বাংলার মুসলমানদের পুনঃজাগরণে সৈয়দ আমীর আলী


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2018-08-04 23:48:51 BdST | Updated: 2024-05-14 18:25:05 BdST

ছবিঃ ইন্টারনেট

বাংলার মুসলমানদের পুনঃজাগরণে ও সাংস্কৃতিক পুনর্জন্মে সৈয়দ আমীর আলী (১৮৪৯-১৯২৮) অবিস্মরণীয় অবদান রেখেছেন। তার চিন্তাধারার উদারনৈতিক প্রভাব তৎকালীন সমাজব্যবস্থাকে বিশেষভাবে প্রভাবিত করেছিল। সৈয়দ আমীর আলী সম্পর্কে বিপুল রঞ্জন নাথ বলেনঃ 

"তিনি মুসলমানদের গৌরময় অতীতকেই রেনেসাঁ আন্দোলনের ভিত্তি হিসাবে গ্রহণ করেন এবং রাজনীতি কৃষ্টি বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে তাঁহাদের অতীত অবদান নূতনভাবে তুলিয়া ধরিতে প্রয়াসী হন।"

 

১৮৪৯ খ্রিস্টাব্দে সৈয়দ আমীর আলী হুগলী জেলার চুঁচড়া শহরে জন্মগ্রহণ করেন। তার পরিবার অত্যন্ত উদারপন্থী হওয়ায় তিনি ইংরেজী শিক্ষা ও পাশ্চাত্য শিক্ষা লাভের সুযোগ পান। তিনিই ছিলেন কলিকাতা হাইকোর্টের প্রথম মুসলিম ব্যারিস্টার। এছাড়া ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম প্রিভি কাউন্সিলের সদস্য হন।

 

ভারতীয় মুসলমানদের ইতিহাস পর্যালোচনা করলে সৈয়দ আমীর আলীর অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পাওয়া যায়। তিনিই প্রথম মুসলিম নেতা যিনি রাজনৈতিক সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। তিনি রাজনৈতিক অধিকার আদায়ের জন্য গঠনতান্ত্রিক সংগ্রাম করাকে নিজের দায়িত্ব মনে করতেন। ভারতীয় মুসলমানদের স্বার্থরক্ষা এবং রাজনৈতিক সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে Central National Mohamedan Association গঠন করেন। এ প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি নওয়াব আব্দুল লতিফের স্বপ্ন পুনরুজ্জীবনের প্রয়াস পান। 

 

সৈয়দ আমীর আলীর উদ্যোগে লন্ডনে সর্বভারতীয় মুসলিম লীগের লন্ডন শাখা প্রতিষ্ঠিত হয়। তিনি ভারতীয় মুসলমানদের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থা প্রবর্তনেও ভূমিকা পালন করেন। তিনি লর্ড মর্লির নিকট জোড়ালোভাবে নিজের মতামত তুলে ধরেন। তিনি নিয়মতান্ত্রিক বা সাংবিধানিক পন্থার উপর গুরুত্ব দিতেন। 

 

তিনি বিভিন্ন ঐতিহাসিক গ্রন্থ রচনার মাধ্যমে মুসলমানদের ইতিহাস ও কৃষ্টিগত ঐতিহ্য তুলে ধরার প্রয়াস পান। তার রচিত গ্রন্থগুলোর মাঝে উল্লেখযোগ্য হলো The Spirit of Islam এবং A Short History of Saracens। এছাড়া তিনি মুসলিম আইনবিষয়ক প্রচুর গ্রন্থও রচনা করেন।  

 

সৈয়দ আমীর আলী দেশের অর্থনৈতিক সংকটাপন্ন অবস্থা নিয়ে সোচ্চার হন। তিনি রাজস্ব আদায়ে কঠোরতার নিন্দা করেন। তিনি সুতি বস্ত্রের আমদানির উপর শুল্ক হ্রাস, আফগান যুদ্ধে ব্যয় হ্রাস এবং কর্মক্ষেত্রে দেশী কর্মচারীদের নিয়োগের ব্যাপারে শাসকগোষ্ঠীর দৃষ্টি আকর্ষণের প্রচেষ্টা চালান। তিনি জাতি ও ধর্মের ভিত্তিতে পৃথক শিক্ষা ব্যবস্থার সুপারিশ করেন।  

 

বাংলাদেশের মুসলমানদের রাজনৈতিক আন্দোলনের পুরোধা সৈয়দ আমীর আলীরও কিছু সীমাবদ্ধতা ছিল। তিনি আশরাফ শ্রেণীর প্রতিনিধিত্ব করতেন এবং আতরাফ বা সমাজের নিম্ন শ্রেণীর মানুষদের অধিকার সম্পর্কে চিন্তা করতেন না। সৈয়দ আমীর আলী ১৯২৮ খ্রিস্টাব্দের ৩ আগস্ট মৃত্যু বরণ করেন। তিনি বাংলার মুসলিম ইতিহাসে সাফল্যের সাথে কৃতিত্বপূর্ণ অবদান রেখে গিয়েছেন।  

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত


অখন্ড ভারত উপমহাদেশে বহিরাগত যেসব মুসলমানরা এসেছিলেন, তাদের দুই শ্রেণী...

বাংলাদেশ | 2017-09-16 15:11:25

বাংলাকে বলা হতো ‘জান্নাতুল হিন্দ’ । তথা ভারতের বেহেশত। কেন বলা হতো? আস...

বাংলাদেশ | 2018-06-23 04:19:56

বাংলার মুসলমানদের পুনঃজাগরণে ও সাংস্কৃতিক পুনর্জন্মে সৈয়দ আমীর আলী (১৮...

বাংলাদেশ | 2018-08-04 23:48:51

বাংলার সমগ্র ভূখণ্ড ১৩০০ খ্রিস্টাব্দের মধ্যে মুসলিম সুলতানদের দ্বারা অ...

বাংলাদেশ | 2017-09-16 19:02:46

ইসলাম প্রচারের কাজে এদেশে প্রচুরসংখ্যক আরব, ইরানি ও তুর্কি মুসলমান ও স...

বাংলাদেশ | 2017-12-19 11:52:45

মহান প্রভুর অশেষ রহমত এবং লাখো মানুষের আত্মত্যাগের বিনিময়ে বিশ্ব মানচি...

বাংলাদেশ | 2018-03-26 23:54:02

২০১৮ সালে মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় পাসের হার বেড়েছে ১ দশমি...

বাংলাদেশ | 2018-07-21 04:34:59

১৭৫৭ সালের ২৩শে জুন, পলাশীর যুদ্ধে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌ...

বাংলাদেশ | 2018-11-19 14:52:09