১৫ বছর বয়সী ভাই হস্তমৈথুন আরম্ভ করেছে


উত্তর দিয়েছেন: জীয়ন চানিক্য; অনুবাদ: সাদিক হাসান
Published: 2017-09-15 00:22:34 BdST | Updated: 2024-05-14 07:59:02 BdST

প্রশ্ন:

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই শুরু করেছে। সে উপুড় হয়ে ঘুমায় যা আমার মায়ের দুশ্চিন্তার কারণ। তিনি সবসময় এ বিষয়ে রাগ দেখালেও সে কোন পরোয়া করে না। তিনি ভীত যে এ অবস্থায় সে হস্তমৈথুন করতে পারে যা তাকে আরো গুরুতর পর্যায়ে ঠেলে দিতে পারে। এ বিষয়ে কোন পরামর্শ? 

 

উত্তরঃ আসসালামু আলাইকুম। সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য। আমরা তাঁর নামেই শুরু করি আবার যে কোন সমস্যায় তাঁর দিকেই প্রত্যাবর্তন করি। আল্লাহ অফুরন্ত শান্তি বর্ষণ করুন শেষ নবী মুহাম্মদ সাঃ এর উপর, তাঁর সাহাবী ও সমস্ত উম্মতের উপর যারা শেষ বিচারের দিন পর্যন্ত তাঁর দেখানো পথের উপর অটল থাকেন। 

আমি জানিনা কিভাবে আপনি নিশ্চিত হলেন সে হস্তমৈথুন করে, নাকি এ বিষয়টি শুধুই আপনার সন্দেহ যা ইসলাম আমাদের নিরুৎসাহিত করে। 

উপুড় হয়ে শোয়া মানেই কিন্তু হস্তমৈথুন করার দিকে ধাবিত হওয়া বুঝায় না। সাধারণত বাম পাশে বা উপুড় হয়ে শোয়া আমাদের উচিৎ নয় কেননা তা শয়তানের খুবই প্রিয়। এ বিষয়টি আপনার ভাইকে সুন্দর করে ব্যাখ্যা করে বুঝানো উচিৎ (চিৎকার, চেঁচামেচি বা জোর-জবরদস্তি করার বিষয় না)। 

তারচেয়ে বরং আপনি তাকে উৎসাহ দিন এভাবে যে আপনি তাকে অনেক ভালবাসেন এবং আপনি চান যেন সে জান্নাত লাভে সমর্থ হয়। আর আপনি কখনই চাননা সে এমন কাজ করুক যার দ্বারা শয়তান খুশি হয় কিংবা শয়তানের আশার প্রতিফলন ঘটে। যদি সে এ কাজ করেই থাকে তবে এখনি ত্যাগ করা উচিৎ। কেননা বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে তার ভাল মন্দ কাজের হিসাবও শুরু হয়ে গেছে। আপনার মা'র উচিৎ ধমকানো বন্ধ করা, অন্যথায় হিতে বিপরীত হতে থাকবে। 

এর পাশাপাশি হস্তমৈথুন সমন্ধে পিতামাতারও সচেতনতা প্রয়োজন, বিশেষত যখন তারা কিশোর কিশোরীদের সাথে এ বিষয়ে কথা বলেন। বস্তুত হস্তমৈথুন এমন এক ব্যাপার যার মাধ্যমে তারা যৌন চাপ থেকে বাঁচার মাধ্যম হিসেবে গ্রহন করে থাকে; সর্বোপরি, বিষয়টি বিভিন্ন কারণে নিষিদ্ধ। 

কোন কোন ইসলামী চিন্তাবিদের মতে এই কাজটি শুধুমাত্র তখনি বৈধ যখন অন্যথায় ব্যক্তির জিনা ব্যভিচারে জড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যায় মূলত দুটি পাপের মাঝে বিবেচিত বিষয় হতে পারে। তবে মনে রাখতে হবে এ এমন এক গুরুতর বিষয় যা একবার আরম্ভ করলে তা থামিয়ে দেওয়া এত সহজ না। 

এ কাজের সবথেকে মারাত্মক খারাপ প্রভাব বিশেষত পুরুষদের জন্য, যেহেতু কাজটি নিজের যৌন আনন্দ উপভোগের  বিষয়ে পরিণত হয় তাই বৈবাহিক জীবনেকে বাধাগ্রস্ত করতে পারে। 

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, যা আমাদের মনে রাখতে হবে তা হল, রাসূল সাঃ হলেন সৃষ্টি জগতে সর্বশ্রেষ্ঠ আল্লাহর সৃষ্টি, তিনি আমাদের পরামর্শ দিয়েছেন যে, যদি তোমাদের কেউ বিয়ে করতে অক্ষম হয় তবে সে যেন রোজা রাখে, যার মাধ্যমে নিজের প্রবৃত্তিকে দমন করতে পারে। 

সুতরাং, বিষয়টি কোন বিশেষ পরিস্থিতির বিবেচনায় বৈধ কিন্তু তাকে কোনভাবেই নিজের মত করে নিত্য অভ্যাসে পরিণত করা যাবে না। 

এখন যদি প্রমাণিত হয় যে আপনার ভাই হস্তমৈথুন আসক্ত, তবে এই অভ্যাস থেকে তাকে বাঁচানোর জন্য কিছু কাজ করা যেতে পারে। 

প্রথমত, এ বিষয়টি উপলব্ধি করতে হবে যে, হস্তমৈথুন ইসলামে হারাম। এই বিষয়টি অন্যান্য হারাম বিষয়ের মতই যা মূলত মহাজ্ঞানী আল্লাহ আমাদের কল্যাণের জন্যই নির্ধারিত করেছেন। 

