আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশী  দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ শেখ মাহমুদুল হাসান


আইবার্তা ডেস্ক
Published: 2023-02-25 19:40:19 BdST | Updated: 2024-05-15 03:39:42 BdST

ইরানে ৩৯তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ শেখ মাহমুদুল হাসান। গত বুধবার (২২ ফেব্রুয়ারি) তেহরানের সামিট হলে অনুষ্ঠিত সমাপনী পর্বে বিজয়ী প্রতিযোগীদের সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এতে উপস্থিত ছিলেন ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিসহ সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।

ইরানের ইন্টারন্যাশনাল কুরআন নিউজ এজেন্সি সূত্রে জানা যায়, ইরানের আওকাফ ও ধর্ম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় বিশ্বের ৮০টি দেশের দেড় শ প্রতিযোগী অংশ নেয়। এরপর গত ১৮ ফেব্রুয়ারি থেকে বাছাইকৃত প্রতিযোগীদের নিয়ে তেহরানে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ৩৩টি দেশের ৫২ ছেলে ও মেয়ে প্রতিযোগী অংশ নেয়।

কুরআনের তারতিল ক্যাটাগরিতে মেয়েদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে; ইরানের ফাহিমেহ আসগারজাদেহ, লেবাননের লায়লা আফারা, আফগানিস্তানের আমিনেহ শিরজাদ। 

হিফজ ক্যাটারিতে মেয়েদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে ঘানার আমিনা ইবরাহিম, ইরানের হাজার মেহরালিয়ান, আলজেরিয়ার নাসরিন খালেদি। 

কুরআনের তারতিল ক্যাটাগরিতে ছেলেদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে; ইরানের মোহাম্মদ জাভেদ জাবেরি, কিরগিস্তানের মোহাম্মদ ইয়ার, লেবাননের ইসমাইলন হামদান। 

হিফজ ক্যাটারিতে ছেলেদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে;  ইরানের সিনা তাব্বাকি, কেনিয়ার আবদুল আলিম আবদুল রহিম, বাংলাদেশের শেখ মাহমুদুল হাসান। 

এদিকে কিরাত ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে; ইরানের আমির হোসাইন রহমাতি,  আফগানিস্তানের সাইয়েদ আমির হাসেমি, ইন্দোনেশিয়ার আবদুল্লাহ ফিকরি। আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থানের অধিকারী হলেন বাংলাদেশী প্রতিনিধী।

মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ব গড়ে তুলতে ইরান প্রতিবছর পবিত্র কোরআন বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করে। এবার প্রতিযোগিতার প্রতিপাদ্য ছিল ‘ওয়ান বুক ওয়ান উম্মাহ’ তথা ‘এক গ্রন্থ এক জাতি’। গত বছর এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছিল বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম (১৩)। 

১৯ বছর বয়সী মাহমুদুল হাসানের বাড়ি কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার বালুচর গ্রামে। তাঁর বাবার নাম হাফেজ ইমামুল হোসাইন। নারায়ণগঞ্জের ফতুল্লা শান্তিধারা এলাকার মাকাযুল মাদীনা আল লতিফী আল ইসলামী মাদরাসায় পড়াশোনা করে। 

তাঁর শিক্ষক মুফতি মাওলানা মুঈন উদ্দিন লতিফী সংবাদ মাধ্যমেকে বলেন, ‘আলহামদুলিল্লাহ। আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি হাফেজদের কৃতিত্বের ধারাবাহিকতায় আরো একটি সংযোজন হয়েছে। আমরা সবার কাছে প্রিয় শিক্ষার্থী হাফেজ মাহমুদুল হাসানের জন্য দোয়া কামনা করি। মহান আল্লাহ যেন তাকে ইসলামের জন্য কবুল করেন।

সূত্র: ইকনা 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


আইবার্তা নিউজ বিভাগের সর্বাধিক পঠিত


পবিত্র কুরআনের একটি আয়াত জাপানি বিজ্ঞানী ড. আতোশি কামাল আকুদার গোটা জী...

আইবার্তা নিউজ | 2023-05-16 04:40:45

তাঁর সাহিত্যকর্ম প্রায় পৌণে দুইশত বছর পরেও আধুনিক সাহিত্য হিসেবে সকলের...

আইবার্তা নিউজ | 2023-10-28 22:42:06

সত্তর দশকের অন্যতম কবি ও অ্যালবাম সম্পাদক মনজু রহমানের ‘কবিতা সমগ্র’র...

আইবার্তা নিউজ | 2023-08-31 18:29:29

আগামী ১৯ জুলাই (১ মহররম) থেকে সব দেশের জন্য তা উন্মুক্ত থাকবে। ওমরাহর...

আইবার্তা নিউজ | 2023-07-17 10:03:29

ইসলামিক প্রাক্টিস এন্ড দাওয়াহ সার্কেল (আইপিডিসির) আহবানে এবং আল তাজকি...

আইবার্তা নিউজ | 2023-04-26 02:36:37

মায়াময় পৃথিবী ছেড়ে চলে গেলেও তাঁরা বেঁচে থাকেন তাঁদের সৃষ্টিশীলতার মাধ...

আইবার্তা নিউজ | 2023-09-02 10:09:24

ইরানেণ ৩৯তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাং...

আইবার্তা নিউজ | 2023-02-25 19:40:19

মক্কার মসজিদুল হারামে অনুষ্ঠিত বর্ণাঢ্য আয়োজনে তাঁকে বিশেষ সম্মাননা পদ...

আইবার্তা নিউজ | 2023-09-11 07:21:06