গাজায় ইসরায়েলি স্থল অভিযান কতটুকু সফল হতে পারে?


শাকিল আব্দুল্লাহ
Published: 2023-10-11 01:15:15 BdST | Updated: 2024-05-15 07:39:25 BdST

গাজায় ইসরায়েলি আক্রমনে মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৮৩০ জন ফিলিস্তিনি নিহত এবং ৪২৫০ জন আহত হয়েছে। এছাড়া পশ্চিম তীরে মারা গিয়েছে অন্তত ১৯ জন এবং আহত হয়েছে ১১০ জন ফিলিস্তিনি।ইসরায়েলি বিমান হামলায় গাজায় ৭৯০টি হাউজিং ইউনিট ধ্বংস হয়েছে এবং ৫,৩৩০টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনটি পানি ও স্যানিটেশন সাইটের ক্ষতি প্রায় ৪ লাখ মানুষের পরিষেবা বন্ধ করে দিয়েছে।

এরই মধ্যে ইসরায়েল প্রায় ৩ লাখ রিজার্ভ সৈন্য জড়ো করেছে এবং নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছেন যে, একটি স্থল হামলা প্রয়োজন। এর আগে ২০১৪ সালে ৫০ দিনের যুদ্ধে গাজায় ১০ দিনের স্থল অভিযান চালায় ইসরায়েল। 

সেসময় ১৯ জুলাই, ইসরায়েলি স্থল বাহিনী পূর্ব গাজার শুজাইয়াতে একটি ধ্বংসাত্মক আক্রমণ চালায়। এই এলাকাটি গাজার সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকাগুলির মধ্যে একটি যেখানে মাত্র ছয় বর্গকিলোমিটারে ৯০,০০০-এর বেশি লোকের বাসস্থান ছিল। সেখানে ইসরায়েলের এগারোটি আর্টিলারি ব্যাটালিয়ন ৭০০০ উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরক শেল নিক্ষেপ করে এবং বিমান বাহিনী একই সাথে ২০০,০০০ পাউন্ড বিস্ফোরক ফেলে। মারাত্মক এই আক্রমনে ৫৫ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয় যাদের মধ্যে ১৯ জন শিশু ছিল। প্রায় ৭০০টি বিল্ডিং সম্পূর্ণরূপে ধ্বংস করা হয় এবং আরও কয়েকশ ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

২০১৪ সালে ১০ দিনের সেই অভিযানে এর চেয়ে মারাত্মক আক্রমন করা হয় পহেলা আগস্টে। আকাশ থেকে বিমান হামলার সমর্থন নিয়ে স্থলবাহিনী দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ১০০০ আর্টিলারি রাউন্ড পরিচালনা করে। ট্যাঙ্ক ও বুলডোজার দিয়ে বেশ কয়েকটি বাড়িঘর গুঁড়িয়ে দেয়া হয়। হামলায় একদিনে ২৪ জন শিশুসহ ৭৫ জন বেসামরিক লোক নিহত হয়।

প্রায় দুই মাসের সংঘাতে মোট ৬০০০ ইসরায়েলি বিমান হামলা এবং ৫০,০০০ ট্যাঙ্ক ও আর্টিলারি শেল মাটি থেকে ছোড়া হয়েছিল। ইসরায়েলি বাহিনী সংঘর্ষের সময়কালে আনুমানিক ২২৫১ ফিলিস্তিনিকে হত্যা করে, যার মধ্যে ৫০০ জনেরও বেশি শিশু রয়েছে। ৭০ জন ইসরায়েলিও নিহত হয়, যাদের অধিকাংশই ছিল যোদ্ধা।

পর্যবেক্ষকদের মতে, ইসরায়েল হামাসের সুড়ঙ্গগুলিকে ক্ষতিগ্রস্ত করার অপারেশনে সফল হয়েছিল, কিন্তু একটি বিস্তৃত স্তরে হামাসের অবকাঠামোর গভীরে প্রবেশ করতে তারা ব্যর্থ হয়েছিল। তাছাড়াও ৭০ জন ইসরায়েলি নিহত হবার মত উল্লেখযোগ্য মূল্যে দেবার বিষয়টিতো ছিলই।

অবশ্য অনেকে মনে করছেন এবার ইসরায়েল দিশেহারা হয়ে আগের চেয়ে বেশী কঠোর ও আগ্রাসী ভূমিকা পালন করতে পারে। সেক্ষেত্রে একটি বড় ধরনের গণহত্যা হতে পারে। ইতিমধ্যেই তারা গাজাতে "সম্পূর্ণ অবরোধ"-এর ঘোষণা দিয়ে পানি, খাদ্য ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

