অজ্ঞতা ইসলামের সৌন্দর্যকে ঢেকে রাখতে পারে না


আয়েশা স্টেসি
Published: 2023-07-25 14:35:48 BdST | Updated: 2024-05-15 19:17:54 BdST

ইসলামের ইতিহাসে এই সময়ে যখন সমগ্র ইসলামকে বিচার করা হয় কয়েকজনের কর্ম দ্বারা, তখন মিডিয়ার হাইলাইট করা টপিক থেকে সরে এসে ইসলামের যে সৌন্দর্য আমাদের জীবনধারাকে প্রভাবিত করছে তাকে পরীক্ষা করার উপযুক্ত একটি সময় এখন।

ইসলামের যে মহিমা এবং সৌন্দর্য রয়েছে যা প্রায়শই এমন কর্ম দ্বারা আবৃত হয় যেগুলির ইসলামে কোন স্থান নেই বা এমন ব্যক্তিদের দ্বারা ঢেকে রাখার চেষ্টা করা হয় যেসব ব্যক্তিরা অস্পষ্টভাবে বোঝে এমন বিষয় নিয়ে সম্পর্কে কথা বলে। ইসলাম একটি ধর্ম, একটি জীবন পদ্ধতি যা মুসলিমদেরকে অনুপ্রাণিত করে আরও চেষ্টা করতে, আরও দূরে পৌঁছতে এবং এমনভাবে কাজ করতে যা তাদের আশেপাশের লোকদের সন্তুষ্ট করে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে তাদের সৃষ্টিকর্তাকে খুশি করে। ইসলামের সৌন্দর্য হল সেই সব জিনিস যা ধর্মের অংশ এবং ইসলামকে অন্যান্য ধর্ম থেকে আলাদা করে তোলে। ইসলাম মানবজাতির সমস্ত চিরন্তন প্রশ্নের উত্তর দেয়। আমি কোথা থেকে এসেছি? আমি এখানে কেন? এই সব কি সত্যিই আছে? ইসলাম এই প্রশ্নগুলির উত্তর দেয় স্বচ্ছতার সাথে এবং সুন্দর ভাবে। সুতরাং, আসুন আমরা আমাদের যাত্রা শুরু করি এবং ইসলামের সৌন্দর্যগুলি আবিষ্কার করি এবং চিন্তা করি।

জীবন সম্পর্কে আমাদের সমস্ত প্রশ্নের উত্তর পবিত্র কোরআনে রয়েছে

কোরআন হল আল্লাহর মহিমা এবং তাঁর সৃষ্টির বিস্ময় বর্ণনাকারী একটি গ্রন্থ; এটি তাঁর করুণা ও ন্যায়বিচারেরও প্রমাণ। এটি একটি ইতিহাসের বই নয়, একটি গল্পের বই বা একটি বৈজ্ঞানিক পাঠ্যপুস্তক নয়, যদিও এটিতে সেই সমস্ত বিষয় এবং আরও অনেক কিছু আলোচিত হয়েছে৷

কোরআন মানবজাতির জন্য আল্লাহর সর্বশ্রেষ্ঠ উপহার, এটি অন্য কোন বইয়ের মতো নয়, কারণ এতে জীবনের রহস্যের উত্তর রয়েছে। কোরআন সকল প্রশ্ন উত্তর দেয় এবং আমাদেরকে বস্তুবাদের বাইরে তাকাতে বলে এবং দেখায় যে এই জীবন অনন্ত জীবনের পথে একটি ক্ষণস্থায়ী বিরতির চেয়ে সামান্য বেশি কিছু। ইসলাম জীবনের একটি সুস্পষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য প্রদান করে।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, আমি (আল্লাহ) জিন ও মানবজাতিকে সৃষ্টি করেছে শুধুমাত্র আমার ইবাদত করার জন্য। (৫১:৫৬)

সুতরাং কোরআন সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রন্থ এবং মুসলিমদের কোন সন্দেহ নেই যে ইহা আজকে ঠিক একই রকম রয়েছে যখন ইহা প্রথমবার রাসূল (সাঃ) এর কাছে নাযিল হয়েছিল। আমরা যখন এই সকল গুরুত্বপূর্ণ প্রশ্ন জিজ্ঞাসা করি, তখন আমরা নিশ্চিত হতে চাই যে আমরা যে উত্তরসমূহ পাচ্ছি তা সত্য।

