শুধুমাত্র ফিলিস্তিনে রামাদানের পবিত্রতাকে ইসরায়েল সম্মান করে না


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-03-14 17:09:10 BdST | Updated: 2024-04-29 02:42:12 BdST

সমগ্র মুসলিম বিশ্বে রামাদান শান্তি ও কল্যাণের বার্তা নিয়ে আসে। কিন্তু যারা ফিলিস্তিনে বসবাস করে তারা মুসলিম হলেও তাদের জন্য রামাদান শান্তির মাস নয়। কারণ শুধুমাত্র ফিলিস্তিনে রামাদানের পবিত্রতাকে ইসরায়েল সম্মান করে না। রামাদানেও ইসরায়েল ফিলিস্তিনি জনগনকে রেহাই দেয় না। 

কারো মনে হতে পারে এবারের রামাদানে গাজায় হামলার পেছনে গত ৭ অক্টোবর হামাসের হামলা দায়ী। কিন্তু বিষয়টি তা নয়। অতীতে বিভিন্ন সময়ে রামাদান মাসে ইসরায়েলী বাহিনী ফিলিস্তিন ও গাজায়  বারবার হামলা চালিয়েছে। রামাদান মাসের পবিত্রতা লংঘন করেছে এই বর্বর বাহিনী। বিশেষত ২০১৪, ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২৩ সালের রামাদান মাসে ইসরায়েল ফিলিস্তিনি জনতার উপর ঘৃন্য হামলা চালায়। 

২০১৪ সালে রামাদানে এবং ঈদ উল ফিতরের সময় গাজায় ব্যাপক হামলা চালায় ইসরায়েল। ফিলিস্তিনি খ্রিস্টানরা মুসলিমদেরকে নিরাপদে নামাজ আদায় করার জন্য গির্জা খুলে দেয় এবং সাদরে স্বাগত জানায়। কারণ তারা আশঙ্কা করেছিল যে মসজিদ সমূহে ইসরায়েল হামলা করবে। যেমনটা তারা যুদ্ধের শুরু থেকেই করেছিল। কারণ ইসরায়েল দাবি করেছিল যে মসজিদকে অস্ত্র সংরক্ষণের জন্য ব্যবহার করা হচ্ছে।  সেসময় ৫৩ দিনের দীর্ঘ যুদ্ধে গাজায় প্রায় ২২০০ জন মারা যায়, ১০ হাজার জনের বেশি আহত হয় এবং ১০ হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়। তখন মনে করা হত যে রামাদানের সময় গাজায় হামলা করবে কিনা তা নিয়ে ইসরায়েল দ্বিধাবিভক্ত রয়েছে। রামাদানের তৃতীয় দিনে সর্বশেষ হামলার পর তারা গাজার ফিশিং জোন সাময়িকভাবে বন্ধ করে দেয়। জেলেরা বা অন্যান্য বেসামরিক ব্যক্তিরা রামাদান মাসে ইসরায়েলের কি ক্ষতি করতে পারে তা কারো বোধগম্য নয়। 

২০১৮ সালে মার্চ মাসে রামাদানে ”গ্রেট মার্চ অফ রিটার্ন” এর সময় হাজার হাজার ফিলিস্তিনি সেই বেড়ার কাছে আসে যা গাজায় ফিলিস্তিনি উদ্বাস্তুদের ফিরে আসার সময় থেকে আলাদা করেছিল। তারা এখনও সেই বাড়ি ঘরে ফিরে আসতে চায় যা থেকে তাদেরকে এবং তাদের পরিবারকে ১৯৪৮ সালে বহিষ্কার করা হয়েছিল। ইসরায়েলি স্নাইপাররা সেখানে তাদেরকে নির্বিচারে গুলিবর্ষন করে। মার্চের শুরুতে রোজাদারদের জীবনের পবিত্রতা রক্ষা করার মানসিকতা তাদের ছিল না বরং তারা গুলি ও হত্যা অব্যাহত রাখে। নিহতদের মধ্যে  ফিলিস্তিনি তরুনী চিকিৎসক রাজান আল-নাজ্জারও ছিল। যিনি আহতদের দেখাশোনা করার সময় নিহত হয়েছেন। তিনি সকালে বাড়ি থেকে বেরিয়েছিলেন, বাড়ীতে ফিরে ইফতার করবেন এ আশায় ইফতারের খাবার তার মাকে রান্না করতে বলেছিলেন। তিনি আর কখনই সেই খাবার খেতে পারেন নি। তারপর আরো ফিলিস্তিনিদেরকে হত্যা করা হয়। রামাদানের শেষ শুক্রবার আরও চার ফিলিস্তিনি মারা যায় এবং ৬০০ জন আহত হয়।  

