লায়লাতুল কদরের ৫টি প্রামাণ্য নিদর্শন


আলিজা কিম
Published: 2024-04-01 17:04:21 BdST | Updated: 2024-04-30 10:00:42 BdST

পবিত্র কোরআনের ৯৭ নং আয়াতে লাইলাতুল কদর বা কদরের রাতের বিষয়ে মহান আল্লাহ তায়ালা বলেন:

নিশ্চয়ই আমি কুরআন নাযিল করেছি কদরের রাতে। আপনি কি জানেন যে কদরের রাত কি? লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম। ফেরেশতা ও রূহ অবতরণ করে প্রতিটি বিষয়ে তাদের পালনকর্তার অনুমতিক্রমে। ফজরের উদয় পর্যন্ত শান্তির বার্তা আসতে থাকে। (৯১:১-৫)

ফলে আমরা জানতে পারি যে এ রাত হাজার মাসের চেয়েও উত্তম। এর মানে কি? এর মানে হচ্ছে এই যে আপনি এ রাতে যে কোন ইবাদত করলে, যেন আপনি সেই ইবাদতটি হাজার মাস ধরে করছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি এ রাতে দোয়া করেন, তবে মনে হবে আপনি হাজার মাস ধরে সেই দোয়া করেছেন! এই কারণেই বহু মুসলিম রমজানের শেষ ১০ রাতে জেগে থাকেন এবং এই রাতটি খোঁজার চেষ্টা করেন, যাতে তারা সেই ধরণের সওয়াব পেতে পারেন।

এই রাতে মুসলিমদের কিছু করণীয় কাজ হল:

১. কুরআন তিলাওয়াত করা, কেননা কুরআন নাযিল হয়েছে শবে কদরের রাতে।

২. ইস্তিগফার করা বা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। কল্পনা করুন যেন আপনি ৮৩ বছর ধরে ক্রমাগত ক্ষমা প্রার্থনা করছেন। 

৩. নফল নামাজ পড়া। 

৪. প্রচুর দোয়া করা।

এবং এ রাতের একটি নির্দিষ্ট দোয়া রয়েছে যা রাসূল (সা.) তাঁর স্ত্রী হযরত আয়েশাকে শিখিয়েছিলেন। আয়েশা (রা.) বললেন, হে আল্লাহর রসূল। লায়লাতুল কদরে উপস্থিত হলে আমার দোয়ায় কি বলা উচিত বলে আপনি মনে করেন? তিনি বলেন, বল, হে আল্লাহ আপনি ক্ষমাশীল এবং ক্ষমাকে ভালবাসেন তাই আমাকে ক্ষমা করুন। (সুনানে ইবনে মাজাহ)। 

লাইলাতুল কদরের আলামত নিম্নরূপ : 

১. এটি হবে একটি শান্তিময় রাত

এটি একটি মনোরম শান্তিময় রাত এবং আমরা জানি মাহগ্রন্থ আলকোরআনে আয়াত থেকে যেখানে এই রাতের কথা বলা হয়েছে, ফজরের উদয় পর্যন্ত শান্তি বর্ষন হতে থাকে। (৯৭:৫) তাই আমরা এমন একটি রাত খুঁজছি যেটি খুব শান্ত। খুব শান্তিপূর্ণ। ইবনে খুজাইমাহ বলেন, এটি এমন একটি রাত হবে যেটি গরম বা ঠান্ডা নয়।

২. চাঁদ একটি প্লেটের টুকরা মত দেখাবে

কোন বর্ণণায় আছে, এ রাতে চাঁদকে একটি অর্ধ প্লেটের মতো দেখায়। (আল-মুসলিম)

৩. শেষ দশ বিজোড় রাতের কোন রাতে

এ রাতটি রামাদানের শেষ দশ রাত্রির বিজোড় রাতের মধ্যে হওয়ার সম্ভাবনা বেশি। যেমন ২১, ২৩, ২৫, ২৭, ২৯ রামাদানের রাতে হওয়ার সম্ভবনা রয়েছে। বহু মুসলিম রামাদানের ২৭ তারিখে এ রাতের সন্ধান করার চেষ্টা করে কারণ এটি আগে কখনও কখনও ২৭ তারিখে হয়েছিল বলে বর্ণনা রয়েছে। তবে অন্যান্য রাতে হতে পারে তেমন হাদীসও রয়েছে। ইসলামী স্কলারগণ বলেন, এটা বিবেচনার বিষয় যে, যদি ২৭ তারিখ নিশ্চিত ভাবে কদরের রাত হয়ে থাকে তাহলে অন্য কোনো রাতে কেন তারা ইবাদাত করবে? মূলত, লাইলাতুল-কদর বছরের পর বছর পরিবর্তিত হয়। তবে বিজোড় রাতে শেষ দশ রাতে মুসলিমরা সওয়াবের জন্য কঠিন পরিশ্রম করে থাকে।