এসকল উত্তর সমূহ এমন একটি বই থেকে আসছে যা আল্লাহর অপরিবর্তিত বাক্য, তা জেনে প্রশান্তি ও সান্ত্বনা পাওয়া যায়। আল্লাহ যখন পবিত্র কোরআন নাযিল করেন, তখন তিনি তা সংরক্ষণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আজকে আমরা যে শব্দগুলো পড়ি সেগুলো রাসূল (সাঃ) এর সাহাবীদের মুখস্থ ও লিখে রাখা শব্দগুলোই।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, আমিই যিকির (আল-কোরআন) নাযিল করেছি এবং অবশ্যই আমরা একে সংরক্ষণ করবো। (১৫:৯)

সত্যিকারের সুখ পাওয়া যায় ইসলামে

আনন্দ করুন এবং সুখী হন, ইতিবাচক থাকুন এবং শান্তিতে থাকুন। ইসলাম এটিই শিক্ষা দেয়, কারণ আল্লাহর সমস্ত আদেশের উদ্দেশ্য ব্যক্তির জন্য সুখ আনা। সুখের চাবিকাঠি হল আল্লাহকে বোঝা এবং তাঁ উপাসনা করা। এই উপাসনা তাঁকে স্মরণ করিয়ে দেয় এবং আমাদের সর্বদা তাঁর সম্পর্কে সচেতন রাখে এবং তাই আমরা অন্যায় ও অত্যাচার থেকে দূরে থাকি। এটা আমাদেরকে ধার্মিক এবং উত্তম চরিত্রের অধিকারী করে।

তাঁর আদেশ অনুসরণ করে, আমরা এমন একটি জীবন যাপন করি যা আমাদের সমস্ত বিষয়ে সর্বোত্তম দিকে পরিচালিত করে। যখন আমরা এমন একটি অর্থবহ জীবন যাপন করি শুধুমাত্র তখনই আমরা আমাদের চারপাশে যেকোনো মুহূর্তে এবং এমনকি সবচেয়ে অন্ধকার সময়েও সুখ দেখতে পাব। হাতের ছোঁয়ায়, বৃষ্টির গন্ধে বা সদ্য কাটা ঘাসের গন্ধে, ঠাণ্ডা রাতে উষ্ণ আগুনে বা গরম দিনে শীতল হাওয়ায় সব সময়। সাধারণ আনন্দ আমাদের হৃদয়কে সত্যিকারের আনন্দ দিতে পারে কারণ সেগুলি আল্লাহর করুণা এবং ভালবাসার প্রকাশ।

মানুষের অবস্থার প্রকৃতি মানে যে দুঃখের মধ্যে আনন্দের মুহূর্ত হতে পারে এবং কখনও কখনও হতাশার মুহুর্তগুলোতে আমরা এমন জিনিসগুলির মধ্যে একটি আশ্রয় খুঁজে পেতে পারি যা আমাদের জন্য সুখ নিয়ে আসে। রাসূল (সাঃ) বলেছেন,

একজন মুমিনের ব্যাপার সত্যিই আশ্চর্যজনক! সবই তার উপকারের জন্য। যদি তাকে আরাম দেওয়া হয় তবে সে কৃতজ্ঞ হয় এবং এটি তার জন্য কল্যাণকর। আর যদি সে কোন কষ্টে পীড়িত হয়, তবে সে ধৈর্য্য ধারণ করে এবং এটা তার জন্য মঙ্গলজনক। (মুসলিম শরীফ)

মুসলিম হিসাবে আমরা দিনে বা রাতে যে কোনো সময়ে আল্লাহর সাথে সহজে যোগাযোগ করতে পারি

মানব জাতির প্রতিটি সদস্য জন্মগতভাবে জেনেছে যে আল্লাহ এক। তবে যারা আল্লাহর সাথে যোগাযোগ করতে বা তাঁর সাথে সম্পর্ক স্থাপন করতে জানে না তারা তাদের অস্তিত্বকে বিভ্রান্তিকর মনে করে এবং কখনও কখনও এমনকি কষ্টদায়ক বলে মনে করে। আল্লাহর সাথে যোগাযোগ করতে শেখা এবং তাঁর উপাসনা জীবনকে সম্পূর্ণ নতুন অর্থ দেয়।

ইসলাম অনুযায়ী আল্লাহ তায়ালা যে কোন সময় এবং যে কোন স্থানে প্রবেশ করতে পারেন। আমাদের কেবল তাকেই ডাকতে হবে এবং তিনি বান্দার ডাকে সাড়া দেন। রাসূল (সাঃ) আমাদেরকে সর্বদা আল্লাহকে ডাকতে পরামর্শ দিয়েছেন। তিনি আমাদের বলেছেন, যা আল্লাহ বলেছেন:

আমার বান্দা আমাকে যেমন মনে করে আমি ঠিক তেমনই, (অর্থাৎ আমি তার জন্য যা মনে করে আমি তার জন্য করতে পারি) এবং যদি সে আমাকে স্মরণ করে তবে আমি তার সাথে আছি। যদি সে আমাকে নিজের মধ্যে স্মরণ করে, আমিও তাকে নিজের মধ্যে স্মরণ করি; এবং যদি সে আমাকে একদল লোকের মধ্যে স্মরণ করে, আমি তা করি, তাকে এমন একটি দলে সদস্য করি যা তার চেয়ে উত্তম। এবং যদি সে আমার এক হাত কাছাকাছি আসে, আমি তার এক হাত কাছে যাই; এবং যদি সে আমার এক হাত কাছে আসে, আমি তার কাছে দুই হাত প্রসারিত দূরে চলে যাই; আর যদি সে হেঁটে আমার কাছে আসে, আমি দৌড়ে তার কাছে যাই। (বুখারী শরীফ)

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, তোমরা আমাকে স্মরণ কর আমি তোমাদেরকে স্মরণ করব (২:১৫২)

মুমিনরা যে কোন ভাষায়, যে কোন সময় এবং যে কোন স্থানে আল্লাহকে ডাকে। তারা তাঁর কাছে প্রার্থনা করে এবং ধন্যবাদ জানায়। প্রতিদিন পাঁচবার আনুষ্ঠানিক উপায়েও সালাত আদায় করে এবং চমৎকার বিষয় হল প্রার্থনার আরবি শব্দ হল 'সালাহ', যার অর্থ সংযোগ। মুসলিমরা আল্লাহর সাথে সংযুক্ত এবং তাঁর সাথে সহজে যোগাযোগ করতে পারে। আমরা কখনই একা নই বা আল্লাহর করুণা, ক্ষমা এবং ভালবাসা থেকে দূরে নই।

লেখিকা সম্পর্কে : আয়েশা স্টেসি ২০০২ সালে ইসলাম গ্রহণ করেন এবং পরবর্তী পাঁচ বছর কাতারের দোহাতে ইসলাম অধ্যয়ন করেন এবং ফানার সাংস্কৃতিক কেন্দ্রে কাজ করেন। ২০০৬ সালে তিনি দ্বিতীয়বার বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন এবং স্নাতক  সম্পন্ন করেন। আয়শা স্টেসি  ইন্টারনেট এবং প্রিন্ট মিডিয়া উভয় ক্ষেত্রেই একজন বিখ্যাত লেখিকা এবং ২০০৯-১০ সালে তিনি জাতীয় অস্ট্রেলিয়ান ইসলামি সংবাদপত্র  ক্রিসেন্ট টাইমস এর কুইন্সল্যান্ড বিভাগীয় সম্পাদক ছিলেন।

সূত্র : এবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


সম্পাদক নির্বাচিত বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

সম্পাদক নির্বাচিত | 2023-06-21 22:32:39

তুর্কি খিলাফত পতনের যতগুলো কারণ আমরা দেখি তার মধ্যে একটা ছিল ইহুদীদের...

সম্পাদক নির্বাচিত | 2023-11-03 21:24:07

ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকারের কট্টরপন্থা কাশ্মীর অঞ্চলটিকে সমৃদ্ধ বা...

সম্পাদক নির্বাচিত | 2023-01-22 09:36:01

ইসলামী চিন্তা ও গবেষণা ইন্সটিটিউট (Institute of Islamic Thought and Re...

সম্পাদক নির্বাচিত | 2023-04-04 21:21:54

বিজ্ঞানের ইতিহাস এমন ব্যক্তিদের দ্বারা পরিপূর্ণ যারা গবেষনার ক্ষেত্রে...

সম্পাদক নির্বাচিত | 2023-03-14 19:50:53

মিয়ানমারের সেনাবাহিনীর হাতে ব্যাপক নিপীড়নের শিকার হয়ে রোহিঙ্গা মুসল...

সম্পাদক নির্বাচিত | 2022-12-23 22:23:11

প্রিন্সিপাল ইব্রাহিম খাঁ ছিলেন একাধারে একজন শিক্ষাবিদ, লেখক, সমাজ চিন্...

সম্পাদক নির্বাচিত | 2023-03-29 21:02:52

আজ ১২ আগস্ট, কবি মতিউর রহমান মল্লিকের মৃত্যুবার্ষিকী।  ২০১০ সালের এই দ...

সম্পাদক নির্বাচিত | 2023-08-12 16:28:02