মধ্যযুগের মুসলিম মানচিত্রবিদদের অঙ্কিত শীর্ষ ১০ মানচিত্র


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2022-03-29 16:14:42 BdST | Updated: 2024-05-14 15:48:52 BdST

আধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ সভ্যতায় একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত সহজতর হয়ে উঠেছে। মানুষ এখন সম্পূর্ণ একটি অপরিচিত স্থানে গিয়েও নির্ভুলভাবে নিজ গন্তব্যে পৌছাতে সক্ষম। গুগুল ম্যাপ, জিপিএস  সিস্টেম প্রভৃতির মাধ্যমে কোন স্থানে পূর্বে না গিয়েও নিজের গন্তব্যকে মানুষ খুঁজে নিতে সক্ষম হয়েছে।

কিন্তু অতীতে এতো আধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থা ছিলনা। মানুষের বিভিন্ন অপরিচিত স্থানে যাওয়ার জন্য হয় ঐ স্থানের সাথে পরিচিত ব্যক্তির সাহায্য গ্রহণের প্রয়োজন হতো অথবা ঐ স্থানের মানচিত্রের সাহায্যে তার গন্তব্যে পৌছতো। ফলে তখন মানচিত্র ছিল তৎকালীন সভ্যতার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মানচিত্র অঙ্কনের সাথে জড়িত ব্যক্তিবর্গও ছিলেন বিভিন্ন দিক থেকে যোগ্যতাসম্পন্ন।   

মানচিত্রবিদ্যার উৎপত্তি বহুপূর্বে হলেও সফলভাবে বিশ্বের পূর্ণাঙ্গ মানচিত্র অঙ্কনের প্রচেষ্টা প্রথম মধ্যযুগীয় মুসলিম মানচিত্রবিদদের হাত ধরেই সূচিত হয়। মুসলিম সভ্যতার স্বর্ণযুগের সেই মুসলিম মানচিত্রবিদদের অঙ্কিত বিশ্বমানচিত্রসমূহ থেকে দশটি মানচিত্র সম্পর্কে নিম্নে সংক্ষেপে বর্ণনা করা হলো।

 

১০. আলী মাজারের অঙ্কিত মানচিত্র (ষোড়শ শ তাব্দী)

১৫৬৭ ঈসায়ীতে ওসমানী নৌ-সেনাপতি আলী মাজার রইস তার বিশ্বমানচিত্রটি অংকন করেন। এই মানচিত্রটি একটি সফল পূর্ণাঙ্গ বিশ্বমানচিত্র। এটি শুধু বিশ্বমানচিত্রই নয়, বরং এরসাথে সমুদ্রযাত্রার জন্য প্রয়োজনীয় পোর্টালান চার্ট (portolan chart) সংযুক্ত রয়েছে। বর্তমানে মানচিত্রটি তুরস্কের ইস্তাম্বুলের তোপকাপি প্রাসাদ যাদুঘরে গ্রন্থাগারে সংরক্ষিত রয়েছে।

 

৯. আল-ইসতেখারীর অঙ্কিত মানচিত্র (দশম শতাব্দী)

আব্বাসীয় শাসনামলের পারসিক ভূগোলবিদ আবুল কাসিম উবাইদুল্লাহ ইবনে আবদুল্লাহ ইবনে খুরদাদবেহ আল-ইসতেখারী প্রাথমিক বিশ্বমানচিত্র অঙ্কনকারীদের মধ্যে অন্যতম। তিনি তার মানচিত্রে বর্তমান মানচিত্রের ধরনের বিপরীত অর্থাৎ উত্তরদিককে নিচে ও দক্ষিণকে মানচিত্রের উপরের দিকে নির্দেশ করে মানচিত্র অঙ্কন  করেন। তৎকালীন ‍বিশ্বের বিভিন্ন স্থান পরিভ্রমণ করে তিনি ৯৩৪ ঈসায়ীতে এই মানচিত্রটি তৈরি করেন।

 

৮. তারিহি হিন্দি গারবী (ষোড়শ শতাব্দী)

ষোড়শ শতাব্দীতে রচিত তারিহি হিন্দি গারবী পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের উপর ওসমানী তুর্কি ভাষায় রচিত একটি প্রামাণ্যগ্রন্থ। স্পেনীয় ও ইতালিয় তথ্যসূত্রের সাহায্য নিয়ে এই গ্রন্থটি ১৫৭৩ ঈসায়ীতে প্রস্তুত করা হয়  এবং ওসমানী সুলতান তৃতীয় মুরাদের কাছে উপস্থাপন করা হয়।

এই গ্রন্থে সমগ্র বিশ্বের একটি পূর্ণাঙ্গ মানচিত্র অন্তর্ভুক্ত হয়েছে। তৎকালীন নতুন আবিষ্কৃত আমেরিকা মহাদেশও এই মানচিত্রে প্রদর্শিত হয়েছে।   

