সুইডেনে কোরআন অবমাননার প্রতিবাদে বিশ্বজুড়ে নিন্দা


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-07-01 04:57:28 BdST | Updated: 2024-05-15 01:28:17 BdST

সুইডেনে ২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব্যাপী নিন্দার ঝড় অব্যাহত রয়েছে। সুইডেনের রাজধানীতে পুলিশের দ্বারা অনুমোদিত হয়ে একজন ব্যক্তির দ্বারা কুরআন অবমাননা করা হয়। সালওয়ান মোমিকা নামক ৩৭ বছর বয়সী এক ইরাকি যে বেশ কয়েক বছর আগে সুইডেনে পালিয়ে গিয়েছিল, বৃহস্পতিবার মুসলিমরা ঈদ-উল-আযহা  উদযাপন করার সময় ইসলামি পবিত্র গ্রন্থের পাতা ছিঁড়ে এবং আগুনে পুড়িয়ে অবমাননা করে। 

স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরের ঘৃন্য এই কাজটিকে আন্তর্জাতিকভাবে নিন্দা জানানো হয়। এখানে কয়েকটি দেশের নিন্দা ও প্রতিক্রিয়া বর্ণনা করা হল:

তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগান এ ঘটনায় সুইডেনের নিন্দা জানিয়ে বলেছেন, আঙ্কারা কখনোই উসকানি বা হুমকির নীতিকে সহজে ছাড় দেবে না। তিনি বলেন, “আমরা অহংকারী পশ্চিমাদের শেখাবো যে মুসলিমদের পবিত্র মূল্যবোধকে অবমাননা করাটা প্রকৃত পক্ষে মত প্রকাশের স্বাধীনতা নয়”।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বলেন, কোরআনের অবমাননা ঘৃণ্য একটি কাজ। তিনি টুইট বার্তায় বলেন,  মত প্রকাশের স্বাধীনতার নামে ইসলামবিরোধী কর্মকাণ্ড কখনো গ্রহণযোগ্য না। এই ধরনের ধৃষ্টতা দেখেও চোখ ফিরিয়ে থাকা এই ঘটনাকে সমর্থন দেয়ার লক্ষণ।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সুইডেনের নেতাদের উদ্দেশ্যে বলেন, "আপনারা যদি তুরস্ক প্রজাতন্ত্রের বা মুসলমানদের ধর্মীয় বিশ্বাসের প্রতি সম্মান না দেখান, তাহলে আমাদের কাছ থেকে ন্যাটোর জন্য কোনো সমর্থন পাবে না।"

মরক্কো

মরক্কোতে নিন্দা ও বিবৃতির চেয়েও বেশি কিছু করা হয়েছে। সুইডেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে মরক্কো। এছাড়াও রাজ্যটির পররাষ্ট্র মন্ত্রণালয় সুইডেনের চার্জ ডি অ্যাফেয়ার্সকে রাবাতে ডেকে পাঠিয়েছে এবং এই ঘটনার  তীব্র নিন্দা জানিয়ে একে অগ্রহণযোগ্য বলেছে।

যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র কোরআন পোড়ানোর নিন্দা করেছে, কিন্তু তারা এটাও বলছে যে  বিক্ষোভের জন্য অনুমতি প্রদান করার মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাট মিলার বলেছেন, "আমরা বিশ্বাস করি যে বিক্ষোভটি ভয়ের পরিবেশ তৈরি করেছে যা মুসলিম এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের সুইডেনে স্বাধীনভাবে তাদের ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার অধিকার প্রয়োগ করার ক্ষমতাকে প্রভাবিত করবে।"

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদ জানিয়েছে এবং একইসঙ্গে তুরস্ককে সুইডেনের ন্যাটোয় যোগদানের প্রচেষ্টাকে অনুমোদন দেয়ার আহ্বান জানিয়েছে। মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন,  ধর্মীয় গ্রন্থ পুড়িয়ে ফেলা অসম্মানজনক ও আঘাতমূলক। এটি বৈধ হলেও যথাযথ না। আমরা অবিলম্বে হাঙ্গারি ও তুরস্ককে সুইডেনের ন্যাটোতে যোগদানের অনুমোদন দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নোংরামীকে "উস্কানিমূলক এবং অগ্রহণযোগ্য" বলে অভিহিত করেছেন। মুখপাত্র নাসের কানানি বলেন, "ইসলামী প্রজাতন্ত্র ইরানের সরকার এবং জনগণ এই ধরনের অপমান সহ্য করে না এবং এর তীব্র নিন্দা জানায়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তেহরানে সুইডেনের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে।

সৌদি আরব

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনার নিন্দা করেছে এবং বলেছে, "এই ধরনর ঘৃণ্য এবং বারবার ঘটা কাজ কোন যুক্তি দিয়ে মেনে নেওয়া যায় না"।

