ক্যালিগ্রাফি’র টুকিটাকি


আয়েশা সানজিদা
Published: 2018-03-11 22:23:04 BdST | Updated: 2024-05-14 04:54:09 BdST

ক্যালিগ্রাফি সম্পর্কে আমার জানাশোনা খুবই কম। আমি যেসব ক্যালিগ্রাফি করে থাকি, অধিকাংশই আমার নিজের না। জাস্ট কপি করি। এ পর্যন্ত আমার নিজের করা আরবি ক্যালিগ্রাফির সংখ্যা মাত্র দু’টো। অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন, আমি ক্যালিগ্রাফি কোথা থেকে শিখেছি, কিভাবে করি, ক্যালিগ্রাফি করতে কি কি প্রয়োজন। যেহেতু আমি নিজেও ক্যালিগ্রাফির একজন শিক্ষার্থী তাই এখনই এ ব্যাপারে নিজ থেকে কোন মতামত দেয়া শোভনীয় না। যারা ক্যালিগ্রাফি সম্পর্কে ভালো জানেন, তাদের রেফারেন্সসহ ক্যালিগ্রাফি সম্পর্কে একটি প্রাথমিক ধারণা দেয়ার চেষ্টা থাকবে।

ক্যালিগ্রাফি:

ক্যালিগ্রাফি শব্দটা ইংরেজি। এটা গ্রীক শব্দ ক্যালিগ্রাফিয়া থেকে এসেছে। গ্রীক শব্দ ক্যালোস এবং গ্রাফেইনের মিলিত রূপ ক্যালিগ্রাফিয়া। ক্যালোস (kallos) = সুন্দর, আর গ্রাফেইন (graphein) = লেখা। (ক্যালিগ্রাফি) সুতরাং ক্যালিগ্রাফির পরিচয় এভাবে দেয়া যেতে পারে- হরফ বা টেকসট ব্যবহার করে চমৎকার লেখন শিল্পকে ক্যালিগ্রাফি বলে। Calligraphy is the art of producing decorative handwriting or lettering with a pen or brush.

(لئن غبت عن عيني لما غبت عن قلبي) "Should you be out of my sight, never to my heart." Abu-l-'Atahiya. Calligraphy by Wissam Shawkat

 

আরবি ক্যালিগ্রাফির প্রকার ও প্রকরণ:

ক্যালিগ্রাফির দু’টো রূপ প্রচলিত। এক. ট্রেডিশনাল বা ঐতিহ্যবাহী ধারা দুই. পেইন্টিং বা চিত্রকলা। ট্রেডিশনাল ক্যালিগ্রাফিতে সাধারণত হরফকে দৃষ্টিনন্দন করে লেখার বিষয়টি মূখ্য। এটা দু’ধরণের হতে পারে। এক. স্ক্রীপ্ট ক্যালিগ্রাফি এবং দুই. ভিজ্যুয়াল ইমেজ বা দৃশ্যমান ছবির মত ক্যালিগ্রাফি।

স্ক্রীপ্ট ক্যালিগ্রাফি হচ্ছে, বইপত্র, নথি, ফরমান, মানপত্র ইত্যাদি কাগজের ওপর হরফ দিয়ে যে ক্যালিগ্রাফি করা হয়, সেটাই স্ক্রিপ্ট ক্যালিগ্রাফি।

আর ভিজ্যুয়াল ইমেজ ক্যালিগ্রাফি হচ্ছে, শুধু হরফ বা বাক্য বা বাণী দিয়ে বিশেষ কম্পোজিশন বা সাজানো অথবা বিন্যাসের মাধ্যমে একটি ছবির মত তৈরি করা, সেটা প্রচলিত কোন কিছুর সাদৃশ হতে পারে, আবার নাও হতে পারে। সেখানে শুধুমাত্র কালি ও ক্যালিগ্রাফি কলম ব্যবহার করা হয়। কাগজ বা কাপড় বা ক্যানভাস লেখার উপযোগি করে তোলা হয়। যাকে বলে মারবেলিং। ক্যালিগ্রাফিকে আরবিতে বলে খত আল আরাবি (خط العربي)। তুর্কিতে বলে hattatlık । আর ফার্সিতে ক্যালিগ্রাফিকে বলে ‘খোশনবিশি’ (خوشنویسی)। (Bangla Calligraphy : Feelings and Style বাংলা ক্যালিগ্রাফি : অনুভব ও শৈলী, মোহাম্মদ আবদুর রহীম ) http://banglacalligraphy.blogspot.com/... ক্যালিগ্রাফি, লেটারিং, টাইপোগ্রাফি এবং হ্যাণ্ড রাইটিং এর মধ্যে পার্থক্য: ক্যালিগ্রাফি: এটি একটি বিশেষ ধরনের লেটারিং। যেটা সাধারণত ব্রাশ বা কলম দিয়ে একই স্টাইলে প্রতিটি অক্ষর লেখা হয়ে থাকে। ক্যালিগ্রাফির প্রধান বিশেষত্ব হচ্ছে এর স্ট্রোক (Stoke), অনেকটা প্যাঁচানো অক্ষরের মত করে একটানে লেখাই ক্যালিগ্রাফিকে স্বতন্ত্র করেছে অন্য সকল টাইপফর্ম থেকে। ক্যালিগ্রাফিএকই সাথে শিল্পতৃষ্ণা এবং আটপৌরে জীবনের প্রয়োজন মেটায়।

