একটি হ্যামবার্গারে ৯ গ্রাম চর্বি এবং ২৭০ ক্যালোরি থাকে যা  ৩০% এঁর চেয়ে বেশী।  অন্য একটি চেইন ফুড শপের  এর হ্যামবার্গারে ১৫ গ্রাম চর্বি এবং ৩২০ গ্রাম  ক্যালোরি রয়েছে, অর্থাৎ এর ৪২% ক্যালোরি আসে চর্বি থেকে। অন্যান্য বিখ্যাত রেস্তোরাঁর হ্যামবার্গারগুলিতে আরও বেশি ক্যালোরি এবং বৃহত্তর শতাংশ ফ্যাট থাকে। সুতরাং, হ্যামবার্গারগুলি আমাদের প্রয়োজনের তুলনায় অনেক বেশি ক্যালোরি দেয় এবং তাদের ক্যালোরিগুলি মূলত চর্বি থেকে আসে। এবং একই ভাবে যখন চিনির কথা আসে, তখন জেনে রাখা ভালো  যে একটি সাধারণ সোডার ক্যানে ১০ চা চামচ চিনির সমতুল্য থাকে।

এইভাবে ফাস্ট ফুড আমাদের শরীরে পরিমানের চেয়ে অতিরিক্ত  বেশি ক্যালোরি সরবরাহ করে; এবং এই অতিরিক্ত ক্যালোরি চর্বি আকারে আমাদের শরীরে জমা হয়। শরীরে চর্বির অত্যধিক সঞ্চয় স্থূলতার দিকে পরিচালিত করে, যা কেবলমাত্র লোকেদের স্লিম দেখাতে বাধা দেয় না, তবে এটি তাদের ইনসুলিন-নির্ভর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং করোনারি ধমনী রোগের মতো অনেক রোগের কারন হয়ে দাঁড়ায়।   আরও মারাত্মকভাবে, অবেসিটি  নির্দিষ্ট কিছু ধরনের ক্যান্সারের কারন হয়ে থাকে যেমন- কোলন, মলদ্বার, প্রোস্টেট, স্তন, জরায়ু এবং জরায়ুর ক্যান্সার। যেহেতু  ফাস্ট ফুড এবং কোমল পানীয় আমেরিকানদের জীবনযাত্রা থেকে আমাদের মাঝে পরিচিতি লাভ করেছে, তাহলে এটা বোঝা সহজ যে কেন সমস্ত প্রাপ্তবয়স্ক আমেরিকানদের অর্ধেকেরও বেশি মানুষের ওজন বেশি। প্রকৃতপক্ষে, বৈজ্ঞানিক গবেষণা এবং সাধারণ জ্ঞান উভয়ই ইঙ্গিত দেয় যে ফাস্ট ফুড স্থূলতার প্রাথমিক কারণ। অতঃপর জাঙ্ক ফুড খাওয়ার অর্থ শুধুমাত্র এই  নয় যে খাদ্য প্রক্রিয়াকরণের সময় যোগ করা রাসায়নিক খাদ্য সংযোজনগুলিকেই আমরা মূলত খাচ্ছি  অথবা এটি কেবলমাত্র , আমাদের শরিরের অতিরিক্ত  চর্বি  স্থূলতার বা বিভিন্ন অসুখের কারন বরং এটি আরো বিবিধ রকম সমস্যার জন্য দায়ী। 

একজন সুপরিচিত বিশ্বায়ন তত্ত্ববিদ এবং বৈদেশিক বিষয়ক কলামিস্ট টমাস ফ্রিডম্যান বলেছেন -  "কোনও দুটি দেশ যেখানে উভয়েরই ম্যাকডোনাল্ডস আছে তারা কখনও একে অপরের বিরুদ্ধে যুদ্ধ করেনি," ফ্রিডম্যানের ম্যাকপিস তত্ত্ব অনুসারে, নামীদামী সুপরিচিত ফাস্টফুড চেইনশপগুলো হয়তো  যুদ্ধ প্রতিরোধ করতে পারে; কিন্তু তারা  কি এর কারণে সৃষ্ট রোগ প্রতিরোধ করতে পারে, যেমন স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ এবং এমনকি ক্যান্সার?   

 

উৎস

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিজ্ঞান বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামী সভ্যতার ইতিহাসে বিজ্ঞান চর্চায় পুরুষদের অবদান সম্পর্কে বিপুল পর...

বিজ্ঞান | 2018-07-01 03:21:51

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

বিজ্ঞান | 2018-07-14 00:00:36

শাইখ আল-রাইস শরীফ আল-মুলক আবু আলী আল-হুসাইন বিন আবদুল্লাহ বিন আল-হাসান...

বিজ্ঞান | 2018-10-11 23:45:28

কুর’আনের ১১৪টি সূরা বিবিধ বিষয়ে আলোচনার দাবী রাখে। কুর’আনের মোট ৬২৩৬ ট...

বিজ্ঞান | 2018-03-30 10:24:15

আল্লাহ তা’আলা বলেন : অবশ্যই এ কুরআন জগতসমূহের প্রতিপালকের নিকট হতে অব...

বিজ্ঞান | 2018-07-27 06:06:44

ইসলাম ধর্মে জ্ঞানার্জনের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হয়েছে। পবিত্র কুরআন ও...

বিজ্ঞান | 2017-11-12 21:00:39

 "কত প্রাচুর্যময় তিনি যিনি নভোমন্ডলে রাশিচক্র সৃষ্টি করেছেন এবং ওতে স্...

বিজ্ঞান | 2021-09-17 14:11:09

ডঃ সালাম, খুব ভালো একটা বিষয় আপনি আলোচনা করেছেন, তবে আপনি আমার মত মনোব...

বিজ্ঞান | 2017-10-28 11:12:25