রাফাহ শহরে জরুরী ব্যবস্থা গ্রহনের জন্য দক্ষিণ আফ্রিকার অনুরোধ আইসিজের প্রত্যাখ্যান


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-02-17 18:51:38 BdST | Updated: 2024-04-29 01:42:41 BdST

রাফাহ শহরে ইসরায়েলি স্থল হামলার হুমকির মুখে থাকা ফিলিস্তিনিদের সুরক্ষায় জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য দক্ষিণ আফ্রিকা জাতিসংঘের শীর্ষ আদালত আইসিজে কে অনুরোধ জানিয়েছিল। কিন্তু আইসিজে এই অনুরোধ প্রত্যাখ্যান করেছে। যদিও জাতিসংঘের শীর্ষ আদালত বলেছে যে এটি দক্ষিণ গাজার রাফাহ শহরের "বিপজ্জনক" পরিস্থিতি প্রত্যক্ষ করেছে।

আন্তর্জাতিক আদালত শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, গাজা উপত্যকায় এবং বিশেষ করে রাফাহতে সাম্প্রতিক ঘটনাবলীতে দেখা যায় যেরূপ জাতিসংঘের মহাসচিব বলেছেন যে অনেক আঞ্চলিক পরিণতি সহ একটি মানবিক দুঃস্বপ্ন দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। রাফাহ পরিস্থিতি আদালতের দেওয়া ২৬ জানুয়ারী ২০২৪ এর আদেশে নির্দেশিত অস্থায়ী ব্যবস্থা সমূহ অবিলম্বে এবং কার্যকর বাস্তবায়নের দাবি করে। এটি ইসরায়েলকে তার ক্ষমতার মধ্যে গণহত্যামূলক কর্মকাণ্ড যাতে সংঘটিত না হয় তা নিশ্চিত করার জন্য সমস্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়। তবে, আদালত অতিরিক্ত অস্থায়ী ব্যবস্থার কোন ইঙ্গিত দেয়না।

দক্ষিণ আফ্রিকা মঙ্গলবার বলেছে যে রাফাহকে লক্ষ্য করে ইসরায়েলের সামরিক অভিযান গণহত্যার অভিযোগে গত মাসে আদালতের দেওয়া অস্থায়ী আদেশ লঙ্ঘন করেছে কিনা তা বিবেচনা করার জন্য তারা আইসিজে-তে একটি জরুরি অনুরোধ দায়ের করেছে।

বৃহস্পতিবার ইসরায়েল এই অনুরোধ প্রত্যাখ্যান করার জন্য আদালতকে আহ্বান জানিয়ে বলে, এসব দক্ষিণ আফ্রিকার অযৌক্তিক দাবি। তাদের অনুরোধ কোন পরিস্থিতির পরিবর্তন দ্বারা চালিত নয় এবং বাস্তবে বা আইনে এর কোনও ভিত্তি নেই।

গণহত্যা কনভেনশনের 'গুরুতর লঙ্ঘন'

স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গাজার বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধে পুরো উপত্যকা জুড়ে ২৮ হাজারের এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ৭ অক্টোবর থেকে নিরলস বোমাবর্ষণ বেশিরভাগ জনসংখ্যাকে বাস্তুচ্যুত করেছে।

প্রায় ১৪ লক্ষ ফিলিস্তিনি নাগরিক এখন মিশরের সীমান্তে রাফাতে আশ্রয় নিচ্ছে। যেটিকে ইসরায়েল প্রাথমিকভাবে বেসামরিক নাগরিকদের জন্য একটি "নিরাপদ অঞ্চল" হিসাবে নির্ধারন করেছিল। কিন্তু ইসরায়েল সেখানে স্থল আগ্রাসন চালানোর হুমকি দিয়ে আসছে। 

আদালতের নিকট দক্ষিণ আফ্রিকার জরুরী আবেদনে রাফাহতে আটকে থাকা কয়েক লক্ষ বেসামরিক নাগরিকের কথা উল্লেখ করা হয়েছে। তাদের অনেকেই ইসরায়েলের সামরিক বাহিনীর উচ্ছেদের আদেশ অনুসারে ব্যাপকভাবে ধ্বংস হওয়া বাড়ি এবং এলাকা থেকে পালিয়েছে। রাফাহের বিরুদ্ধে ইসরায়েলের নজিরবিহীন পরিকল্পিত সামরিক আক্রমণের ফলে আরও বড় আকারের হত্যা, ক্ষতি এবং ধ্বংসের দ্বারা গণহত্যা কনভেনশন এবং জানুয়ারির শেষে আইসিজে-এর  দেওয়া রায়ের গুরুতর এবং অপূরণীয় লঙ্ঘনের অভিযোগ যোগ করেছে।


আইসিজে প্রেস রিলিজ, ১৬ ফেব্রুয়ারী ২০২৪


শুক্রবার আইসিজে তার বিবৃতিতে বলেছে যে ইসরায়েল গণহত্যা কনভেনশনের অধীনে এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের নিরাপত্তা নিশ্চিত করা সহ উল্লিখিত আদেশের সাথে তার বাধ্যবাধকতা সম্পূর্ণরূপে মেনে চলতে বাধ্য।

ইসরায়েল গাজায় গণহত্যার বিষয়টি দৃঢ়ভাবে অস্বীকার করেছে। আইসিজে গত মাসে রায় দিয়েছে যে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলার শুনানির এখতিয়ার রয়েছে, যেখানে তারপরও গণহত্যা কনভেনশন লঙ্ঘনের অভিযোগ রয়েছে। আদালত ইসরায়েলকে গাজায় মৃত্যু, ধ্বংস এবং গণহত্যার যেকোনো কাজ প্রতিরোধ করার জন্য যথাসাধ্য পালনের নির্দেশ দিয়েছিল, কিন্তু আদালতে বিচারকদের প্যানেল ফিলিস্তিনি এই ছিটমহলকে ধ্বংস করে দেওয়া সামরিক আক্রমণ বন্ধ করার আদেশ দিতে ব্যর্থ হয়েছে।


সূত্র : আল জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03