Islamic Calligraphy Art by Ayman Hassan

 

হ্যাণ্ড রাইটিং:

হাতের লেখা হচ্ছে যোগাযোগ বা শুধু প্রয়োজনকে তুলে ধরে। নন্দন বা সৌন্দর্য সেখানে গৌণ।

وَالنَّاسُ أَلْفٌ مِنْهُمُ كَوَاحِدٍ وَوَاحِدٌ كَالْأَلْفِ إِنْ أَمْرٌ عَنَا (ابن دريد) By Aishah Sanjida

 

লেটারিং:

একাধিক বর্ণের একটি পূর্ণাঙ্গ সংকলন, যেটা হাতে-কলমে কিংবা ডিজিটাল মাধ্যমেও তৈরি করা যায়। লেটারিং আর ক্যালিগ্রাফির মধ্যে মূল পার্থক্য হচ্ছে লেটারিং অনেকটা ইলাস্ট্রেশন বা আঁকার মত, আর ক্যালিগ্রাফি হচ্ছে একদম বিশুদ্ধ লেখা। লেটারিং এর অপর নাম “faux calligraphy”।

"A cup of tea is like a hug" via Tegan Farrugia

 

টাইপোগ্রাফি:

অক্ষর সাজানোর কৌশলকেই টাইপোগ্রাফি বলে। সেটা হতে পারে, খুব সাধারণ ভাবে অক্ষরগুলোকে সাজানো অথবা চোখ ধাধানো পেঁচান‌ো অক্ষরে লেখা লোগো। লেটারিং এবং ক্যালিগ্রাফি মূলত একধরনের টাইপোগ্রাফি। তবে অনেক সময় লেটারিং এর ক্ষেত্রে বর্ণমালা ছাড়াও বিভিন্ন ধরনের আকার-আকৃতি এবং অন্যান্য সাজ সজ্জার উপাদান ব্যবহার করা হয়ে থাকে কিন্তু টাইপোগ্রাফি হচ্ছে একদম খাঁটি বর্ণমালার স্টাইল এবং বিন্যাস। (“ক্যালিগ্রাফি না লেটারিং না টাইপোগ্রাফি?” এটি একটি আর্টিকেলের পরিমার্জিত ও সংক্ষিপ্ত খণ্ডাংশ। পরিমার্জনা করেছেন শাশ্বত সিয়াম।)

Arabic Typography by Ibrahim Rady

 

ক্যালিগ্রাফি ফন্ট:

সুলুস, নাশখ, দিওয়ানী, তালিক, ফারেসী, ইযাযা, কারামাতিয়ান কুফি, ইস্টার্ন কুফি, মাগরেবী কুফি, আন্দালুসিয়ান কুফি, বিহারী, বেঙ্গল তুগরা (নাশখ, সুলুস), রায়হানী, মুহাক্কাক, জালী সুলুস, জালী দিওয়ানী, নাস্তালিকসহ বিভিন্ন ধরণের অ্যারাবিক ক্যালিগ্রাফি ফন্ট রয়েছে।

 

আরবি ক্যালিগ্রাফির পাঁচটি মূল cursive স্টাইল:

  1. Naskh (نسخ nasḫ)
  2. Nasta‘liq (نستعلیق nastaʿlīq)
  3. Diwani (ديواني dīwānī)
  4. Thuluth (ثلث ṯuluṯ)
  5.  Ruq‘ah (رقعة ruqʿah)

 

ক্যালিগ্রাফি পেন:

