ইসলাম একটি ম্যারাথন - স্প্রিন্ট নয়


মারওয়া আবদাল্লাহ; ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-08-18 17:19:20 BdST | Updated: 2024-04-29 09:28:58 BdST


প্রতি বছর, সারা বিশ্ব জুড়ে কয়েক হাজার মানুষ ম্যারাথন দৌড়ে—যার দৈর্ঘ্য ২৬.২ মাইল। তাদের বেশিরভাগই পেশাদার দৌড়বিদ নন। তারা বিভিন্ন পেশা থেকে আসে, বিভিন্ন ভাষায় কথা বলে এবং দৌড়ানোর জন্য বিভিন্ন কারণ রয়েছে। যাইহোক, তাদের সবার মধ্যে একটাই মিল রয়েছে - তাদের সবাইকে প্রশিক্ষণ দিতে হবে। শুধুমাত্র একটি অনুপ্রেরণামূলক বক্তৃতা শুনে বা একটি অনুপ্রেরণামূলক নিবন্ধ পড়লেই কেউ একদিন সকালে উঠে ছাব্বিশ মাইল রেস চালানোর সিদ্ধান্ত নিতে পারে না । ম্যারাথন দৌড়ের জন্য কয়েক মাস প্রশিক্ষণ লাগে—শারীরিক প্রশিক্ষণ, হ্যাঁ, তবে কোর্সটি শেষ করার জন্য প্রয়োজনীয় ধৈর্য এবং অধ্যবসায় বিকাশের জন্য মানসিক প্রশিক্ষণও লাগে। রেসের কয়েক মাস আগে আমার নিজের ম্যারাথন প্রশিক্ষণ শুরু হয়েছিল। আমি একটি চমত্কার কঠোর সময়সূচী অনুসরণ করতাম। . প্রথম সপ্তাহে, আমি দিনে দুই মাইল দৌড়াতাম, সপ্তাহের চার দিন। প্রথমদিকে, আমার দীর্ঘ দৌড় ছিল মাত্র তিন বা চার মাইল। কিন্তু প্রতি সপ্তাহে, আমি আমার মাইলেজ বৃদ্ধি করেছি এবং আমার রান দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। ছয় মাস পর, আমার দীর্ঘ দৌড় প্রায় ছাব্বিশ মাইল। আমি আমার প্রথম ম্যারাথন চালানোর জন্য প্রস্তুত ছিলাম। আমি জানি আপনি হয়তো ভাবছেন, একটি ম্যারাথনের প্রশিক্ষণের সাথে ইসলামের কি সম্পর্ক?
ঠিক আছে, ম্যারাথনের জন্য প্রশিক্ষণ এবং দৌড় আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমরা যখন কিছু করতে চাই বা কোথাও যেতে চাই তখন ধৈর্য এবং অধ্যবসায় অনেক গুরুত্বপূর্ণ। এই পাঠটি জীবনের অনেক ক্ষেত্রেই প্রযোজ্য, বিশেষ করে যখন আমরা আমাদের বিশ্বাসে বৃদ্ধি পেতে চেষ্টা করি।
সত্য উন্মোচন
আল্লাহ আমাদের বলেন যে যখন এই ভৌত জগতের পূর্বে আমরা অস্তিত্বের রাজ্যে ছিলাম তখন তিনি সৃষ্টি করা সমস্ত মানুষের কাছ থেকে শপথ নিয়েছেন। কোরান এটিকে নির্দেশ করে:
আর যখন তোমার পালনকর্তা বনী আদমের পৃষ্টদেশ থেকে বের করলেন তাদের সন্তানদেরকে এবং নিজের উপর তাদেরকে প্রতিজ্ঞা করালেন, আমি কি তোমাদের পালনকর্তা নই ? তারা বলল, অবশ্যই, আমরা অঙ্গীকার করছি (৭ঃ১৭২)
সুতরাং, আমাদের প্রত্যেকের মধ্যে এই সত্যটি রয়েছে যে, আল্লাহ আমাদের প্রভু এবং আমাদেরকে তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করা হয়েছে। যখন এই সত্যকে আমরা আমাদের জীবনে চর্চা ও লালন করিনা , তখন এই আধ্যাত্মিক অনুভুতির ওপর ধূলিকণা দ্বারা আবৃত হয়ে যায়। আমরা আমাদের দুনিয়াবী সাধারণ রুটিনে এতটাই জড়িয়ে পড়ি, এবং আমাদের চারপাশে প্রদর্শিত দুনিয়াবী মোহ মায়া এবং অর্থহীন কাজের দ্বারা এতটাই বিভ্রান্ত হই যে আমরা ভুলে যাই যে আমাদের সৃষ্টির আসল সত্যটি থেকে কতটা দূরে সরে গিয়েছি। কখনও কখনও, আল্লাহর ইচ্ছায়, আমরা অনুশোচনা করি, ফিরে আসি ,আমাদের আল্লাহর কথা স্মরণ করিয়ে দেন, বা কোন বক্তৃতার বা নিবন্ধের কারণে আমাদের বোধদয় হয়। তখন আমরা অনুভব করি এবং এক আধ্যাত্মিক শক্তি আমাদেরকে এগিয়ে নিয়ে যায়, রুপক অর্থে অনেকটা - আমরা একটি দৌড়ের শুরুতে এসেছি, একটি একেবারে নতুন ট্র্যাকে স্প্রিন্ট এবং আমরা আল্লাহর দিকে পূর্ণ গতিতে ছুটতে চাই, নফস থেকে দূরে এবং আমাদের সংস্কারের খুব প্রয়োজন। কিন্তু কয়েক ধাপ দ্রুত এগিয়ে যাওয়ার পর আমরা আমাদের সেই প্রবল স্পৃহাটা আবার হারাতে শুরু করি। আমরা অনুভব করি যে পুরো পথটি দৌড়ানোর জন্য এটি খুব বেশি দূরত্বের। তবে কি আল্লাহর কাছে আমাদের প্রত্যাবর্তন কি আন্তরিক ছিল না? কেন আমরা একই গতিতে এগিয়ে যেতে পারি না?
