যৌন আকর্ষণ কি পাপ ?


উম্মে জাকিয়া; অনুবাদঃ মোল্লা ফারদিদ
Published: 2017-12-31 11:16:02 BdST | Updated: 2024-05-14 18:58:24 BdST

Photo Credit: About Islam

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বলছিলেন, যখন তুমি বড় হবে, তখন তোমার শরীর ধীরে ধীরে বদলে যাবে। বসার ঘরে কার্পেটের উপর বসে মা-বাবার দিকে মুখ করে আমরা সকল ভাইবোন মিলে মনযোগের সাথে তাদের কথা শুনছিলাম। সকালের ক্ষণিক পর আমাদের আসর শুরু হয়েছিল। প্রতিনিয়ত ফজরের নামাযের পর আমাদের মা-বাবা আমাদের জন্য এ আসরের আয়োজন করেন। বাবা বলতে লাগলেন, আর যখন তোমার শরীর বদলে যাবে, তখন স্কুলের ছেলে-মেয়েরা  তোমার দিকে ভাল দৃষ্টিতে তাকাতে শুরু করবে।

 

ছোটদের মাঝ থেকে চাপা হাসির শব্দ এল এবং তাদের চোখে ছিল লাজুক দৃষ্টি।  তুমি অনুভব করতে শুরু করবে যে তোমার ভিতর ভিন্ন কিছু ঘটে যাচ্ছে। এবং এটা ঘটলে তুমি আল্লাহর প্রতি শুকরিয়া জ্ঞাপন করবে । এ পরিবর্তনের তাৎপর্য হল, তুমি একজন স্বাস্থ্যবান মানুষ এবং আল্লাহ তোমার শরীরকে এমনভাবে প্রস্তুত করছেন যাতে বিবাহের পর তুমি তোমার স্বামী বা স্ত্রীর সাথে আনন্দঘন সময় উপভোগ করতে পার।    

 

আমার যদ্দুর মনে পড়ে, এ সকালের আসর ছিল আমাদের পরিবারের নিয়মিত অনুষ্ঠান। আমার মা খুব সকালে ঘুম থেকে উঠে আমাদের কক্ষে এসে আমাদের একথা জানাতে  জাগিয়ে দিতেন যে, নামাযের সময় হয়েছে। কখনো কখনো আমরা অলসতা কিংবা না ওঠার ভাব দেখাতাম। তখন তিনি আমাদের মুখে পানি ছিটিয়ে দিতেন। তারপর আমরা বিছানা থেকে টেনে হিঁচড়ে শরীরটাকে নামাতাম, কখনো কখনো গায়ে কম্বল নিয়েই বিছানা ছাড়তাম। তারপর  বাথরুমে অযু করতে যেতাম। পরিবারের সবাই মিলে ফজর পড়ার পর বাবা কিংবা পরিবারের কোন বেশি বয়েসি শিশু কুর’আন থেকে তেলাওয়াত করতেন । এরপর আমরা সবাই  আয়াতসমূহ এবং বাস্তবজীবনে আয়াতগুলো কিভাবে আমাদের সহায়তা করতে পারে সে বিষয়ে নিজেদের মতামত শেয়ার করতাম। যদিও তখন আমাদের বয়স আর কতই হবে চার কি পাঁচ!   

এরপর মা-বাবা ভিন্ন কোন বিষয় নিয়ে আলোচনা শুরু করতেন যেগুলো পাবলিক স্কুলে কিংবা পরবর্তী জীবনে সম্ভাব্য চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে  আমাদের সহায়তা করবে বলে তাঁরা মনে করতেন। যদিও ঐ সময় সব বিষয় ঠিক বুঝে উঠতে পারতাম না, কিন্তু মনে আছে একদিন আলোচনার বিষয় ছিল যৌনতা এবং বিবাহ। মা-বাবা আমাদের বলছিলেন, কিভাবে বিপরীত লিঙ্গের প্রতি আমাদের যৌন আকাঙ্ক্ষা কেবল সহজাত এবং স্বাস্থ্যকরই নয় বরং আল্লাহর নিয়ামত। আমাদের উচিত আল্লাহর প্রতি কৃতজ্ঞ থাকা।  

 