৪. রয়েছে বৃষ্টির সম্ভাবনা

হাদীসে এমন বর্ণনা রয়েছে যেখানে রাসূল (সা.) উল্লেখ করেছেন যে তিনি লায়লাতুল কদর সম্পর্কে স্বপ্ন দেখেছিলেন এবং সেই স্বপ্নে তিনি সিজদা করেছিলেন এবং যখন তিনি উঠে আসেন, তখন তাঁর মুখ বৃষ্টির পানি এবং কাদাতে ভিজে যায়। (আল-বুখারী, হাদীস নং ৮১৩)

৫.পরের সকালে হবে অস্পষ্ট সূর্যোদয়

হাদীসের বর্ণনায় বলা হয়েছে, পরের সকালের কোন রশ্মি ছাড়াই সূর্য উদয় হবে। এর মানে হল এটি একটি খুব নিস্প্রভ সূর্য হবে। যাকে আপনি এটি সরাসরি দেখতে পারেন। কিন্তু কেন এমন হবে। এর ব্যাখ্যায় ইমাম আন-নওয়াবী আমাদের দুটি ব্যাখ্যা দিয়েছেন। আল্লাহ চান যে একটি বিশেষ রাতের পর সূর্য একটি বিশেষ উপায়ে উঠুক। কারণ যে পরিমাণ ফেরেশতা আকাশ ভরাট করে রাখে, তারা সূর্যের আলোকে আটকে দেয়।

সামগ্রিক বিষয়ে মহান আল্লাহ তায়ালাই ভাল জানেন। 


লেখিকা: আলিজা কিম

আলিজা কিম অর্থনীতি ও সমাজবিজ্ঞানে বোস্টন কলেজ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তিনি ডেনভার ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল বিজনেসে মাস্টার্স সম্পন্ন করেন। তিনি একজন আন্তর্জাতিক মডেল, অভিনেত্রী এবং টিভি উপস্থাপক ছিলেন। বর্তমানে, তিনি একজন অনুপ্রেরণামূলক বক্তা এবং এখনও নতুন মুসলিমদেরকে এবং অন্যদেরকে ইসলামের সংস্পর্শে ফিরে আসার জন্য দাওয়াতের কাজে সক্রিয় রয়েছেন।

সূত্র: এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইসলামী বিষয়াবলী বিভাগের সর্বাধিক পঠিত


অনেক মুখমন্ডল সেদিন হবে সজীব, তাদের কর্মের কারণে সন্তুষ্ট, তারা থাকবে...

ইসলামী বিষয়াবলী | 2018-04-23 23:36:39

রাসূল স. বলেছেনঃ বেশি বেশি কোর’আন তেলা’ওয়াত কর, কেননা হাশরের দিন এ কো...

ইসলামী বিষয়াবলী | 2018-08-15 23:24:11

হযরত মুয়াজ (রা.) রাসূল (সা.) এর কাছ থেকে কিয়ামতের দিন প্রথম তিনজন জাহা...

ইসলামী বিষয়াবলী | 2018-02-22 00:11:13

মুসলিম উম্মাহর সদস্য হিসেবে আপনার উচিত সর্বদা জ্ঞান অর্জনে লিপ্ত থাকা।...

ইসলামী বিষয়াবলী | 2018-06-29 08:34:21

"হে আল্লাহ্, আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, দুঃখ, অক্ষমতা, অলসত...

ইসলামী বিষয়াবলী | 2018-05-06 13:46:07

হজ্জ্ব ইসলামের একটি মৌলিক ইবাদত। হিজরী ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর জি...

ইসলামী বিষয়াবলী | 2018-08-16 23:47:11

হযরত আবু যর (রা.) থেকে বর্ণিত, সহীহ বুখারী ও মুসলিম উভয় হাদীসগ্রন্থেই...

ইসলামী বিষয়াবলী | 2018-06-22 23:12:36

রাসূল (সা.) এর এক হাদীসে কেয়ামতের নিকটবর্তী হওয়ার লক্ষন হিসেবে দশটি নি...

ইসলামী বিষয়াবলী | 2019-04-10 23:46:12