ফেব্রুয়ারী মাসে ফিলিস্তিন ইস্যুতে কয়েকটি ইতিবাচক সংবাদ


তারেক হাসান
Published: 2024-02-29 23:44:23 BdST | Updated: 2024-04-29 11:43:13 BdST

যুদ্ধের ফলে ভয়াবহ মানবিক বিপর্যের মধ্যে রয়েছে গাজার বাসিন্দারা। ইসরায়েলি হামলায় এ যাবত ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি মৃত্যুবরন করেছে। নারী, শিশু সহ  অপরাপর আহতদের চিকিৎসা দেওয়া হাসপাতাল পরিষেবা ভেঙ্গে পড়েছে। ঘরবাড়ীর বেশিরভাগ ভবনই ধ্বংস হয়ে গেছে। অস্বাভাবিক হারে নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের মূল্য বৃদ্ধি পেয়েছে, এমনকি একটি পেঁয়াজের দাম দুই ডলারে পৌঁছেছে। শিশুরা অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছে।  অপুষ্টি ও খাদ্যের অভাবে শিশুদের মৃত্যুর কয়েকটি সংবাদ প্রকাশিত হয়েছে। অপরদিকে পশ্চিম তীরেও ঘরবাড়ী দখল করা, যখন ইচ্ছা তখন গুলি করা, ফসলি জমি দখল করা- এসব থেমে নেই। এসব ভয়াবহতার মধ্যেও ভবিষ্যতের জন্য সম্ভাব্য কয়েকটি ইতিবাচক সংবাদ ফেব্রুয়ারী-২০২৪ এর শেষ দিকে প্রকাশিত হয়েছে। যা সংক্ষেপে নিম্নরূপ : 

ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে ব্যাপক বিশৃঙ্খলার ইঙ্গিত:

গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে ব্যাপক বিশৃঙ্খলা বিরাজ করছে বলে ২৫ ফেব্রুয়ারি মিডিয়িাতে প্রকাশ করেন সাবেক ইসরায়েলি মেজর জেনারেল  ইতজাক ব্রিক। বিষয়টি মিডিয়াতে প্রকাশ হয় না উল্লেখ করে তিনি বলেন, আমাদের যুদ্ধ সরঞ্জাম, রসদ, খাবার এবং এগিয়ে যাবার জন্য প্রয়োজনীয় সবকিছুই প্রায় অকেজো হয়ে আছে। 

মার্কিন বিমানবাহিনীর সদস্য অ্যারন বুশনেলের আত্মত্যাগ:

২৫ ফেব্রুয়ারি মার্কিন বিমানবাহিনীর সদস্য অ্যারন বুশনেল (২৫)যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে অন্যায় যুদ্ধের প্রতিবাদ জানান। গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়া হলেও তাঁকে বাঁচানো যায়নি। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস গতকাল মঙ্গলবার বলেছে, নিজের গায়ে আগুন দিয়ে মার্কিন বিমানবাহিনীর যে সদস্য মারা গেছেন, তিনি তাঁর যুদ্ধবিরোধী প্রতিবাদের জন্য ‘অমর হয়ে থাকবেন।

পশ্চিম তীরে ফিলিস্তিনি সরকারের পদত্যাগ:

২৬ ফেব্রুয়ারি ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ এবং তাঁর সরকার পদত্যাগের ঘোষনা দেন। গাজায় যুদ্ধ, গণহত্যা ও পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধিকে কেন্দ্র করে তিনি তাঁর সরকারের পদত্যাগ ঘোষণা করেন। তিনি তার পদত্যাগের কারণ হিসেবে অধিকৃত অঞ্চলে ক্রমবর্ধমান সহিংসতা এবং গাজা যুদ্ধকে উল্লেখ করেছেন। ইসরায়েলের পদলেহনকারী এই পুতুল সরকারের পদত্যাগ অবশ্যই গাজা ও ফিলিস্তিনবাসীদের জন্য একটি ইতিবাচক বিষয়। তার সরকার দখলকৃত পশ্চিম তীরের কিছু অংশ শাসন করত। 

ঐক্যবদ্ধ একটি সরকারের প্রত্যাশা:

ফিলিস্তিনি রাষ্ট্রের ভবিষ্যত শাসন নিয়ে আলোচনার জন্য হামাস ও ফাতাহ মস্কোতে একটি বৈঠকে যোগ দেবেন বলে আশার আলো দেখা যাচ্ছে। মস্কো থেকে বক্তৃতাকালে, প্যালেস্টাইন জাতীয় উদ্যোগের মহাসচিব মোস্তফা বারঘৌতি বলেন যে, আজকের মতো ঐক্যের এত কাছাকাছি পরিবেশ কখনও দেখা যায়নি। কারণ মানুষ এই সমস্ত গণহত্যার পরে দায়িত্ব অনুভব করে যা আমাদের জনগণের শিকার হয়েছে। 

ইসরায়েলের নগ্ন মুখোশ বিশ্ববাসীর সামনে আরো স্পষ্ট :

২৯শে ফেব্রুয়ারী গাজায় খাদ্য সহায়তার অপেক্ষায় থাকা সারিতে বোমা হামলায় ১১২জন নাগরিককে হত্যা করা হয়। এতে আহত হয়েছে ৭৫০ জনেরও বেশি। গত মাসে ৬ বছর বয়সী শিশু হিন্দ রজব হত্যায় বিশ্বে নিন্দার ঝড় উঠে। যে শিশুটি ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) জরুরি নম্বরে ফোন করে তাকে বাঁচানোর আকুতি জানিয়েছিল। সাথে তার পরিবারের লোকজন এবং উদ্ধার করতে আসা রেডক্রস কর্মীদেরকে হত্যা করা হয়, যদিও ইসরাইল তা অস্বীকার করছে, কিন্তু আলজাজিরার অনুসন্ধানে এটা প্রমাণিত হয়েছে। হসপিটালে বোমা হামলা, ত্রাণ নেয়া মানুষের সারিতে হত্যাযজ্ঞ, শিশু হত্যা  সহ নিরীহ মানুষদের উপর এধরনের বর্বর হামলা ক্রমশই বিশ্ববাসীর সামনে এটা স্পষ্ট করছে যে তার জিম্মি উদ্ধার বা হামাসের সাথে যুদ্ধ করছেনা, তারা ফিলিস্তিনিদের জাতিগত নির্মুলের জন্য গণহত্যায় নেমেছে।  


অনুবাদ ও সংকলন : তারেক হাসান

সূত্র : আল-জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03