তাঁরা  আমাদের বলছিলেন, এরকম আকাঙ্ক্ষা কিংবা অনুভূতির মাঝে কোন পাপ নেই কিংবা এটা কোন লজ্জাজনক বিষয়ও নয়। এমনকি যদি এমন কারো প্রতি আসক্তি জন্মায়, যার ব্যাপারে ইসলাম অনুমোদন করেনা তাতেও পাপের কিছু নেই। কেননা, শারীরিক আকাঙ্ক্ষা বস্তুত পাপের  কাজ নয়। এখানে প্রশ্ন হল, তুমি এসকল আকাঙ্ক্ষার বিপরীতে কি কর, তাই ঠিক করে দিবে তুমি ঠিক নাকি ভুল।

 

বিয়ের কথা উল্লেখের কোন অধিকার আপনার নেই  

মুসলিমরা কিভাবে সেক্স এবং বিবাহকে বিবেচনা করে সে বিষয়ে প্রথম কালচারাল শকের অভিজ্ঞতা হয়েছিল যখন মুসলিম প্রধান দেশগুলো থেকে আমেরিকায় অভিবাসী মুসলিম কমুনিটির অংশ হয়েছিলাম। ইতোপূর্বে কমুনিটি পর্যায়ে আলোচনার অধিকাংশই হত স্থানীয় আমারিকানদের সাথে। কিন্তু সাংস্কৃতিক বৈচিত্র্যে পূর্ণ একটি কমুনিটির  মুসলিম স্কুলের সার্বক্ষণিক শিক্ষক হিসেবে এখন আমার অভিজ্ঞতা হল, সকল মুসলিম আমার বাবা-মায়ের শেখানো পথে সম্পর্ক এবং সেক্সকে বিবেচনা করেনা এমনকি ইসলাম যেভাবে শেখায় সেভাবেও না।

 

একদিন এক ক্রুদ্ধ মা , যিনি ঘটনাক্রমে নিজেই একজন স্কুল শিক্ষক ( অবশ্য আমার মিডল স্কুলের ছাত্র-ছাত্রীদের তুলনায় কমবয়সীদের স্কুলে), আমাকে হলঘরে থামিয়ে বললেন, আপনি মেয়েদের যা শেখাচ্ছেন সে বিষয়ে আমি একমত নই। দ্বিধা-সংশয়ে আমার কপালে ভাঁজ পড়ল , ‘আপনি কি বলতে চাচ্ছেন।’  

 

‘আপনি তাদের যে বইগুলি পড়তে দিচ্ছেন সেগুলো সবই একেবারে অরুচিকর। তার অভিযোগের উদ্ভট দিকটা ভেবে আমি এমন আহত  হলাম যে আমাকে হাসি চাপিয়ে রাখতে হল। তার সাথে আমার দ্বিমত রয়েছে এজন্য নয়, বরং আমি নিজে তো আর  ছাত্র-ছাত্রীদের কিছু ‘পড়তে’ দিচ্ছিনা। স্টেটের শিক্ষা বিভাগ কর্তৃক সরকারিভাবে স্বীকৃত স্কুল গুলোর জন্য কিছু নির্ধারিত পূর্বশর্ত রয়েছে । আর মুসলিম স্কুলগুলো যে দেশভিত্তিক পাঠ্যক্রম ব্যবহার করে, সেখানে ‘প্রয়োজনীয় অধ্যয়ন’ তালিকা থেকে বই বাছাই করে নিতে আমাদেরকে দেয়া হয়েছিল।  আমি একজন প্রশাসকের সহযোগিতায় তলিকাটা পড়ে এমন বইগুলি বাছাই করেছি, সর্বোচ্চ নিশ্চয়তা দিয়ে  বলতে পারি সেগুলোতে খুব কমই অরুচিকর উপাদান রয়েছে। আর সে মাসের জন্য যে বইটি বাছাই করেছিলাম তা ছিল, লুইসা এলকোটের ক্লাসিক বই ‘লিটল ওম্যান’। আমি যথাসাধ্য ঐ মহিলাকে বুঝালাম। আমি তাকে বললাম,  পাঠ্যক্রমের কোন in…  বিষয়ের ক্ষেত্রে আমি সাধারণত যে পন্থা অনুসরণ করি তা হল, ক্লাসে ঐ বিষয়ে সঠিক ইসলামি দৃষ্টিভঙ্গি যুক্ত করে দিই। বইগুলোর কোথা ও যদি শারীরিক আকর্ষণ কিংবা ভালোবাসার আলোচনা আসে, তখন আমি ছাত্র-ছাত্রীদের বুঝিয়ে বলি যে, যদিও এরকম অনুভূতিগুলি সহজাত এবং স্বাস্থ্যকর কিন্তু এগুলোর পূর্ণ প্রকাশ ঘটাতে হবে বিয়ের পর। তিনি  বললেন, তাদের মাঝে  বিবাহ বিষয়ে কিছু বলার অধিকার আপনার নাই। ‘কি’? আমার হতবিহবল অবস্থাই হয়ত আমার অনুভূতিকে ভালভাবে প্রকাশ করেছিল।