আমাদের সমস্যা
না। আমরা কোনো ভুল করিনি। না, আমাদের ফিরে আসার আন্তরিকতার কোন অভাব নেই। আমরা কেবল ভুল ধারণা, ভুল অনুমান নিয়ে আবেগের বর্ষবর্তী হয়ে দৌড় শুরু করেছি। এখানেই বুঝতে হবে- ইসলাম কোনো স্প্রিন্ট বা দ্রুত গতিতে পাড়ি দিয়ে যাওয়ার পথ নয় । এটি ধীরগতিতে প্রতিষ্ঠিত হয়ে এগিয়ে যাওয়ার পথ - একটি ম্যারাথন। প্রায় যে কেউ অল্প দূরত্বের জন্য দ্রুত স্প্রিন্ট করতে পারে এবং তারপর থামতে পারে। কিন্তু একটি ম্যারাথন ভিন্ন। এমনকি বিশ্বের সেরা দৌড়বিদরাও তাদের স্প্রিন্ট গতিতে ২৬.২ মাইল দৌড়াতে পারে না। আমাদের সমস্যা এই ধারণার মধ্যেই রয়েছে যে - আমাদের একবারে পূর্ণ গতিতে দৌড় শুরু করা উচিত।
ইসলাম একটি ম্যারাথন
একটি ম্যারাথনের মতো, এটি একটি জীবনব্যাপী প্রচেষ্টা যার জন্য নিজেকে প্রতিনিয়ত প্রশিক্ষণ দেবার প্রয়োজন। এর জন্যও প্রয়োজন ধৈর্য ও অধ্যবসায়। আল্লাহ আমাদের কাছে যা চেয়েছেন তা করার জন্য ধৈর্য ধারণ করা এবং তিনি যা নিষেধ করেছেন তা থেকে দূরে থাকা; আমাদের চারপাশের সবকিছু অন্ধকার মনে হলেও ইসলামের আলোকে অনুসরণ করতে পারার অধ্যবসায়। কখনও কখনও আমরা সকলেই দুনিয়াবী ধোকায় প্রবঞ্চিত হয়ে যেতে পারি, আমাদের গতি শ্লথ হয়ে যেতে পারে। তখন কেবল একটি পা অন্যটির সামনে রেখে হাটাও কঠিন বলে মনে হয় ম্যারাথন দৌড়বিদদের মতো । এইরকম সময়ে, ধৈর্য এবং অধ্যবসায় ছাড়াও, আমাদের আরও কিছু দরকার—আরও বড় কিছু। দৌড়বিদ যেমনঃ পা বাড়ানোর কষ্টকে জয় করতে নিজেকে স্বচালিত রাখতে "...ছয় মাইল বাকি, তারপর পাঁচ, তারপর চার” এভাবে এগিয়ে যেতে থাকে ঠিক সেভাবে- আমরাও আল্লাহকে স্মরণ করার চেষ্টা করবো, প্রতিটি পদক্ষেপে তাঁর মহিমা ঘোষণা করতে এবং প্রতিটি পদক্ষেপের সাথে তাঁর আরো কাছে যাচ্ছি এমন বিশ্বাস মনে গেঁথে এগিয়ে যেতে পারি। মহান আল্লাহ আমাদের বলেন:
{তোমার পালনকর্তার ক্ষমা ও জান্নাতের দিকে ধাবিত হও, যার প্রস্থ আসমান ও জমিনের প্রস্থের সমান, যা প্রস্তুত করা হয়েছে তাদের জন্য যারা আল্লাহ ও তাঁর রসূলের প্রতি ঈমান এনেছে। এটা আল্লাহর অনুগ্রহ, তিনি যাকে ইচ্ছা দান করেন এবং আল্লাহ মহান অনুগ্রহের অধিকারী।} (৫৭ঃ২১)
আল্লাহর দিকে সফলভাবে দৌড়ানোর জন্য আমাদের ধৈর্য ও অধ্যবসায় প্রয়োজন, হ্যাঁ। কিন্তু আমাদেরও তাঁর প্রতি এবং আমাদের জন্য তাঁর পরিকল্পনায় দৃঢ় বিশ্বাসের প্রয়োজন। আমাদের জানা দরকার যে যদিও জীবন পরীক্ষায় পূর্ণ, শেষ লাইনে আমাদের জন্য একটি মহান অনুগ্রহ অপেক্ষা করছে—আল্লাহর ক্ষমা এবং জান্নাত (জান্নাত)। এটিই আমাদের শান্তি দেয়, এমনকি চ্যালেঞ্জের মুখেও। এটিই কঠিন সময়ে আমাদের ভিতরে নাড়া দেয় এবং আমাদের চলতে সাহায্য করে। যে কেউ ম্যারাথন দৌড়ে আপনাকে বলবে এটি কতটা চ্যালেঞ্জিং; তারা আপনাকে আরও বলবে যে ফিনিশ লাইনে তাদের আনন্দ তারা নিঃসন্দেহে রেসের সময় অনুভব করা বেদনাকে ছাড়িয়ে গেছে। কিন্তু ফিনিশ লাইনে পৌঁছাতে শুরুতে স্প্রিন্টের চেয়ে বেশি সময় লাগে। আমরা যখন ইসলাম সম্পর্কে কথা বলি তখন এই কথা সত্য। সত্যিকারের বিজয় আসে আল্লাহর নির্দেশনা অনুসরণ করার মাধ্যমে - ধৈর্য, ​​অধ্যবসায় এবং দৃঢ় প্রত্যয়ের সাথে যে আমাদের জন্য তাঁর প্রতিশ্রুতি সত্য - যতক্ষণ না আল্লাহ আমাদের জন্য চান, আমরা কোর্সটি শেষ করি। আল্লাহ আমাদের সবাইকে তা করার তৌফিক দান করুন।
(ডিসকভারিং ইসলামের আর্কাইভ থেকে)