২০১৯ সালে রামাদানের প্রথম দিনে গাজায় ২১ জন্য ফিলিস্তিনিকে বোমা মেরে হত্যা করা হয়। যাদের মধ্যে দুজন গর্ভবতী নারী এবং একটি শিশু ছিল। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্লজ্জভাবে ইসরায়েলের এই হামলাকে ১০০% সমর্থন জানিয়ে টুইট করে। 

২০২০ সালে রামাদান মাসে বর্বর ইসরায়েল বাহিনী ১৪ দিনব্যাপী ফিলিস্তিনি জনতার উপর হামলা অব্যাহত রাখে। ২২ মে শুক্রবার আল-আকসা মসজিদের বাইরে বাব আল-আসবাতে সিংহের গেটে রামাদানের পবিত্র রোজার মাসে ইশা ও তারাবির নামাজ পড়া ফিলিস্তিনিদের উপর কয়েক ডজন ইসরায়েলি সৈন্য হামলা চালায় এবং মুসুল্লিদেরকে গ্রেপ্তার করে।

২০২১ সালে ২৩ এপ্রিল রামাদান মাসে জেরুজালেম ও গাজায় হামলা করে ইসরায়েল। জেরুজালেমে রমজানে সহিংসতা ছড়িয়ে পড়ার সাথে সাথে গাজা সীমান্তে সংঘর্ষ শুরু হয়।  অধিকৃত পশ্চিম তীরে শহরের কাছে সামরিক চেকপয়েন্ট গুলোর আশেপাশে ইসরায়েলি সেনাদের সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়। ১৩ এপ্রিল রামাদান শুরু হওয়ার পর থেকে জেরুজালেমে প্রায় রাতেই সংঘর্ষ এবং সহিংসতার ঘটনা ঘটতে থাক। জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত টর ওয়েনেসল্যান্ড বলেন, পরিস্থিতি শান্ত করতে জাতিসংঘ সব পক্ষের সঙ্গে কাজ করছে। লিখিত বিবৃতিতে তিনি সহিংসতার নিন্দা জানান এবং সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানান।

২০২৩ সালে ১৩ মার্চ রামাদান মাসে গাজা শহরে ইসরায়েল বিমান হামলা চালায়। 

২০২৪ সালে অর্থাৎ চলমান মাসে ১০ মার্চ চাঁদ রাতে গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে স্থল ও আকাশপথে হামলা চালায় ইসরায়েল। এতে গাজা সিটিতে ১৩ জন ও খান ইউনিসে ১৭ জন নিহত হয়। রামাদানের দ্বিতীয় দিনে গাজা উপত্যকায় ত্রাণ নিতে জড়ো হওয়া ক্ষুধার্ত মানুষের ওপর আবারও হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এই হামলায় এখন পর্যন্ত ৭ জন নিহত ও ২০ জন আহত হয়েছে।

রামাদানের কিছুদিন পূর্বে এনবিসির অনুষ্ঠানে হাজির হওয়ার পর যুদ্ধের মূল ইন্ধনদাতা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অনুষ্ঠানের সঞ্চালক সেথ মেয়ার্সের সঙ্গে নিউ ইয়র্কের একটি আইসক্রিমের দোকানে যান। সেখানে আইসক্রিম খেতে খেতে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাব বলেন- রামাদানে গাজায় হামলা চালাবে না ইসরায়েল। যুদ্ধবিরতি কবে থেকে শুরু হতে পারে, এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আমার আশা হলো আগামী সোমবার ৪ মার্চ থেকে আমরা যুদ্ধবিরতি দেখতে পাবো। অপরদিকে জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস পবিত্র রামাদান মাস শুরু হওয়া সত্ত্বেও গাজায় যুদ্ধ অব্যাহত থাকায় আতঙ্ক প্রকাশ করেছেন। চরম কষ্ট ও অমানবিক পরিস্থিতির মধ্যে রামাদানের রোযা পালন করছে গাজার বাসিন্দারা। অথচ মুসলিম বিশ্বের বিশেষত আরব বিশ্বের নেতাদের এ বিষয়ে কার্যকর কোন পদক্ষেপ নেই।


সূত্র : টি আর টি ওয়ার্ল্ড, দি গার্ডিয়ান, রয়টার্স

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03