ম্যালকম এক্স ব্রাজিলিয়ানদের যেভাবে ইসলামে নিয়ে আসে


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-03-04 22:54:45 BdST | Updated: 2024-04-29 11:10:54 BdST

কৃষ্ণাঙ্গ প্রতিরোধ আন্দোলনের প্রতীক ম্যালকম এক্স-এর জীবনী দ্বারা প্রভাবিত হয়ে গত দুই দশকে ব্রাজিলিয়ান ইসলাম গ্রহণকারীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

সিজার কাব আব্দুল একজন ব্রাজিলিয়ান হিপ-হপ শিল্পী, সর্বপ্রথম ম্যালকম এক্স এর আত্মজীবনীর মাধ্যমে ইসলামের সাথে পরিচিত হন। সিজার বলেন বেশিরভাগ র্যাপারের কাছে ম্যালকম এক্স একজন উল্লেখযোগ্য র‌্যাপার, কিন্তু তার ধর্মীয় পরিচয় তারা সাধারণত জানে না। 


ব্রাজিলিয়ান হিপ-হপ শিল্পী সিজার বলেন, আমি ইসলামের সাংস্কৃতিক এবং রাজনৈতিক দিকসমূহের বিষয়ে খুব কট্টরপন্থী ধারণায় ছিলাম। কিন্তু পরে আমি এর আসল প্রকৃতি বুঝতে শুরু করি।


একজন আরব-মুসলিম সহকর্মী থাকার কারণে, সিজার তার সহকর্মীর দিনের বেলায় নামাজের বিরতির বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন। ২০০৭ সালে একজন মিশরীয় মুসলিম প্রচারকের সাথে যোগাযোগের পর তার জীবন বদলে যায়, যে মুসলিম প্রচারক তাকে ইসলাম সম্পর্কে বই পাঠিয়েছিলেন। ২০১২ সালে সিজার সাও পাওলো মেট্রোপলিটন এলাকার এমবু দাস আর্টেস শহরের একটি এলাকা জার্দিম কালচারা ফিসিকায় একটি মসজিদ প্রতিষ্ঠা করেন। সিজারের ঐ মসজিদের নামকরণ করা হয়েছিল মহানবী (সা.) এর একজন নারী সাহাবী সুমাইয়া বিনতে খায়্যাতের নামে।


সিজার বলেন, আমি একজন নারী সাহাবীর নাম বেছে নিয়েছি এটা দেখানোর জন্য যে ইসলামে নারীরা নিপীড়িত এই ধারণাটি শুধুমাত্র একটি কুসংস্কার।


সিজার ইসলামের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য তার সাংস্কৃতিক প্রভাব ব্যবহার করেন। সিজারের অনেক হিপ হপ সহকর্মী তার উদাহরণ অনুসরণ করে ইসলাম গ্রহণ করেন। সেই নতুন মুসলমানদের মধ্যে একজন হলেন কারিম মালিক আবদুল, যিনি ব্রাজিলের দাসত্বের যুগে (১৫০০-১৮০০) আফ্রিকান ক্রীতদাসদের দ্বারা তৈরি নৃত্য এবং মার্শাল আর্টের সমন্বয়ে ক্যাপোইরার মাস্টার ছিলেন। কারিম বলেন, “আফ্রো-ব্রাজিলীয় ধর্মের সঙ্গে ক্যাপোইরার সম্পর্ক রয়েছে। সিজার আমাকে মসজিদে আমন্ত্রণ জানালে প্রথমে আমি মসজিদে যাওয়ার চিন্তা বাদ দিয়েছিলাম। কিন্তু তারপর আমি দেখলাম কিভাবে ইসলাম তার জীবনকে বদলে দিয়েছে।"

পেলোটাস শহরের একজন ৪০ বছর বয়সী জীববিজ্ঞানী জামাল আদেসোজিও ম্যালকম এক্স সম্পর্কে একটি সিনেমা দেখার পর ইসলামকে আবিষ্কার করেন।


জামাল আদেসোজিও দুঃখ প্রকাশ করে বলেন, আমি রিও ডি জেনিরো এবং সাও পাওলোতে প্রায়ই মসজিদে যেতাম, এবং মাঝে মাঝে আমি আরব না হওয়ার জন্য এবং কালো হওয়ার জন্য বৈষম্য বোধ করতাম।


বছরের পর বছর ধরে, আদেসোজি অনেক আফ্রিকান মুসলমানের সাথে দেখা করেন এবং একটি যৌথ পরিচয়ের অংশ অনুভব করতে শুরু করেন। জামাল আদেসোজিও বলেন, আমি অধ্যয়ন করেছি এবং আবিষ্কার করেছি যে ১৯ শতকে আমার শহর মালেতে এমনকি ইসলামিক স্কুল ছিল। ইসলাম প্রথম আফ্রিকানদের সাথে ব্রাজিলে এসেছিল, তাই এটি আমাদের পরিচয়ের অংশ - সময়ের সাথে সাথে মুছে ফেলা হয়েছে। যদিও আরব অভিবাসীদের হাতে ইসলাম ব্রাজিলে পুনরুজ্জীবিত হয়েছিল, অনেক কালো ব্রাজিলিয়ান ইসলাম গ্রহণকারী এখন কমিউনিটিতে নেতৃত্ব দিচ্ছে।

সিরিয়ায় জন্মগ্রহণকারী ব্রাজিলের একজন বিশিষ্ট শেখ জিহাদ হাম্মাদেহ বলেন, যদিও ব্রাজিলে ইসলাম আরব অভিবাসীদের দ্বারা সুসংহত হয়েছিল, এখন পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। কিছু সময় আগে, এটা ভাবাও যায় নি যে একজন নতুন ইসলাম গ্রহণকারী ব্যক্তি একটি ইসলামী প্রতিষ্ঠানের নেতৃত্ব গ্রহণ করতে পারে। কিন্তু এখন এটি একটি সাধারণ বিষয়। 

২০১০ সালে একটি সরকারি আদমশুমারিতে ব্রাজিলে ৩৫ হাজার মুসলিম রয়েছে বলে ঘোষণা করেছিল। তবে ইসলামিক ব্রাজিলিয়ান ফেডারেশনের মতে ব্রাজিলের মুসলিমের সঠিক সংখ্যাটি হচ্ছে প্রায় ১৫ লাখ।


সূত্র: এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03