রাসুলুল্লাহ (সা.) মক্কা বিজয়ের আগে যে মসজিদ নির্মাণের নির্দেশ দিয়েছিলেন


আইবার্তা ডেস্ক
Published: 2024-02-13 15:35:09 BdST | Updated: 2024-04-29 10:58:38 BdST

আরব উপদ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকের একটি ভূখণ্ডের নাম ইয়েমেন। আয়তন পাঁচ লাখ ২৭ হাজার ৯৭০ বর্গকিলোমিটার। এ দেশের জনসংখ্যা কম। ইয়েমেন আরবের সবচেয়ে উর্বর, আবাদি এবং সবচেয়ে প্রশস্ত ভূখণ্ড।

এখানকার সভ্যতাও সমৃদ্ধ। ইসলামের আবির্ভাবের আগে ও পরে ইয়েমেন ছিল জ্ঞানকেন্দ্র। ইয়েমেনের ইতিহাস অতি প্রাচীন। ইয়েমেনে প্রাচীন দুর্গ ও অট্টালিকার নিদর্শন ও ধ্বংসাবশেষ প্রচুর আছে।

ইয়েমেনের রাজধানী সানা

বিভিন্ন প্রসঙ্গে রাসুলুল্লাহ (সা.) সানা নগরীর কথা উল্লেখ করেছেন। আনাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমার হাউজের (হাউজে কাউসার) দুই তীরের ব্যবধান (ইয়েমেনের রাজধানী) সানা ও মদিনার মধ্যকার দূরত্বের সমান অথবা মদিনা ও আম্মানের মধ্যকার দূরত্বের সমান। (সহিহ বুখারি : ৬৫৮০)

নির্মাণ ও স্থাপত্যে সানা এক ঐতিহাসিক শহর। সৌন্দর্যের নানা উপাদান আর প্রাচীন স্থাপত্য দিয়ে সাজানো এই শহর।

ইয়েমেনে পর্যটকদের জন্য অনেক আকর্ষণীয় স্থানের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই শহর। ইয়েমেনের প্রাচীন সভ্যতার লীলাভূমি ছিল সানা। এই শহর ভারত মহাসাগর ও লোহিত সাগরের তীরে আরবের উত্তর-পশ্চিম সীমান্তে অবস্থিত। এই ভূ-ভাগেই মায়িন, সাবা ও হিময়ার সম্প্রদায়ের বিশাল রাজ্য ছিল। সানার উপত্যকায় সাদ্দু মাআরিব বা সাদ্দুল আরিম নির্মিত হয়েছিল।
মাআরিব ও আজাল ছিল সানার দুই রাজধানী। সাবার রানি এই ভূমিরই শাহজাদী। এই ভূখণ্ডে নির্মিত হয়েছিল গুমদান দুর্গ, নায়িত দুর্গ, রাবাদা দুর্গ, সারওয়াহ দুর্গ ও মুদরাসি দুর্গ।
ঐতিহাসিকদের বর্ণনা মতে, নবী নুহ (আ.)-এর যুগের বন্যার পরে তাঁর পুত্র সাম এ শহরটি নির্মাণ করেছিলেন। তাই এর প্রাচীন নামগুলোর মধ্যে ‘সাম’ নামটি আছে। এই প্রাচীন নগরীতে অনেক মসজিদ আছে। তবে তার মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ও প্রাচীন হলো মসজিদে জামে। এটি ইয়েমেনে নির্মিত প্রথম মসজিদ এবং ইসলামের প্রাচীনতম মসজিদগুলোর মধ্যে একটি। রাসুলুল্লাহ (সা.) মক্কা বিজয়ের আগে এটি নির্মাণের নির্দেশ দিয়েছিলেন। সেই সময়ে ইসলামী দাওয়াতের কেন্দ্রবিন্দু ছিল এই মসজিদ।

এ শহরের বহুতল ভবনগুলোর অনন্য স্থাপত্য, দামি সুশোভিত কাচের জানালা একে আরো দর্শনীয় করে তুলেছে। এর কিছু ভবন ৪০০ বছর আগে নির্মিত হয়েছিল এবং এখনো দাঁড়িয়ে আছে এবং লোকজন বসবাস করছে। লম্বা ও অপ্রশস্ত সব ভবনের সারি সানাকে বিশ্বের অন্যান্য শহর থেকে অন্য রকম এক সৌন্দর্য দান করেছে।

সানায় অনেক বিখ্যাত বাজার আছে। ইতিহাসে প্রায় ৫০টি বাজারের কথা জানা যায়। বর্তমানে মাত্র ৩৫টি বাজার অবশিষ্ট আছে। সেসব বাজারের মধ্যে সুওকুল আকিক অন্যতম। এই বাজারে বিখ্যাত ইয়েমেনি আকিক পাথর পাওয়া যায়। অনেক ব্যবসায়ী উত্তরাধিকারসূত্রে আকিক পাথরের ব্যবসা করে জীবিকা নির্বাহ করে যাচ্ছেন। তা ছাড়া এই বাজারে বিভিন্ন ধরনের মূল্যবান পাথর পাওয়া যায়। নানা ধরনের ও রঙের পাথর পাহাড় থেকে সংগ্রহ করা হয়। বিখ্যাত ইয়েমেনি আকিক পাথর ছাড়াও এখানে রুবি, পান্না, অ্যাম্বার, প্রবাল এবং বিভিন্ন মূল্যবান পাথর বেচাকেনা করা হয়।

সানা মূলত দুটি অংশে বিভক্ত। সানা পুরনো শহর (আল কাদিমা) এবং নতুন শহর (আল জাদিদ)। পুরনো অংশটি ছোট ও অনুন্নত, যা বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং নতুন অংশটি বড় বড় ইমারতসহ আধুনিক সুবিধাসমৃদ্ধ। ১৯৬০-এর দশকে, যখন সানা প্রজাতন্ত্রের রাজধানীর স্বীকৃতি পায়, তখন এর ব্যাপক উন্নয়ন সাধিত হয়।

ঐতিহ্যসমৃদ্ধ হওয়ার কারণে ইউনেসকো এই সানাকে World Heritage of Mankind বলে ঘোষণা করেছে। সানা তার সমৃদ্ধ ইতিহাস, আশ্চর্য স্থাপত্য ও প্রাণবন্ত সাংস্কৃতিক ঐতিহ্যের একটি নিদর্শন হিসেবে দাঁড়িয়ে আছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03