একজন নারী যার সামনে অমুসলিমরা ইসলাম গ্রহণ করে


শাহীন নজর, রেইডিয়েন্স উইকলি
Published: 2023-06-21 22:32:39 BdST | Updated: 2024-05-14 11:21:27 BdST

শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়রোর আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী লাভ করেছেন। যা তাকে উল্লেখযোগ্য করে তোলে তা হলো তার অবস্থান, বিশেষ করে একজন ভারতীয় পর্যটকের কাছে। শামীম সিঙ্গাপুর সরকারের সাথে নিবন্ধিত একটি ইসলামী সংস্থা দারুল আরকামের ধর্মান্তর নিবন্ধক। সুতরাং, যদি একজন অমুসলিম ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নেন, তাহলে তিনি তার অফিসে তাকে কালিমা শাহাদাহ পাঠ করতে সাহায্য করেন, যা একজন মুসলমান হওয়ার জন্য আবৃত্তি করা আবশ্যক। এরপর দারুল আরকাম একটি সার্টিফিকেট ইস্যু করে। প্রতিষ্ঠানটি সিঙ্গাপুর সরকার কর্তৃক স্বীকৃত হওয়ায় সার্টিফিকেটটি নতুন মুসলিমরা তাদের নাম পরিবর্তন করতে এবং সিঙ্গাপুর ও অন্যান্য দেশে বিভিন্ন আইনি প্রক্রিয়ার জন্য ব্যবহার করতে পারে।

দারুল আরকামে বছরে প্রায় ৭০০ মানুষ ইসলাম গ্রহণ করে, যা প্রতিদিন গড়ে প্রায় দুইজন। যারা ইসলামে প্রত্যাবর্তন করে তাদের মধ্যে সিঙ্গাপুরের নাগরিক এবং বিদেশী উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে। দারুল আরকামের একজন কর্মকর্তা বলেছেন যে সব ধর্মের অনুসারীরা দারুল আরকামে যান, তবে যারা ইসলাম গ্রহণ করেন তাদের অধিকাংশই খ্রিস্টান, তার পরে ক্রমান্বয়ে রয়েছে বৌদ্ধ এবং হিন্দুরা।

আমি যখন শামীমের অফিসে গিয়েছিলাম যেখানে ইসলাম গ্রহণের প্রক্রিয়াটি সম্পাদিত হয়, তখন একজন  ব্রিটিশ যুবক তার সিঙ্গাপুর-নিবাসী  মালয় মুসলিম নাগরিক হবু স্ত্রী, এবং তার কিছু আত্মীয়সহ রুমের ভিতরে ছিলেন। আমাকে কক্ষে প্রবেশ করতে দেওয়া হয়নি কারণ আমার সাথে থাকা কর্মকর্তা বলেন যে একজন অপরিচিত ব্যক্তি রুমের ভিতরে প্রবেশ করলে তাদের গোপনীয়তা নষ্ট হবে। ব্রিটিশ নওমুসলিম ও অন্যরা বেরিয়ে আসার পর আমি তাকে অভিনন্দন জানিয়ে রুমে প্রবেশ করলাম।

সেখানে শামীমের সাথে আমার পরিচয় হয়। সে একজন অত্যন্ত সদালাপী যুবতী যে সাবলীলভাবে ইংরেজি বলতে পারে। তিনি বলেন, তিনি সিঙ্গাপুরে তার স্কুল শিক্ষা গ্রহণ করেছেন এবং ইন্দোনেশিয়ার একটি মাদ্রাসায় তার ধর্মীয় শিক্ষা সম্পন্ন করেছেন। এরপর তিনি জামিয়া আল-আজহার থেকে আইনশাস্ত্রে স্নাতক করার জন্য মিশরে যান। বর্তমানে, শামীম দারুল আরকামে আইনশাস্ত্র শেখায়। এটি একটি ধর্মীয় সেন্টারে পরিণত হয়েছে যেখানে মুসলিম, অমুসলিম এবং ইসলামে আগ্রহী নতুন মুসলমানদের জন্য ইসলামিক ক্লাস অনুষ্ঠিত হয়।

সম্প্রতি সিঙ্গাপুর সরকারের ইসলামিক বিষয়ক বিভাগ, মুসলিম উগামা ইসলাম সিঙ্গাপুরা বা MUIS (ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অফ সিঙ্গাপুর) নারীদেরও এই দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিলে শামীমকে ধর্মান্তরিত নিবন্ধক হিসেবে কাজ করার দায়িত্ব দেওয়া হয়। দারুল আরকাম হল MUIS দ্বারা পরিচালিত একটি প্রতিষ্ঠান এবং এর নাম ইসলামের প্রাথমিক দিনগুলোর কথা স্মরণ করিয়ে দেয় যখন নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একজন সাহাবী আবু আবদুল্লাহ আরকাম ইসলাম প্রচারের জন্য তার বাড়ি উৎসর্গ করেছিলেন।

শামীম বলেন, ইসলামে প্রত্যাবর্তন একজন ব্যক্তির জীবনের একটি বড় সিদ্ধান্ত। “বেশিরভাগ সময় আমার সামনে বসে থাকা লোকেরা খুব আবেগপ্রবণ হয়ে পড়ে। আমি তাদের স্বাভাবিক করার চেষ্টা করি। এই উপলক্ষে পরিবারের সদস্য বা ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ এবং তাদের জন্য মানসিক সমর্থন হিসেবে কাজ করে।”

তিনি বলেন যে একজন ব্যক্তিকে কীভাবে কালেমা শাহাদাহ পাঠ করতে হয় তা শেখানোর আগে, তিনি তাদের সাথে একান্তে কথা বলে নিশ্চিত হন যে তাদের ইসলাম গ্রহণের সিদ্ধান্ত বাইরের কোনও চাপ বা প্রলোভনের কারণে নয়। বেশিরভাগ লোক বিয়ের উদ্দেশ্যে ফিরে যায়। শামীম বলেন, তিনি তাদের বলেন যে তাদের বিয়ে ভেঙ্গে যেতে পারে কিন্তু তারা ইসলামের সাথে যে সম্পর্ক করার সিদ্ধান্ত নিয়েছে তা চিরকাল থাকবে। তাই হুট করে কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

দারুল আরকামে মোট ২০ জন ধর্মান্তরিতকরণ নিবন্ধক রয়েছে। যাদের মধ্যে চারজন নারী।

 

সূত্র: রেইডিয়েন্স উইকলি

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03