মিশর

মিশর বলেছে মোমিকার কাজটি লজ্জাজনক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী “একই ঘটনার পুনরাবৃত্তি’ বলে তার উদ্বেগ প্রকাশ করেছেন। এক বিবৃতিতে মিশরের পক্ষ থেকে বলা হয়, পবিত্র কোরআন পোড়ানোর পুনরাবৃত্তির ঘটনা এবং সম্প্রতি কিছু ইউরোপীয় দেশে ইসলামোফোবিয়া এবং ধর্মের অবমাননার অপরাধ বৃদ্ধির বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। যেসব ঘটনা ধর্মীয় বিশ্বাসকে প্রভাবিত করে আমরা সেসব নিন্দনীয় বিষয়কে প্রত্যাখ্যান করছি।

ইরাক

এ ঘটনায় বৃহস্পতিবার ইরাকে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরাক। ইরাক এ ঘটনাকে “জাতিবৈশিষ্ট্যবাদ ভিত্তিক’ এবং “দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করেছে। এছাড়াও তারা এটিকে “চরমপন্থী’ ও  ”বিকৃত’ মস্তিষ্কের মানুষের কাজ বলেও আখ্যায়িত করেছে। ইরাকি সরকার এক বিবৃতিতে বলেছে, “তারা শুধু “জাতিবৈশিষ্ট্যবাদ নয়, সহিংসতা ও ঘৃণার প্রচারও করে। এই দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধা, মূল্যবোধ এবং অন্যদের বিশ্বাসের সঙ্গে সরাসরি সংঘর্ষিক। প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল-সদর সুইডেনকে "ইসলামের শত্রু" আখ্যা দিয়ে জনগণকে তা করার আহ্বান জানানোর পর বৃহস্পতিবার শত শত ইরাকি জনতা বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালায়।

জর্ডান

জর্ডান বৃহস্পতিবার আম্মানে সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করেছে এবং তাকে দেশের কঠোর প্রতিবাদের কথা জানিয়েছে, জর্ডানের পররাষ্ট্র ও প্রবাসী মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, কোরআন পোড়ানোর এই ঘটনা বিপজ্জনক। এছাড়াও এ ঘটনা ইসলাম ভীতি প্রকাশ করে ও সহিংসতাকে উসকে দেয়। মত প্রকাশের স্বাধীনতার নামে জর্ডান কখনো এই ঘটনাকে সমর্থন করে না। দেশটি একে "বর্ণবাদী" এবং "উসকানিমূলক" বলে অভিহিত করেছে। জর্ডান বলছে যে "চরমপন্থা" প্রত্যাখ্যান করা একটি "সম্মিলিত দায়িত্ব যা সবাইকে মেনে চলতে হবে"।

কুয়েত

কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কোরআন আগুনে পোড়ানো একটি বিপজ্জনক, উসকানিমূলক পদক্ষেপ; যা সারা বিশ্বের মুসলমানদের অনুভূতিতে আঘাত করেছে। দেশটি  আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি “ঘৃণা, চরমপন্থা এবং ধর্মীয় অসহিষ্ণুতার অনুভূতি’ পরিত্যাগ করার আহ্বান জানিয়েছে।

ইয়েমেন

ইয়েমেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, বিদ্বেষপূর্ণ চরমপন্থী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বজুড়ে মুসলমানদের অনুভূতিকে ইচ্ছাকৃতভাবে উসকে দেয়া হচ্ছে।  এই ঘটনা ঘৃণার সংস্কৃতি থেকে উদ্ভূত  এবং এর পুনরাবৃত্তি বন্ধের আহ্বান জানায় দেশটি।

সিরিয়া

সিরিয়ার সরকার "সুইডিশ সরকারের অনুমতি এবং সম্মতিতে একজন চরমপন্থী দ্বারা" মুসলমানদের জন্য একটি পবিত্রতম দিনে "অসম্মানজনক কাজ" নিন্দা করেছে।

ফিলিস্তিন

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নোংরামিকে "মানবাধিকার, সহনশীলতার মূল্যবোধ, অন্যের গ্রহণযোগ্যতা, গণতন্ত্র এবং সকল ধর্মের অনুসারীদের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানের উপর একটি স্পষ্ট আক্রমণ" বলে অভিহিত করেছে।

আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ বৃহস্পতিবার সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে এবং কোরআন পোড়ানোর প্রতিবাদে নিন্দা জানিয়েছে।

কাতার

কাতার সুইডিশ কর্তৃপক্ষের অনুমোদনে কোরআনের কপি পোড়ানোর অনুমতির নিন্দা করেছে এবং এটিকে বিশেষ করে ঈদের দিনে একটি "জঘন্য" কাজ বলে অভিহিত করেছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মত প্রকাশের স্বাধীনতার অজুহাতে পবিত্র কোরআনের বারবার লঙ্ঘনের অনুমতি দেওয়া ঘৃণা ও সহিংসতাকে উসকে দেয়, শান্তিপূর্ণ সহাবস্থানকে হুমকি স্বরূপ।

সূত্র : আল জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03