ক্যালিগ্রাফি করার জন্য বিশেষভাবে তৈরি কলম ব্যবহার করা হয়। আর সাধারণ লেখায় যে কোন কলম হলেই চলে। ক্যালিগ্রাফি কলমকে 'কলম খাশাব' এবং 'কলম বুস' বলে। ক্যালিগ্রাফি কলম দিয়ে লেখার সময় এর কৌণিক দিকটি অতীব গুরুত্বপূর্ণ। কারণ যে লেখা ডান থেকে বাম যায়, যেমন আরবি, সেটার কলমের কৌণিক দিক ডান দিকে এবং হরফের মোটা চিকনও তেমনি হবে। অন্যদিকে যে লিপি বাম থেকে ডানে যায়, যেমন বাংলা, তার কৌণিক দিক বামে হবে এবং হরফের মোটা-চিকনও সেভাবে হবে। সাধারণত কাগজের উপর ক্যালিগ্রাফি করার জন্য ক্যালিগ্রাফি কলমের প্রয়োজন হয়। ক্যানভাসে ক্যালিগ্রাফি করার জন্য তুলি-ই বেস্ট। সেক্ষেত্রে ক্যালিগ্রাফার যেমন ইচ্ছে তুলির ব্যবহার করতে পারেন।

 

আমার পছন্দের কয়েকজন ক্যালিগ্রাফার:

  1. Arifur Rahman

2. Mahbub Murshid

3.eL Seed4. Bin Qulander 

5. Davut Bektaş

.

 

6. Hasan Çelebi.

 

ক্যালিগ্রাফি বিষয়ক বই:

১. খত মো‘য়াল্লা (Calligraphy Mo`alla)। ক্যালিগ্রাফি ও রচনা- মোহাম্মদ আবদুর রহীম এটি সম্পূর্ণ হাতে লেখা একটি ক্যালিগ্রাফি বই।

২. The Splendour of Sulus Calligraphy- Mohammad Abdur Rahim

৩. সুলস লিপিশৈলী গবেষণা ও রচনায়- মোহাম্মদ আবদুর রহীম 

 

৪. আরবী ক্যালিগ্রাফীর উদ্ভব ও বিকাশ : পরিপ্রেক্ষিত বাংলাদেশ (Origin and development of Arabic Calligraphy : Bangladesh perspective) গবেষণা ও রচনায়- মুহাম্মদ নূরুর রহমান

 

৫. ইসলামী ক্যালিগ্রাফি লেখক- মোহাম্মদ আবদুর রহীম

 

৬. সহজ ও সুন্দর আরবী ক্যালিগ্রাফি নাসখী লিপি টেকসট ও ক্যালিগ্রাফি- মোহাম্মদ আবদুর রহীম

 

ক্যালিগ্রাফি বিষয়ক ওয়েব সাইট ও ইউটিউব লিংক :

বাংলাদেশে ক্যালিগ্রাফি বিষয়ক প্রথম ওয়েব সাইট এবং ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে। সাইট দুটি এবং এ সংক্রান্ত অন্যান্য লিঙ্কগুলো  হচ্ছে-

এক

 দুই

তিন (Creative Arabic Calligraphy for Beginners: Introduction)

চার

পাঁচ 

ছয়.

সাত

আট

নয়

দশ

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত


তারাবি নামাজ পড়িতে যাইব মোল্লাবাড়িতে আজ, মেনাজদ্দীন, কলিমদ্দীন, আয় তোর...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-05-18 16:38:37

ক্যালিগ্রাফি সম্পর্কে আমার জানাশোনা খুবই কম। আমি যেসব ক্যালিগ্রাফি করে...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-03-11 22:23:04

মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হলো সংস্কৃতি। সংস্কৃতি মানুষের জীবনকে...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-28 15:34:39

হে আল্লাহ হে সমস্ত উদয়দিগন্ত ও অস্তাচলগামী আলোকরশ্মির মালিক আজকের এই প...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-06-13 02:59:21

সে নয় ঘরের কেউ, তবু ঘরেই ঘুমন্ত। অতিশয় শীর্ণ অবয়ব, এলোমেলো দীর্ঘ চুল,...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-06-10 02:26:13

যখন মৃত্যু আমাকে আলিঙ্গন করবে যখন নিয়ে যাওয়া হবে আমার কফিনতুমি কখনোই এ...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-12-17 07:21:56

বইটি লেখার কাজ শুরু করা ২০১৬ সালের জুন মাসে। বই লেখার জন্য প্রথম যখন ত...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-02-26 00:27:10

বইটি যখন প্রথম পড়া শুরু করি, তখনও জানতামনা কতখানি চমক অপেক্ষা করছে। তা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-11-16 15:02:20