 

তিনি যেন তিরস্কারের সাথেই বললেন, আমার  দেশে এগুলোর বিষয়ে আমরা কিছুই জানতাম না। যখন আমার বিবাহ সম্পন্ন হল তখনো আমি কিছুই জানতামনা । মানে, একেবারে কিছুই না’। তারপর মৃদু হেসে বললেন,

’আমার স্বামী এটা পছন্দ করছিলেন, তিনিই আমাকে সবকিছু শিখিয়েছেন’।

আলোচনা  অন্যদিকে মোড় নেয়ায় আমি কিছুটা অস্বস্তিবোধ করছিলাম, কিন্তু তা প্রকাশ করলামনা। তিনি বললেন, ‘এ বিষয়গুলি আলোচনা করা ঠিক নয়।’

আমি বললাম, ‘মানে কখনোই না’। সত্যিকার অর্থে আমি এ ভেবে বিস্মিত হলাম যে, মুসলিম মা-বাবা উদ্দেশ্যমূলকভাবেই শারীরিক অবস্থা এবং বিয়ের ব্যাপারটি তাদের প্রাপ্তবয়স্ক ছেলে মেয়েদের সাথে আলোচনা করা এড়িয়ে গেলেন। তিনি বললেন, না, কখনোই না।’

যথাযথ সম্মান বজায় রেখেই আমি বললাম, তবে আল্লাহ তায়ালা কোরানে ঘনিষ্ঠ সম্পর্ক এবং বিবাহ  সম্পর্কে যা বলেছেন কিংবা রাসূল সাঃ হাদিসে যা বলেছেন সেগুলোর ব্যাপারে কি হবে? আমাদের কি তাহলে এ বিষয়ক আয়াত এবং হাদিসগুলি এড়িয়ে যেতে হবে? তার উত্তর ছিল,’ আমাদের এ বিষয়গুলি নিয়ে আলচনা করার প্রয়োজন নেই। তারা কুর’আন পড়ে নিতে পারে, কিন্তু আমাদের পক্ষ থেকে সকল বিষয় বুঝিয়ে বলার প্রয়োজন নেই।’

 

তবে যৌন আকর্ষণ কি পাপ?

এ অংশে এবং প্রথম অংশে যে  অভিজ্ঞতাগুলি  আলোচনা করেছি, সেগুলি  বারবার ঘটেছে। এ এপিফ্যানিটার পূর্বে যে, ‘অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ। তাই, এ মুসলিমরা সেক্স এবং বিবাহের বিষয়াদি এড়িয়ে চলার সাথে নিষ্ঠাবান এবং নেককার হওয়াকে সমানভাবে বিবেচনা করেন।  কিন্তু বাস্তব অবস্থায় এরকম চিন্তা পদ্ধতি বিপুল সংখ্যক মুসলিম যুবকদের চরম দ্বিধা-সংশয়, লজ্জা এবং হতাশার দিকে ঠেলে দেয়, যখন তারা প্রাপ্তবয়স্ক হয় কিন্তু তাদের অনুভূতি এবং আকাঙ্ক্ষা গুলো বুঝে উঠতে পারেনা ( Except that........ don’t watch)

 

যৌন অজ্ঞতা নেক কাজ নয়          

যদি আমরা আমাদের সন্তানদের  সত্যিকার অর্থেই ‘ভাল মুসলিম’ হিসেবে গড়ে তুলতে চাই, তবে তাদের সাথে এমন আচরণ  দিয়ে শুরু করা চাই, যা আমরা তাদের কাছ থেকে প্রত্যাশা করি । তথা, শ্রদ্ধামূলক আচরণ। আর শ্রদ্ধার শুরু হয় তাদেরকে অন্য সকল মানুষের মত স্বাধীন  ব্যাক্তিগত সত্তা হিসেবে বিবেচনা করার মাধ্যমে। তারাই  শেষ পর্যন্ত নিজেদের শরীর এবং আত্মার ব্যাপারে নিজেরাই দায়িত্বশীল। তাদের ব্যাপারে আমাদের প্রাথমিক কাজ হল, আল্লাহর বাণী তাদের কাছে পূর্ণাঙ্গভাবে পৌছে দেয়া। আল্লাহ তায়ালা বলেন-

