ইতিহাসের এই দিনে: ডানলপের নীলকুঠি জয় করলেন দুদু মিয়া


আবু বকর সিদ্দিক
Published: 2022-12-05 18:23:12 BdST | Updated: 2024-05-14 14:52:48 BdST

আজ ৫ ডিসেম্বর। ১৮৪৫ সালের এই দিনে পীর মহসীনউদ্দিন দুদু মিয়ার নেতৃত্বে তাঁর বিশাল লাঠিয়াল বাহিনী আউলিয়াপুর ডানলপ সাহেবের নীলকুঠি আক্রমণ করেন।


পীর মুহসীনউদ্দীন দুদু মিয়া ফরায়েজি আন্দোলনের অন্যতম নেতা এবং ভারতবর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী। ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলনের পথ নির্দেশনা দানকারী ঐতিহাসিক ফরায়েজি আন্দোলনের প্রতিষ্ঠাতা হাজী শরীয়তুল্লাহ তার পিতা। বৃহত্তর ভারতীয় উপমহাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের নিপীড়িত জনগণের আত্মশক্তির বিকাশ এবং ঔপনিবেশিক শক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামের ইতিহাসে দুদু মিয়া ছিলেন এক অন্যতম মহানায়ক।

১৮১৯ সালে মাদারিপুর জেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন মুহসীনউদ্দীন দুদু মিয়া। পিতার নাম হাজী শরীয়তুল্লাহ। দুদু মিয়া প্রাথমিক শিক্ষা লাভ করেন তার সুযোগ্য পিতার কাছ থেকেই।

মাত্র ১২ বছর বয়সে জ্ঞানার্জনের জন্য তাকে মক্কায় পাঠানো হয়। ঐতিহাসিক সূত্র মতে, কলকাতা হয়ে মক্কা গমনের কালে বারাসাতে তার সঙ্গে বাংলার আরেক মহান বীর নীল বিদ্রোহের নেতা তিতুমীরের দেখা হয়। মক্কায় পাঁচ বছর গভীর অধ্যয়ন করেন তিনি। ১৮৩৭ সালে তিনি মক্কা থেকে বাড়ি ফিরে আসেন।

প্রায় আড়াইশ বছর আগে বৃহত্তর ফরিদপুরের বিভিন্ন হিন্দু জমিদারের সহায়তায় ইংরেজ নীলকর ডানলপ সাহেবের কুঠিয়াল বাহিনী মাদারীপুরের আউলিয়াপুরে প্রায় ১২ একর জমির উপরে নীলকুঠি স্থাপন করেন।

ইতিহাসের তথ্যানুযায়ী, ১৭৫৭ সালের পলাশী যুদ্ধের কয়েক বছর পর, ইংল্যান্ডে শিল্প বিপ্লবের পরে সেখানে বস্ত্রশিল্পে নীলের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। নীল চাষের প্রসার দেখে বাংলার শীর্ষস্থানীয় মুৎসুদ্দি, নব প্রতিষ্ঠিত জমিদার গোষ্ঠী ও উদীয়মান শহুরে শ্রেণী নীলকরদের সুযোগ-সুবিধা ও নীলচাষের প্রসারের জন্য আন্দোলন শুরু করে। তাদের মূল উদ্দেশ্য ছিল ইংরেজ সরকারের সুনজরে থাকা। এদের মাঝে প্রিন্স দ্বারকানাথ ঠাকুর, প্রসন্নকুমার ঠাকুর, রাজা রামমোহন রায় অন্যতম। ১৭৭৭ সালের পরপরই অধিক মুনাফার আশায় বাংলায় আসেন নীল চাষের জন্য বেশ কয়েকজন নীলকর। এর মধ্যে বর্তমান মাদারীপুর সদর উপজেলার ছিলারচর ইউনিয়নের আউলিয়াপুর (তৎকালীন বৃহত্তর ফরিদপুরের অংশ) এলাকায় আসেন ইংরেজ নীলকর ডানলপ। এখানকার মাটি নীলচাষের উপযোগী হওয়ায় ডানলপ তার বিশ্বস্ত জমিদার কালী প্রসাদের মাধ্যমে ১২ একর জায়গায় গড়ে তোলেন নীলকুঠি।