আল্লাহর নির্ধারিত এ মানদণ্ড মূলত আমাদের আরো ভালো ব্যক্তিসত্তা গঠন ও মহান আল্লাহর নৈকট্য লাভের উপায়। 

দ্বিতীয়ত : আমাদের এ বিষয়ে শুধু জানলেই হবেনা বরং আমাদের স্মরণ রাখতে হবে, যদি আমরা আমাদের বদ অভ্যাস চালিয়ে যেতে থাকি তবে আল্লাহর অসন্তোষ ছাড়া আর কিছুই লাভ হবেনা। আমাদের উচিৎ প্রতিনিয়ত আল্লাহর ক্ষমা প্রার্থনা করা ও দোয়া করা যেন আমরা আল্লাহর নির্ধারিত পথে চলার তৌফিক দান করেন। 

তথাপি আমরা মানুষ, আমরা ভূল করতেই পারি কিন্তু তা যদি আমরা জানার পরও বারংবার করতে থাকি তবে তা আমাদের অভ্যাসে পরিণত হয়। আমাদের জানা এ অভ্যাসগুলো আরো শোধরানো প্রয়োজন। হস্তমৈথুনও এই পর্যায়ের একটি অভ্যাস। একবার শুরু করলে তা থামানো বা বাদ দেওয়া বড় কঠিন কিন্তু সম্ভব। 

  • যে ব্যক্তি হস্তমৈথুন আসক্ত তার এ কাজ ছেড়ে দেওয়ার মনস্থ করা উচিৎ। এমন অনেকে আছে যারা বন্ধ করার ইচ্ছা করলেই বন্ধ করতে পারে। অধিকাংশ মানুষের পক্ষেই এ কাজ করা সম্ভব নয়, তাই তাদের উচিৎ এ ভুলের জন্য ক্রমাগত ক্ষমা প্রার্থনা করা। এ অভ্যাস কমিয়ে আনার লক্ষ্যে দৈনিক বা সাপ্তাহিক কর্মপন্থা গ্রহণ করতে পারে। যেমন : যার সপ্তাহে কয়েকবার করে হস্তমৈথুনের অভ্যাস তার উচিৎ ধাপে ধাপে কমিয়ে আনা। যদি কেউ হঠাৎ করে সব একবারে বন্ধ করে দিতে চায় তবে দেখা যাবে ক্ষণিকের জন্য এ কাজ বন্ধ থাকার পর আবারো পুরাতন অভ্যাসে ফিরে গেছে। 
  • যখন এভাবে কেউ ক্রমাগত হস্তমৈথুনের সংখ্যা কমিয়ে আনবে, ইনশাআল্লাহ পরবর্তী সপ্তাহের জন্য তার নতুন লক্ষ্য তৈরি করা সহজ হবে। যখন এভাবে উন্নতির দিকে অগ্রসর হচ্ছেন তখন উচিৎ তা একেবারে বন্ধ না হওয়া পর্যন্ত এভাবে ধীরেধীরে কমিয়ে আনা। 

আরেকটি বিষয়, ইনশাআল্লাহ, মনে রাখতে হবে, খারাপ অভ্যাসকে ভালো অভ্যাসে রুপান্তর করা প্রয়োজন। মনকে বিভিন্ন ভালো অভ্যাসে ব্যস্ত রাখতে পারলে মন্দ অভ্যাসগুলো প্রতিহত করা সম্ভব। 

তাছাড়া, যে বিষয়গুলো এই ধরনের কাজে পরিচালনা করতে পারে তা থেকে দূরে থাকা উচিৎ। যে বিশেষ অনুষ্ঠান বা ইন্টারনেটভিত্তিক সাইট যৌন উত্তেজনা জাগ্রত করতে পারে তা পরিহার করা উচিৎ। 

সবশেষে, আপনার ভাইকে আল্লাহর কাছে দোয়া ও বেশি বেশি জিকির করতে উৎসাহ দিন। খারাপ অভ্যাসগুলো থেকে বেঁচে থাকতে বেশি করে ভালো কাজ করতে উৎসাহ দিন। 

সর্বশক্তিমান আল্লাহ সব থেকে ভালো জানেন।

 

-------------------------------------------------------------------------------------------------------------------------
উৎসঃ http://aboutislam.net/counseling/ask-about-parenting/15-years-old-brother-engaged-in-masturbation/

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


পরিবার ও জীবন বিভাগের সর্বাধিক পঠিত


বিয়ে নানাভাবে আমাদের জীবনে ভূমিকা রাখে। এমনকি এটা আমাদেরকে সুখী করে, প...

পরিবার ও জীবন | 2021-09-13 20:28:40

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই...

পরিবার ও জীবন | 2017-09-15 00:22:34

আধুনিক মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি যে, বাবা-মেয়ের সম্পর্কের একটি ব...

পরিবার ও জীবন | 2018-01-29 10:11:48

‘মা, আপনি কেন আমার ঘরে ঢোকার আগে দরজায় নক করেন না?’ এই প্রশ্নটি অনেক...

পরিবার ও জীবন | 2020-10-13 23:55:17

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বল...

পরিবার ও জীবন | 2017-12-31 11:16:02

বিয়ে করতে গেলে তিনটি পর্ব বা তিনটি সময় অতিক্রম করতে হয়। এক – খিতবাহ ব...

পরিবার ও জীবন | 2017-11-25 21:48:23

আমাদের বেড়ে ওঠার পেছনে আমাদের বাবা ও মায়ের যথেষ্ট পরিশ্রম ও ত্যাগ স্বী...

পরিবার ও জীবন | 2021-08-28 20:47:20

গর্ভের সন্তানের সাথে কথা বললে একেবারে শুরু থেকেই সন্তান ও মায়ের মাঝে এ...

পরিবার ও জীবন | 2017-12-14 10:21:19