চন্দ্র ক্যালেন্ডারের বৈজ্ঞানিক সুবিধা (২য় পর্ব)


ডঃ করিমা বার্নস
Published: 2023-07-22 20:34:21 BdST | Updated: 2024-05-16 03:10:10 BdST

১ম পর্বের লিংক

চন্দ্রের প্রভাব ও জীববিদ্যা

প্রাণীবিদ্যা বলছে যে নির্দিষ্ট চাঁদের পর্যায়গুলিতে অনেক প্রজাতির শারীরিক কার্যকলাপ, বিপাক, উদ্যোগীভাব এবং যৌন আচরণ বৃদ্ধি পায়। চাঁদ যে মানব প্রজাতিকেও প্রভাবিত করে তা অস্বীকার করা একটি অদূরদর্শী ব্যাপার। বিশ্বজুড়ে অনেক লোক এখনও বিষয়টি নিয়ে বিতর্ক করছে এবং গবেষণা করতে আগ্রহী হচ্ছে।

একটি ইতালীয় গবেষণায় (Ghiandoni et al, European Journal of Obstetrics, Gynecology and Reproductive Biology, March 1998, vol. 77, pp. 47-50) স্বতঃস্ফূর্ত পূর্ণ-মেয়াদী প্রসব এবং চন্দ্র মাসের মধ্যে একটি সম্পর্ক খুঁজে পাওয়া গেছে। এতে জানা গেছে যে প্রসবের দিনটি পূর্ণিমার পরে প্রথম বা দ্বিতীয় দিনের সাথে সম্পর্কিত।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, জন্ম উর্বরতা চক্র চাঁদের সাথে সিঙ্ক্রোনাইজড হয়ে আছে। এ কারণে গর্ভধারণ করতে ইচ্ছুক দম্পতিরা যখন সৌর চক্রের পরিবর্তে চাঁদের চক্র পর্যবেক্ষণ করে চলে তখন সেরা ফলাফল পায়।

একটি রাশিয়ান গবেষণায় (Lucatelli and Pane, Biofizika, Sept.-Oct. 1995) চান্দ্র মাসের সাথে সম্পর্কিত কয়েক ধরনের বাইপোলার ম্যানিক-ডিপ্রেসিভ সিন্ড্রোম এবং গ্রহের অবস্থানের মধ্যে একটি সম্পর্ক খুঁজে পেয়েছে। অন্যান্য গবেষণায় পূর্ণিমার সময়ের সাথে প্রাণীদের মানসিক আবেগী উদ্যোগী ভাবযুক্ত ক্রিয়াকলাপের মধ্যে বড় ধরনের সম্পর্ক পাওয়া গেছে এবং চাঁদের অস্তমিত হওয়ার সময় মানুষের হতাশাগ্রস্থ বা আত্মদর্শী হওয়ার প্রবণতা রয়েছে।

চাঁদ সম্পর্কিত প্রথাগত জ্ঞান এটা বলে যে অমাবস্যার দিনে শরীরের পরিশোধন ক্ষমতা সর্বোচ্চ হয়। এই ঐতিহ্যগত জ্ঞান আরো বলে যে, এ সময়টা হচ্ছে স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করার, খারাপ অভ্যাস ভাঙার এবং ভারসাম্যহীনতার লক্ষণগুলি প্রত্যাহার করার একটি সময়। এই স্বাভাবিক সত্যের সাথে এটা সামঞ্জস্যপূর্ণ যে রাসূল (সা.) পূর্ণিমার দিনগুলিতে রোজা রাখতেন এই বলে, "এটি সারা বছর রোজা রাখার মতো।

আল-কোরআন বলা হয়েছে, তিনিই সূর্যকে করেছেন দীপ্তিময় এবং চন্দ্রকে করেছেন আলোকময় এবং আর তার জন্য নির্ধারণ করেছেন বিভিন্ন মনযিল যাতে তোমরা জানতে পার বছরের সংখ্যা ও হিসাব। (সূরা ইউনুস ১০:৫)।

আসলে, চাঁদ বিভিন্ন ঘটনার গণনার উপাদান। উদাহরণস্বরূপ, কৃষকরা বলে, "চাঁদের চারপাশে একটি বৃত্ত মানে শীঘ্রই বৃষ্টি বা তুষারপাত হবে।"