উৎস

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিবিধ বিভাগের সর্বাধিক পঠিত


মক্কার পবিত্র কাবার ঘরের সংলগ্ন উত্তরের কিছু অংশ অর্ধচন্দ্রাকার বৃত্ত...

বিবিধ | 2018-08-14 23:29:33

আমরা কোনো কঠিন মূহুর্ত বা বিপদের সম্মুখীন হলে খুব সহজেই ভেঙ্গে পড়ি। আল...

বিবিধ | 2021-06-24 04:03:23

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2021-09-05 19:36:28

গত ১৪ই জুন ক্রীড়াজগতের অন্যতম বৃহত্তম আসর বিশ্বকাপ ফুটবলের আনুষ্ঠানিক...

বিবিধ | 2018-06-22 22:32:19

রাত ১২টা বা ১টা পর্যন্ত জেগে থাকাটা ছিল আমার অন্যতম একটি বদভ্যাস। ছোট...

বিবিধ | 2018-03-26 09:49:08

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2019-02-17 23:09:17

ইবনে খালদুন আসাবিয়াতত্ত্ব বা গোষ্ঠী সংহতির উপর রাষ্ট্র দর্শনের ভিত্তিক...

বিবিধ | 2019-03-29 23:50:18

১. ধৈর্যশীল যিনি সব পরিস্থিতিতে ধৈর্যধারণে সক্ষম, কখনোই চিৎকার চেঁচাম...

বিবিধ | 2021-09-04 20:19:56