 

৭. ইবনে হাইকাল অঙ্কিত মানচিত্র (দশম শতাব্দী)

আবুল কাসিম মুহাম্মদ ইবনে হাইকাল ছিলেন আল-ইসতিখারীর সমকালীন আরব ভূগোলবিদ। তিনি ৯৭৭ ঈসায়ীতে তার রচিত ‘সুরাত আল-আরদ’ গ্রন্থে তার অঙ্কিত এই মানচিত্রটির সংযোজন করেন। দীর্ঘ ত্রিশ বছর এশিয়া-আফ্রিকার বিভিন্ন স্থান ভ্রমণের পর তিনি এই মানচিত্রটি অঙ্কন করেন। এই মানচিত্রটিও দক্ষিণদিককে উপরে রেখে অঙ্কিত হয়েছে।   

 

৬. কাতিব চেলেবি অঙ্কিত মানচিত্র (ষোড়শ শতাব্দী)

ষোড়শ শতাব্দীর ওসমানী পন্ডিত মুস্তাফা বিন আবদুল্লাহ ছিলেন একাধারে ঐতিহাসিক ও ভূগোলবিদ। কাতিব চেলেবি নামে অধিক পরিচিত এই ওসমানী পন্ডিত ১৬৫৭ সালে নৌবিদ্যা এবং নৌ-অভিযানের ইতিহাসের উপর ‘তুহফাত আল-কবির ফি আসফার আল-বিহার’ নামে একটি গ্রন্থ রচনা করেন। এগ্রন্থে তিনি ভূগোলবিদ্যা শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এছাড়া এ গ্রন্থে তিনি তার অঙ্কিত একটি পূর্ণাঙ্গ বিশ্ব মানচিত্র সংযোজন করেন।   

 

৫. আল-বলখী অঙ্কিত মানচিত্র (নবম শতাব্দী)

বিখ্যাত আরব মুসলিম বিজ্ঞানী ও দার্শনিক আলকিন্দীর ছাত্র আবু যায়েদ আহমদ ইবনে সাহল আল-বলখী ছিলেন তার শিক্ষকের মতই বহু বিষয়ে পান্ডিত্যের অধিকারী। নৃতাত্ত্বিক ভাবে পারসিক এই মুসলিম বিজ্ঞানী একইসাথে ছিলেন একজন ভূগোলবিদ। তাঁর অঙ্কিত বিশ্বমানচিত্রটি ‘Manuscripts Of Khorasan’ সাইটে সংরক্ষিত রয়েছে।

 

৪. মাহমুদ আল-কাশগরী অঙ্কিত মানচিত্র (একাদশ শতাব্দী)

একাদশ শতকের তুর্কি পন্ডিত ও ভাষাবিজ্ঞানী মাহমুদ আল-কাশগরি বেশী পরিচিত তার তুর্কি ভাষার অভিধান ‘দিওয়ান লুগাতিত তুর্ক’ রচনার জন্য। মূলত আরব শিক্ষার্থীদের তুর্কি ভাষা শেখানোর উদ্দেশে তিনি এই অভিধানটি রচনা করেন।   

মূলত বিভিন্ন তুর্কি জনগোষ্ঠীর অবস্থান নির্দেশ করার জন্য তিনি এই মানচিত্রটি অঙ্কন করেন। তিনি তার ‘দিওয়ান লুগাতিত তুরক’ অভিধানে মানচিত্রটি সংযোজন করেন।  

 

৩. বুক অব কিউরিওসিটিস (একাদশ শতাব্দী)

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বোদলিয়ান গ্রন্থাগারে সংরক্ষিত মধ্যযুগীয় আরবী পান্ডুলিপি ‘কিতাব আল-ফুন্নুন ওয়া মুলাহ আল-উয়ুন’ যেটি ‘বুক অব কিউরিসিটিস’ নামে অধিক পরিচিত, মহাজাগতিক মানচিত্রের উপর রচিত একটি সমৃদ্ধ গ্রন্থ। গ্রন্থটি যেমন ইসলামী সভ্যতার মানচিত্রবিদ্যার ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ নিদর্শন তেমনি মধ্যযুগীয় মানচিত্রবিদ্যার ইতিহাসের ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ রচনা।

১০২০ থেকে ১০৫০ ঈসায়ীর ভেতর গ্রন্থটি একজন অজ্ঞাতনামা লেখক দ্বারা রচিত হয়েছে। জ্যোর্তিবিজ্ঞান ও ভূগোল সম্পর্কে বিভিন্ন রচনা বিভিন্ন সচিত্র মানচিত্রের সহযোগে এতে সন্নিবেশিত হয়েছে। বিভিন্ন মানচিত্রের মধ্যে এতে একটি বিশ্বমানচিত্র সংযোজিত রয়েছে।