 হে রাসূল, পৌঁছে দিন আপনার প্রতিপালকের পক্ষ থেকে আপনার প্রতি যা অবতীর্ণ হয়েছে। আর যদি আপনি এরূপ না করেন, তবে আপনি তাঁর পয়গাম কিছুই পৌঁছালেন না। ( সূরা মায়েদা ঃ ৬৭)

 

যদি এটাই হয়ে থাকে আমাদের অনুকরণীয় আদর্শ রাসূল সাঃ এর প্রতি আল্লাহর নির্দেশ, তবে আমরা কেন ভাবছি শারীরিক আকাঙ্ক্ষা, সেক্স এবং বিবাহের ক্ষেত্রে ইসলামী শিক্ষার  বিষয়ে গেলেই আমাদের দায়িত্ব ভিন্ন হয়ে যাবে? হ্যা, এ বিষয়গুলি  হয়ত বিব্রতকর এবং অস্বস্তিকর প্রশ্ন উসকে দিবে, কিন্তু  এটা কোনোমতেই মেনে নেয়া যায়না যে আমাদের ব্যক্তিগত এবং সাংস্কৃতিক সন্দেহ-সংশয় আমাদেরকে আল্লাহর নির্দেশ অনুযায়ী শিশুদের প্রতি ভলোবাসা এবং শ্রদ্ধা থেকে দূরে সরিয়ে রাখবে।  

তাই, চলুন আমাদের শিশুদের সঠিক জ্ঞান এবং ন্যায় নিষ্ঠা সহকারে ইসলাম অনুশীলনের সুযোগ দিই। বিশেষত যৌন আকাঙ্ক্ষার ক্ষেত্রে, যা তাদেরকে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক যুবক-যুবতীতে পরিণত করে। এবং যখন তারা বৈবাহিক সম্পর্কের নেয়ামত এবং আনন্দ উপভোগের জন্য প্রস্তুত হচ্ছে। কেননা, ভাল মুসলিমরা সেক্স নিয়ে ভাবে। যেভাবে আল্লাহ তাদের ভাবতে বলেছেন সেভাবে।  

 

লেখকঃ আন্তর্জাতিকভাবে প্রশংসিত একজন লেখক। তার বই-  ইফ আই শুড স্পিক (ট্রিলজি) , রিয়েলিটিস অব সাবমিশন এবং হার্টস উই লস্ট ( উপন্যাস)।  

 

উৎস 








সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


পরিবার ও জীবন বিভাগের সর্বাধিক পঠিত


বিয়ে নানাভাবে আমাদের জীবনে ভূমিকা রাখে। এমনকি এটা আমাদেরকে সুখী করে, প...

পরিবার ও জীবন | 2021-09-13 20:28:40

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই...

পরিবার ও জীবন | 2017-09-15 00:22:34

আধুনিক মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি যে, বাবা-মেয়ের সম্পর্কের একটি ব...

পরিবার ও জীবন | 2018-01-29 10:11:48

‘মা, আপনি কেন আমার ঘরে ঢোকার আগে দরজায় নক করেন না?’ এই প্রশ্নটি অনেক...

পরিবার ও জীবন | 2020-10-13 23:55:17

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বল...

পরিবার ও জীবন | 2017-12-31 11:16:02

বিয়ে করতে গেলে তিনটি পর্ব বা তিনটি সময় অতিক্রম করতে হয়। এক – খিতবাহ ব...

পরিবার ও জীবন | 2017-11-25 21:48:23

আমাদের বেড়ে ওঠার পেছনে আমাদের বাবা ও মায়ের যথেষ্ট পরিশ্রম ও ত্যাগ স্বী...

পরিবার ও জীবন | 2021-08-28 20:47:20

গর্ভের সন্তানের সাথে কথা বললে একেবারে শুরু থেকেই সন্তান ও মায়ের মাঝে এ...

পরিবার ও জীবন | 2017-12-14 10:21:19