চন্দ্র মাসের বেশ কিছু সুবিধা    

বিজ্ঞানীরা বলছে যে চন্দ্রের এই চক্র ট্রপোস্ফিয়ারের বরফ স্ফটিকগুলির মাধ্যমে আলোর প্রতিসরণ তৈরী করে। এটি সাইরাস ক্লাউডের একটি পাতলা স্তরের সাথে যুক্ত। প্রায়শই, বরফের স্ফটিকের এই স্তরটি ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে একটি বিকাশমান ঝড়ের আগে দেখা যায়। যদিও এই চক্রটি সরাসরি বৃষ্টি বা তুষারপাত হবে তা বোঝায় না, তবে এটি একটি সূচক হতে পারে যে আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ ঐতিহ্যগত জ্ঞান আরও বলে, অমাবস্যা যদি পুরানো চাঁদকে তার কোলে ধারণ করে, তাহলে সুন্দর আবহাওয়া আশা করা যায়। বিজ্ঞানীরা বলছে, এটি সঠিক। কারন পরিমিত আবহাওয়ার সময় বাতাস আরও স্থিতিশীল থাকে যা অশান্তি কমিয়ে দেয়।

গবেষণায় আরো দেখা গেছে যে হারিকেন পূর্ণ ও নতুন চাঁদের সাথে সম্পর্কিত। এরকম আরো তথ্য রয়েছে যা দেখাচ্ছে যে চাঁদের প্রথম ত্রৈমাসিকের তুলনায় প্রথম অর্ধচন্দ্রাকারে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা বেশি এবং চাঁদের পর্যায়ের শেষে সময়ের চাইতে তৃতীয় কোয়ার্টারে এটা ঘটার সম্ভাবনার বেশি থাকে। সূর্য এবং চাঁদ উভয়ই তাদের চৌম্বকীয় টানের মাধ্যমে আমাদের পানি সরবরাহকে প্রভাবিত করে (শুধু সমুদ্র এবং নদীর মত বড় পরিসরের পানিই নয়, পৃথিবীর অভ্যন্তরের সমস্ত পানি। 

সূর্য চাঁদের চেয়ে অনেক বড় হলেও চাঁদ পৃথিবীর অনেক কাছে। তাই চন্দ্রের টান বেশি। চাঁদের চলাচল জোয়ারের উত্থান এবং পতনকে প্রভাবিত করে। ওয়াক্সিং মুনের সময় পানি বাড়তে থাকা ফসল রোপণ করা ফসলগুলি ক্ষয়প্রাপ্ত অবস্থায় বপন করা ফসলের তুলনায় আরও সহজে পানি শোষণ করতে পারে।

অতএব, আমরা এমন শস্য রোপণ করি যেগুলি শুকনো অবস্থায় ক্ষয়প্রাপ্ত হওয়ার সময় বৃদ্ধি পায়। এছাড়াও, আমরা জমির উপরিভাগে এমন ফসল চাষ করতে পারি যেগুলির ওয়াক্সিং পর্যায়ে প্রচুর জলের প্রয়োজন হয়।

নিঃসন্দেহে আল্লাহ আমাদের চাঁদের অধীন করেছেন। এই বিষয়টা মাথায় রাখা এবং আমাদের প্রচলিত গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সাথে আমাদের হিজরি ক্যালেন্ডারকে সব সময় সাথে রাখাই বুদ্ধিমানের কাজ হবে।

সূত্র : এবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইসলামী বিষয়াবলী বিভাগের সর্বাধিক পঠিত


অনেক মুখমন্ডল সেদিন হবে সজীব, তাদের কর্মের কারণে সন্তুষ্ট, তারা থাকবে...

ইসলামী বিষয়াবলী | 2018-04-23 23:36:39

রাসূল স. বলেছেনঃ বেশি বেশি কোর’আন তেলা’ওয়াত কর, কেননা হাশরের দিন এ কো...

ইসলামী বিষয়াবলী | 2018-08-15 23:24:11

হযরত মুয়াজ (রা.) রাসূল (সা.) এর কাছ থেকে কিয়ামতের দিন প্রথম তিনজন জাহা...

ইসলামী বিষয়াবলী | 2018-02-22 00:11:13

মুসলিম উম্মাহর সদস্য হিসেবে আপনার উচিত সর্বদা জ্ঞান অর্জনে লিপ্ত থাকা।...

ইসলামী বিষয়াবলী | 2018-06-29 08:34:21

"হে আল্লাহ্, আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, দুঃখ, অক্ষমতা, অলসত...

ইসলামী বিষয়াবলী | 2018-05-06 13:46:07

হজ্জ্ব ইসলামের একটি মৌলিক ইবাদত। হিজরী ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর জি...

ইসলামী বিষয়াবলী | 2018-08-16 23:47:11

হযরত আবু যর (রা.) থেকে বর্ণিত, সহীহ বুখারী ও মুসলিম উভয় হাদীসগ্রন্থেই...

ইসলামী বিষয়াবলী | 2018-06-22 23:12:36

রাসূল (সা.) এর এক হাদীসে কেয়ামতের নিকটবর্তী হওয়ার লক্ষন হিসেবে দশটি নি...

ইসলামী বিষয়াবলী | 2019-04-10 23:46:12