তবে নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ক্রেইগ জোনস-এর মতে,"একবিংশ শতাব্দীর বেশিরভাগ সামরিক বাহিনী স্থল অভিযান করতে চায় না কারণ যে পক্ষ এটি চালু করেছে তাদের জন্য তা ব্যাপকভাবে ব্যয়বহুল।" তিনি ২০১৪ সালে ইসরায়েলের অপারেশন, সেইসাথে ইরাক ও আফগানিস্তানে মার্কিন অভিযান এবং ইউক্রেনে রাশিয়ার চলমান আক্রমণের উল্লেখ করে এ মন্তব্য করেন।

তাছাড়া ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিজস্ব তথ্যে দেখা গেছে যে, ২০১৪ সালের সংঘাতের কারণে ৪৮১ জন প্রাক্তন সৈন্য প্রতিবন্ধী হিসাবে স্বীকৃত এবং ১৪৩ জন পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (PTSD)-এ ভুগছেন। এতে বোঝা যায় এধরনের বর্বর অভিযান তাদের ওপরও মারাত্মক খারাপ প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতেও ফেলতে পারে।

২০০৮ সাল থেকে এখন পর্যন্ত ইসরায়েল প্রায় ৭৫০০ জনের বেশি ফিলিস্তিনি হত্যা করেছে। কিন্তু এতে ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলন বন্ধ হয়ে যায়নি। ৭৫ বছরে ফিলিস্তিনিদের সম্পূর্ণ নিশ্চহ্ন অথবা নিস্তব্ধ করে ফেলার ইসরায়েলি পরিকল্পনা ও চেষ্টা ব্যর্থ হয়েছে। হামাসের সাম্প্রতিক আক্রমণ তাদের ব্যর্থতাকে আরও লক্ষণীয় করে তুলেছে। বিশেষজ্ঞরা বলছেন, এটা কেবল তাদের অতি উন্নত গোয়েন্দা সংস্থা বা সামরিক ব্যর্থতা নয় বরং এটি তাদের জাতীয় নেতৃত্বের একটি নাটকীয় ব্যর্থতা ছিল। এই ব্যর্থতা গোটা জায়নবাদী ইসরায়েলিদের হতভম্ব করে দিয়েছে। তারা হয়ত এই ব্যর্থতাকে ঢাকতে মরিয়া হয়ে উঠতে পারে।

ফলে, এবারে ফিলিস্তিনিদের সামনে বড় ধরনের কোন দুর্যোগ, হত্যা ও নৃশংসতা হয়ত অপেক্ষা করছে। কিন্তু পর্যবেক্ষক মহল মনে করেন এতে ফিলিস্তিনিদের প্রতিরোধ স্পৃহা দমন করা যাবেনা, বরং যতদিন ইসরায়েলী দখলদারী-বর্ণবাদী অত্যাচার বজায় থাকবে ততদিন কোন না কোন পর্যায়ে এবং রূপে ফিলিস্তিনি প্রতিরোধ বজায় থাকবে।

তথ্যসূত্র: মিডিল ইস্ট আই, এপিআল জাজিরা, ওয়্যারড্, এবিসি নিউজ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


সম্পাদক নির্বাচিত বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

সম্পাদক নির্বাচিত | 2023-06-21 22:32:39

তুর্কি খিলাফত পতনের যতগুলো কারণ আমরা দেখি তার মধ্যে একটা ছিল ইহুদীদের...

সম্পাদক নির্বাচিত | 2023-11-03 21:24:07

ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকারের কট্টরপন্থা কাশ্মীর অঞ্চলটিকে সমৃদ্ধ বা...

সম্পাদক নির্বাচিত | 2023-01-22 09:36:01

ইসলামী চিন্তা ও গবেষণা ইন্সটিটিউট (Institute of Islamic Thought and Re...

সম্পাদক নির্বাচিত | 2023-04-04 21:21:54

বিজ্ঞানের ইতিহাস এমন ব্যক্তিদের দ্বারা পরিপূর্ণ যারা গবেষনার ক্ষেত্রে...

সম্পাদক নির্বাচিত | 2023-03-14 19:50:53

মিয়ানমারের সেনাবাহিনীর হাতে ব্যাপক নিপীড়নের শিকার হয়ে রোহিঙ্গা মুসল...

সম্পাদক নির্বাচিত | 2022-12-23 22:23:11

প্রিন্সিপাল ইব্রাহিম খাঁ ছিলেন একাধারে একজন শিক্ষাবিদ, লেখক, সমাজ চিন্...

সম্পাদক নির্বাচিত | 2023-03-29 21:02:52

আজ ১২ আগস্ট, কবি মতিউর রহমান মল্লিকের মৃত্যুবার্ষিকী।  ২০১০ সালের এই দ...

সম্পাদক নির্বাচিত | 2023-08-12 16:28:02