আশপাশের কৃষকদের এই নীলকুঠিতেই অমানুষিক নির্যাতনের মাধ্যমে বাধ্য করা হতো নীলচাষ করতে। নির্যাতনের ফলে একসময় এই অঞ্চলের মানুষের মাঝে তৈরি হয় তীব্র ক্ষোভ। যার ফলশ্রুতিতে ১৮৪৫ সালে ঐতিহাসিক ফরায়েজি আন্দোলনের প্রতিষ্ঠাতা হাজী শরীয়তউল্লাহ ও তার পুত্র পীর মহসীনউদ্দীন (দুদু মিয়া) নির্যাতিত কৃষকদের নিয়ে গড়ে তোলেন লাঠিয়াল বাহিনী।
হাজী শরীয়তউল্লাহ মারা যাওয়ার পর এই লাঠিয়াল বাহিনীর হাল ধরেন দুদু মিয়া। ১৮৪৫ সালের ৫ ডিসেম্বর আউলিয়াপুর নীলকুঠি হতে ৩ কিলোমিটার অদূরে ‘রণখোলা’ নামক স্থানে দুদু মিয়ার নেতৃত্বে তার লাঠিয়াল বাহিনীর সঙ্গে ডানলপ বাহিনীর প্রচণ্ড যুদ্ধ হয়।
যুদ্ধে ডানলপ বাহিনী পরাজিত হয়। পরে নীলকর ডানলপ পালিয়ে ফরিদপুরে যাওয়ার পথে বর্তমান গোপালগঞ্জ জেলার মুকসুদপুরের আলফাডাঙ্গার বুরাইচ ইউনিয়নের মীরগঞ্জ এলাকায় কৃষক জাহেদ শেখ-এর রামদায়ের আঘাতে ঘোড়াসহ নিহত হন। ওইদিনেই দুদু মিয়ার লাঠিয়াল বাহিনী মাদারীপুরে আউলিয়াপুরের নীলকুঠি ধ্বংস করে দেয়। তবে অক্ষত থাকে ৪০ ফুট উচ্চতার চুল্লি চিমনি, যা এখনো রয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইতিহাস বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামের শুরু থেকেই মুসলমানদের হৃদয়ে শিক্ষার বিষয়টি ছিল সবার প্রথমে। ম...

ইতিহাস | 2021-11-18 20:20:27

আধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ সভ্যতায় একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত সহজ...

ইতিহাস | 2022-03-29 16:14:42

ইতিহাসের বিভিন্ন ধাপে এমন অনেক ঘটনা থাকে, যা ইতিহাসের গতিকে পরিবর্তিত...

ইতিহাস | 2022-04-18 22:09:33

১৯৭১, বাংলাদেশ ভূখন্ডের ইতিহাসেতো বটেই, বিশ্ব ইতিহাসের পাতায় এ এক অবিস...

ইতিহাস | 2021-12-16 20:04:58

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

ইতিহাস | 2021-12-17 19:50:08

এক যে ছিল বীর নামটি তিতুমীর বাঁশের লাঠি দিয়ে ভাঙ্গতো সে জিঞ্জির এ গানট...

ইতিহাস | 2023-01-27 23:49:20

আজ ৫ ডিসেম্বর। ১৮৪৫ সালের এই দিনে পীর মহসীনউদ্দিন দুদু মিয়ার নেতৃত্বে...

ইতিহাস | 2022-12-05 18:23:12

উজবেকিস্তানের তাসখন্দে সংরক্ষিত কুরআনের প্রাচীন একটি পান্ডুলিপিকে বিশ্...

ইতিহাস | 2022-02-28 13:21:44