 

২. পিরি রইস অঙ্কিত মানচিত্র (ষোড়শ শতাব্দী)

পিরি রইস ছিলেন ষোড়শ শতাব্দীর বিখ্যাত ওসমানী নৌ-সেনাপতি। একইসাথে তিনি ছিলেন একজন ভূগোলবিদ ও মানচিত্রবিদ। তার বিখ্যাত বিশ্বমানচিত্রটি তিনি ১৫১৩ ঈসায়ীতে সমাপ্ত করেন এবং ওসমানী সুলতান প্রথম সেলিমকে উপহার দেন। দীর্ঘসময় মানচিত্রটি অজ্ঞাত অবস্থায় তোপকাপি প্রাসাদে পড়ে ছিল। ১৯২৯ সালে মানচিত্রটি তোপকাপি প্রাসাদের সংরক্ষনাগার থেকে উদ্ধার করা হয়। বর্তমানে মানচিত্রটির মাত্র একতৃতীয়াংশ অক্ষত অবস্থায় পাওয়া যায়। মানচিত্রের অক্ষত এই অংশে উত্তর আফ্রিকা এবং পশ্চিম ইউরোপের সাথে সাথে আটলান্টিক মহাসাগরের বিভিন্ন দ্বীপ ও ব্রাজিলের উপকূলীয় কিছু অংশ অঙ্কিত রয়েছে।

 

১. আল-ইদরিসী অঙ্কিত মানচিত্র (দ্বাদশ শতাব্দী)

মুসলিম সভ্যতার ইতিহাসে এটিই সর্বাধিক খ্যাতি পাওয়া মানচিত্র। আন্দালুসিয় মুসলিম ভূগোলবিদ মুহাম্মদ আল-ইদরিসী ১১৫৪ ঈসায়ীতে এটি অঙ্কন করেন। এই মানচিত্রেও দক্ষিণদিককে উপরে রেখে অঙ্কন করা হয়েছে।  

১৬ বছর বয়সে আল-ইদরিসী বিশ্বভ্রমণে বেরিয়ে পড়েন। এশিয়া মাইনর, মরক্কো, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড সহ সমগ্র পশ্চিম ইউরোপ ও বলকান অঞ্চল তিনি ভ্রমণ করেন। তার ভ্রমণের এই অভিজ্ঞতা তাকে তার মানচিত্র অঙ্কনে সাহায্য করে।  

আল-ইদরিসী তার কর্মজীবনের অধিকাংশ সময়ই সিসিলির পার্লেমোতে নর্মান রাজা দ্বিতীয় রজারের দরবারে কাটান। তার অনুরোধেই তিনি মানচিত্রটি অংকন করেন। প্রাথমিক যুগের বিশ্বমানচিত্রসমূহরে মধ্যে এটি অন্যতম একটি সফল মানচিত্র। তৎকালীন পরিচিত বিশ্বের প্রায় সমস্ত অংশই এতে প্রদর্শিত হয়েছে।

 

উৎস

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইতিহাস বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামের শুরু থেকেই মুসলমানদের হৃদয়ে শিক্ষার বিষয়টি ছিল সবার প্রথমে। ম...

ইতিহাস | 2021-11-18 20:20:27

আধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ সভ্যতায় একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত সহজ...

ইতিহাস | 2022-03-29 16:14:42

ইতিহাসের বিভিন্ন ধাপে এমন অনেক ঘটনা থাকে, যা ইতিহাসের গতিকে পরিবর্তিত...

ইতিহাস | 2022-04-18 22:09:33

১৯৭১, বাংলাদেশ ভূখন্ডের ইতিহাসেতো বটেই, বিশ্ব ইতিহাসের পাতায় এ এক অবিস...

ইতিহাস | 2021-12-16 20:04:58

পাশ্চাত্য জগৎ আজ বিজ্ঞানকে উন্নতির যে চরম শিখরে পৌছিয়েছে, তার ভিত্তিই...

ইতিহাস | 2021-12-17 19:50:08

এক যে ছিল বীর নামটি তিতুমীর বাঁশের লাঠি দিয়ে ভাঙ্গতো সে জিঞ্জির এ গানট...

ইতিহাস | 2023-01-27 23:49:20

আজ ৫ ডিসেম্বর। ১৮৪৫ সালের এই দিনে পীর মহসীনউদ্দিন দুদু মিয়ার নেতৃত্বে...

ইতিহাস | 2022-12-05 18:23:12

উজবেকিস্তানের তাসখন্দে সংরক্ষিত কুরআনের প্রাচীন একটি পান্ডুলিপিকে বিশ্...

ইতিহাস | 2022-02-28 13:21:44